বুধবার, ২৮ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

হত্যা মামলায় ইনু মেনন রিমান্ডে

আদালত প্রতিবেদক

হত্যা মামলায় ইনু মেনন রিমান্ডে

বৈষম্যবিরোধী আন্দোলনে গুলি করে হত্যার মামলায় জাসদের সভাপতি ও সাবেক মন্ত্রী হাসানুল হক ইনুর সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আলী হায়দারের আদালত নিউমার্কেট থানায় দায়ের করা ব্যবসায়ী আবদুল ওয়াদুদ হত্যা মামলায় ইনুর রিমান্ড মঞ্জুর করে আদেশ দেন।

বিকাল ৪টা ৫০ মিনিটের দিকে পুলিশের মাইক্রোবাসে করে ইনুকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের হাজতখানায় আনা হয়। তাদের আদালতে আনার সময় বিএনপিপন্থি আইনজীবী ও সাধারণ জনগণ ফাঁসির দাবিতে বিক্ষোভ করতে থাকে। ইনুকে আদালতে আনার সময় ডিম নিক্ষেপ করতেও দেখা গেছে অনেককে। এর আগে গত ২৬ আগস্ট বিকালে উত্তরার একটি বাসা থেকে ইনুকে গ্রেপ্তার করে ডিবি। এরপর নিউমার্কেট থানায় দায়ের করা ব্যবসায়ী আবদুল ওয়াদুদ হত্যা মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়। মামলা সূত্রে জানা যায়, গত ১৯ জুলাই বিকাল ৫টায় নিউমার্কেটের ১ নম্বর গেটের সামনে গুলিতে নিহত হন ব্যবসায়ী আবদুল ওয়াদুদ। এ ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ ১৩০ জনের বিরুদ্ধে হত্যা মামলা করেন নিহতের আত্মীয় আবদুর রহমান। আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪-দলীয় জোটের অন্যতম শরিক দল জাসদ। ইনু ২০১৪-১৯ মেয়াদে আওয়ামী লীগ সরকারের তথ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। সর্বশেষ দ্বাদশ সংসদ নির্বাচনে ১৪-দলীয় জোটের প্রার্থী হিসেবে কুষ্টিয়া-২ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী কামারুল আরেফিনের কাছে হেরে গিয়েছিলেন তিনি।

ফের ছয় দিনের রিমান্ডে রাশেদ খান মেনন : বৈষম্যবিরোধী আন্দোলনে গুলি করে হত্যার আরেক মামলায় আবারও ছয় দিনের রিমান্ডে পাঠানো হয়েছে ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেননকে। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুর রহমানের আদালত আদাবর থানায় দায়ের হওয়া পোশাককর্মী রুবেল হত্যা মামলায় মেননের ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেন। এর আগে নিউমার্কেট থানার ব্যবসায়ী আবদুল ওয়াদুদ হত্যা মামলায় তাঁকে গ্রেপ্তার দেখিয়ে পাঁচ দিনের রিমান্ডে নেওয়া হয়েছিল। বিকাল ৪টা ৫০ মিনিটের দিকে পুলিশের মাইক্রোবাসে করে মেননকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের হাজতখানায় আনা হয়। তাঁকে আদালতে আনার সময় বিএনপিপন্থি আইনজীবী ও সাধারণ মানুষ ফাঁসির দাবিতে বিক্ষোভ করতে থাকেন। মেননকে আদালতে আনার সময় ডিম নিক্ষেপ করতেও দেখা যায় অনেককে। ২২ আগস্ট রাজধানীর গুলশান থেকে রাশেদ খান মেননকে গ্রেপ্তার করা হয়। এরপর নিউমার্কেট থানার ব্যবসায়ী আবদুল ওয়াদুদ হত্যা মামলায় তাঁকে গ্রেপ্তার দেখিয়ে পাঁচ দিনের রিমান্ডে নেওয়া হয়। পরে রুবেল হত্যা মামলায়ও গ্রেপ্তার দেখানো হয় মেননকে। ৫ আগস্ট আদাবরের রিংরোডে গুলিবিদ্ধ হয়ে মারা যান পোশাককর্মী রুবেল। এরপর ২২ আগস্ট রুবেলের বাবা রফিকুল ইসলাম বাদী হয়ে আদাবর থানায় মামলাটি দায়ের করেন। এ মামলায় শেখ হাসিনা, ওবায়দুল কাদের, ক্রিকেটার সাকিব আল হাসানসহ ১৫৬ জন আসামি। অজ্ঞাত আরও ৪০০-৫০০ জনকে আসামি করা হয়েছে। আওয়ামী লীগ আমলে রাশেদ খান মেনন প্রথমে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এবং পরে সমাজকল্যাণ মন্ত্রীর দায়িত্ব পালন করেন। আওয়ামী লীগের সর্বশেষ মেয়াদের সরকারে তিনি মন্ত্রিত্ব না পেলেও ছিলেন সংসদ সদস্য।

সর্বশেষ খবর