মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

নিবন্ধন পেল মান্নার নাগরিক ঐক্য, নূরের গণ অধিকার পরিষদ

নিজস্ব প্রতিবেদক

নিবন্ধন পেল মান্নার নাগরিক ঐক্য, নূরের গণ অধিকার পরিষদ

অবশেষে নির্বাচন কমিশনে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধিত হলো মাহমুদুর রহমান মান্নার নেতৃত্বাধীন নাগরিক ঐক্য। এ দলের জন্য কেটলি প্রতীক সংরক্ষণ করা হয়েছে। নিবন্ধন নম্বর ৫২। নাগরিক ঐক্যকে নিবন্ধন দিয়ে গতকাল নির্বাচন কমিশন সচিব শফিউল আজিমের সই করা প্রজ্ঞাপন জারি হয়েছে। দলটির কেন্দ্রীয় কার্যালয়ের ঠিকানা উল্লেখ করে প্রজ্ঞাপনে বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী ‘নাগরিক ঐক্য’কে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশ নির্বাচন কমিশন রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন করেছে। এ ছাড়া গতকাল দুপুরে গণ অধিকার পরিষদকে নিবন্ধন দেয় ইসি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে নিবন্ধনের জন্য এই দুটি দলসহ বেশকিছু দল ইসিতে আবেদন করেছিল। কিন্তু তখন এবি পার্টি, গণ অধিকার পরিষদ, নাগরিক ঐক্যের মতো দলগুলোকে নিবন্ধন না দিয়ে নামসর্বস্ব দুটি দলকে নিবন্ধন দিয়েছিল ইসি। এ নিয়ে তখন ব্যাপক সমালোচনা হয়েছিল। ছাত্র-জনতার গণ আন্দোলনের মুখে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন হয়। পরিবর্তিত পরিস্থিতিতে গতকাল গণ অধিকার পরিষদ ও নাগরিক ঐক্যকে নিবন্ধন দিল হাবিবুল আউয়াল কমিশন। নাগরিক ঐক্যের নিবন্ধন নম্বর ৫২ হলেও এর আগে শর্ত পূরণে ব্যর্থ এবং আদালতের নির্দেশে পাঁচটি দলের নিবন্ধন বাতিল করা হয়। সবশেষ গত ২১ আগস্ট এবি পার্টিকে নিবন্ধন দেয় ইসি। এখন নিবন্ধিত দলের সংখ্যা ৪৭-এ উন্নীত হলো।

নিবন্ধন পেল নূরের গণ অধিকার পরিষদ, প্রতীক ট্রাক : অবশেষে নির্বাচন কমিশনে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধিত হলো ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূরের গণ অধিকার পরিষদ। দলটির জন্য ‘ট্রাক’ প্রতীক সংরক্ষণ করা হয়েছে, নিবন্ধন নম্বর ৫১। গণ অধিকার পরিষদকে নিবন্ধন দিয়ে গতকাল নির্বাচন কমিশন সচিব শফিউল আজিমের সই করা প্রজ্ঞাপন জারি হয়েছে। দলটির কেন্দ্রীয় কার্যালয়ের ঠিকানা উল্লেখ করে প্রজ্ঞাপনে বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী ‘গণ অধিকার পরিষদ-জিওপি’কে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশ নির্বাচন কমিশন রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন করেছে। ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূরের উদ্যোগে গঠিত হয় গণ অধিকার পরিষদ। তিনি দলটির সভাপতি। সাধারণ সম্পাদক পদে রয়েছেন মো. রাশেদ খান। সাত দিনের মধ্যে নিবন্ধন দিতে গত ২৮ আগস্ট নির্বাচন কমিশনে দলটি আলটিমেটাম দেওয়ার পর গতকাল প্রজ্ঞাপন জারি করল ইসি। ২০০৮ সালে নিবন্ধন প্রথা চালু হলে নবম সংসদের আগে ৩৯টি দল নিবন্ধন পায়। গত ২১ আগস্ট এবি পার্টিকে নিবন্ধন দেয় ইসি। এখন নিবন্ধিত দলের সংখ্যা ৪৬-এ উন্নীত হলো।

ভারতের দাদাগিরি মানব না : গণ অধিকার পরিষদের সভাপতি নুরুল হক নূর বলেছেন, আমরা বলতে চাই ভারতের দাদাগিরি মানব না। তবে ভারত যদি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়তে চায় তাহলে আমরা রাজি আছি। ভারতকে বলব- কোনো নির্দিষ্ট দল নয়, দেশের জনগণের সঙ্গে সম্পর্ক গড়ে তুলুন তা হলে আমরা আপনাদের সঙ্গে আছি। গতকাল আগারগাঁওয়ের নির্বাচন কমিশনে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। নূর বলেন, পুলিশ এখনো স্বাভাবিক কাজে ফেরেনি। দ্রুত পুলিশকে স্বাভাবিক কাজে ফিরিয়ে জনমনে স্বস্তি দিতে হবে। দেশের অর্থনীতি সচল করতে হবে। একজন আওয়ামী লীগ করতে পারে, তবে সে যদি কোনো অপরাধ করে তার দেশের প্রচলিত আইনে শাস্তি হবে। তাই বলে আওয়ামী লীগের মিল ফ্যাক্টরি জ্বালিয়ে দেওয়া কারোর অধিকার নেই। সবাইকে এদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

সর্বশেষ খবর