রবিবার, ১ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
সাংবাদিকদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ

নিন্দা জানাল আরএসএফ

নিজস্ব প্রতিবেদক

রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) বাংলাদেশের ২৫ জন সাংবাদিকের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে। একই সঙ্গে আনীত অভিযোগগুলো ভিত্তিহীন উল্লেখ করে এসব মামলা প্রত্যাহার এবং আটক সাংবাদিকদের অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে সংগঠনটি।

গতকাল দেওয়া আরএসএফ বিবৃতিতে বলা হয়েছে, জুলাইয়ের আন্দোলনে একজনের মৃত্যুর  ঘটনায় গত ২৯ আগস্ট ২৫ জন সাংবাদিকের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছিল। সাংবাদিকদের এ তালিকায় রয়েছেন- ফারজানা রুপা এবং শাকিল আহমেদ, যারা ইতোমধ্যেই অন্যান্য বিক্ষোভকারীদের হত্যার অভিযোগে অভিযুক্ত এবং বর্তমানে কারাগারে রয়েছেন। তাদের অবিলম্বে মুক্তি এবং এই ভিত্তিহীন অভিযোগগুলো প্রত্যাহার করার জন্য আহ্বান জানিয়েছে তারা। সাংবাদিকদের এই নিয়মতান্ত্রিক বিচারিক হয়রানি থেকে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে সংগঠনটি।

মানবতাবিরোধী অপরাধের অভিযোগটি গত ১০ দিনে মিডিয়াকর্মীদের লক্ষ্য করে দায়ের করা মামলার সিরিজের একটি নতুন পর্যায় চিহ্নিত করেছে। এবার ২৫ সাংবাদিককে টার্গেট করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অভিযোগ করা হয়েছে বলে রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। এর মধ্যে আরও যাদের নাম উল্লেখ রয়েছে, তারা হলেন- ডেইলি অবজারভারের এডিটর ইন চিফ ইকবাল সোবহান চৌধুরী, প্রেস ক্লাবের সাবেক সভাপতি ফরিদা ইয়াসমিন, সাবেক সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, একাত্তর টেলিভিশনের সিইও ও প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু, সাংবাদিক ও টিভি সঞ্চালক নবনীতা চৌধুরী, এবিনিউজ২৪ডটকমের সম্পাদক সুভাষ সিংহ রায়, সময় টেলিভিশনের সাবেক ব্যবস্থাপনা পরিচালক আহমেদ যোবায়ের, এখন টেলিভিশনের নিউজ ডিরেক্টর তুষার আবদুল্লাহ, যুগান্তর সম্পাদক সাইফুল আলম, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, সমকালের সাবেক সম্পাদক আবেদ খান, এটিএন নিউজের বার্তাপ্রধান প্রভাষ আমিন, একাত্তর টেলিভিশনের সাবেক প্রধান প্রতিবেদক ফারজানা রুপা, একাত্তর টেলিভিশনের বার্তাপ্রধান শাকিল আহমেদ, ডিবিসি নিউজের জায়েদুল আহসান পিন্টু, ডিবিসির প্রধান সম্পাদক মঞ্জুরুল ইসলাম, ইনডিপেনডেন্ট টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক আশীষ সৈকত, এশিয়ান টেলিভিশনের হেড অব নিউজ মানষ ঘোষ, ডিবিসির এডিটর ইন চিফ প্রণব সাহা, এটিএন নিউজের সাবেক প্রধান নির্বাহী সম্পাদক মুন্নি সাহা, এটিএন বাংলার সাবেক প্রধান নির্বাহী সম্পাদক জ ই মামুন, দৈনিক জনকণ্ঠের নির্বাহী সম্পাদক স্বদেশ রায়, চ্যানেল আইয়ের সোমা ইসলাম, ইত্তেফাকের শ্যামল সরকার, সমকালের সাবেক ডেপুটি এডিটর অজয় দাশগুপ্ত।

সর্বশেষ খবর