শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
উপদেষ্টা পরিষদের সিদ্ধান্ত

গণভবন হবে জুলাই অভ্যুত্থানের জাদুঘর

♦ বিচার না হওয়া পর্যন্ত ফ্যাসিবাদ আওয়ামী লীগ কার্যক্রম চালাতে পারবে কী না সিদ্ধান্ত নেবে জনগণ ♦ গণহত্যার শিকার ব্যক্তিদের তালিকা হবে ♦ অসন্তোষ কাটাতে গার্মেন্ট শ্রমিক রিভিউ কমিটি হবে ♦ সরকারি-বেসরকারি উদ্যোগে বন্যা পুনর্বাসন প্রকল্প

নিজস্ব প্রতিবেদক

যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ বলেছেন, আওয়ামী লীগ দল হিসেবে কার্যক্রম চালাতে পারবে কি না, এ বিষয়ে দেশের জনগণ সিদ্ধান্ত নেবে। যেহেতু আওয়ামী লীগ দেশে একটি গণহত্যা ঘটিয়েছে, সেই গণহত্যার দায় নিয়ে তারা কীভাবে ফিরবে বা তাদের ফিরতে দেওয়া হবে কি না, এটি দেশের জনগণ সিদ্ধান্ত নেবে। এটি জনগণের সিদ্ধান্ত। সম্পূর্ণ বিচার না হওয়া পর্যন্ত ফ্যাসিবাদীদের পুনর্বাসন নয়। গতকাল তিনি এক ব্রিফিংয়ে এসব কথা বলেন।

এ ছাড়া সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন ‘গণভবন’কে জুলাই গণ অভ্যুত্থান স্মৃতি জাদুঘরে পরিণত করে এটিকে জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তী সরকার।

গতকাল প্রধান উপদেষ্টার কার্যালয়ে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদের বৈঠকে এসব গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে আরও যেসব সিদ্ধান্ত হয়েছে তার মধ্যে রয়েছে- শ্রম অসন্তোষ কাটাতে রিভিউ কমিটি গঠন, বন্যানিয়ন্ত্রণে সরকারি-বেসরকারি উদ্যোগে পুনর্বাসন প্রকল্প গ্রহণ, গণহত্যার শিকার ব্যক্তিদের পূর্ণাঙ্গ তালিকা প্রণয়ন। উপদেষ্টা পরিষদের বৈঠক শেষে গতকাল সন্ধ্যায় রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।

আওয়ামী লীগের রাজনৈতিক কার্যক্রম পরিচালনা প্রসঙ্গে উপদেষ্টা আসিফ মাহমুদ বলেন, ফ্যাসিবাদী আওয়ামী লীগকে রাজনীতিতে পুনর্বাসন করতে দেওয়া হবে না। তারা রাজনীতি করতে পারবে কিনা সে সিদ্ধান্ত জনগণের। যেহেতু আওয়ামী লীগ গণহত্যা ঘটিয়েছে, সে দায় মাথায় নিয়ে দলটি কীভাবে ফিরবে, সেটা জনগণের সিদ্ধান্ত। তাদের ওপরেই এ সিদ্ধান্ত ছেড়েছি।

গণভবনকে জাদুঘর করার সিদ্ধান্তের বিষয়ে এই উপদেষ্টা বলেন, আমাদের যে গণভবন, নামের মতো এটা গণের ভবন হয়ে উঠতে পারেনি। এ দেশের মানুষ, ছাত্র-জনতা একটা অভ্যুত্থানের মাধ্যমে এটাকে জয় করেছে। এটাকে জনগণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। জুলাই অভ্যুত্থানের স্মৃতি, শহীদদের স্মৃতি এবং বিগত ফ্যাসিবাদী সরকারের আমলে যত অন্যায়, অবিচার হয়েছে সব স্মৃতিকে সংরক্ষণ করার জন্য গণভবনকে ‘জুলাই গণ অভ্যুত্থান স্মৃতি জাদুঘর’ হিসেবে প্রতিষ্ঠা করা হবে।

বন্যা পুনর্বাসন প্রকল্প : এ সময় সরকারি-বেসরকারি উদ্যোগে বন্যাদুর্গতদের জন্য পুনর্বাসন প্রকল্প নেওয়ার কথাও জানান যুব ও ক্রীড়া উপদেষ্টা। তিনি বলেন, ত্রাণ কার্যক্রম চলমান আছে। আমরা পুনর্বাসন কার্যক্রমও শুরু করেছি।

গার্মেন্টশ্রমিক রিভিউ কমিটি : উপদেষ্টা আসিফ মাহমুদ জানান, গার্মেন্টশ্রমিক অসন্তোষ কাটাতে রিভিউ কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে। এই কমিটি গার্মেন্টশ্রমিকদের স্বল্পমেয়াদি দাবি পর্যালোচনা করবে। এই কমিটিতে গার্মেন্ট মালিকদের প্রতিনিধিও থাকবে।

জাতীয় জিন ব্যাংক ব্যবস্থাপনা নীতিমালা খসড়া অনুমোদন : ‘জাতীয় জিন ব্যাংক ব্যবস্থাপনা নীতিমালা-২০২৪’-এর খসড়া অনুমোদন দিয়েছে উপদেষ্টা পরিষদ। প্রধান উপদেষ্টার কার্যালয়ে উপদেষ্টা পরিষদের বৈঠকে খসড়ার অনুমোদন দেওয়া হয়। এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, খাদ্য নিরাপত্তা, জলবায়ু পরিবর্তনে উ™ভূত ঝুঁকি মোকাবিলা, টেকসই আর্থ-সামাজিক উন্নয়ন এবং বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের চাহিদা পূরণে সম্পদের গুরুত্ব অনুধাবন, যথাযথ সংরক্ষণ এবং টেকসই ব্যবহারের লক্ষ্যে ‘জাতীয় জিন ব্যাংক ব্যাবস্থাপনা নীতিমালা-২০২৪’-এর খসড়া উপদেষ্টা পরিষদের বৈঠকে অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়।

বৈঠকে খসড়া পরীক্ষাপূর্বক হালনাগাদ ও পরিমার্জনের জন্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টাকে আহ্বায়ক করে কৃষি মন্ত্রণালয় এবং উপদেষ্টা মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টাদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ওই কমিটিকে সাচিবিক সহায়তা দেবে।

এ ছাড়া বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল স্বাগতিক পাকিস্তানের বিরুদ্ধে দুই ম্যাচ টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জয়লাভ করায় উপদেষ্টা পরিষদের বৈঠকে আনুষ্ঠানিক অভিনন্দন প্রস্তাব গ্রহণ করা হয়, যা গেজেট প্রজ্ঞাপনের মাধ্যমে জারি করা হবে বলেও জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

সর্বশেষ খবর