শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
পিটিআইকে ড. ইউনূস

হাসিনাকে ফিরিয়ে জনসম্মুখে বিচার করা দরকার

নিজস্ব প্রতিবেদক

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে জনসম্মুখে বিচার করা দরকার বলে মন্তব্য করেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। তিনি আরও বলেন, বাংলাদেশ ভারতের কাছে শেখ হাসিনাকে ফিরিয়ে দেওয়ার অনুরোধ না করা পর্যন্ত সাবেক ওই প্রধানমন্ত্রীর চুপ থাকা উচিত।

ভারতীয় রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

গতকাল পিটিআই নিউজের ওয়েবসাইটে সাক্ষাৎকারটি প্রকাশ করা হয়। ভারত থেকে বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রীর বিবৃতি দেওয়াকে ‘অবন্ধুসুলভ’ আখ্যা দিয়ে প্রফেসর ইউনূস বলেন, এমন নয় যে তিনি (শেখ হাসিনা) স্বাভাবিক নিয়মেই সেখানে (ভারতে) গিয়েছেন। গণ অভ্যুত্থান ও গণরোষের মুখে তিনি পালিয়ে গেছেন। তাঁকে সেখানে আশ্রয় দেওয়া হয়েছে। তিনি সেখান থেকে প্রচারণা চালাচ্ছেন। এটি আমাদের প্রতি ‘অবন্ধুত্বপূর্ণ’ আচরণ। ড. ইউনূস ১৩ আগস্ট শেখ হাসিনার ‘ন্যায়বিচার’ দাবি করে যে বিবৃতি দিয়েছিলেন তার প্রতি ইঙ্গিত করে বলেন, সাম্প্রতিক ‘সন্ত্রাসী কর্মকা ’, হত্যা ও ভাঙচুরের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে অবশ্যই তদন্ত করতে হবে, চিহ্নিত করতে হবে এবং শাস্তি দিতে হবে। প্রধান উপদেষ্টা বলেন, ভারতে শেখ হাসিনার অবস্থানে কেউ স্বস্তিতে নেই। কেননা বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে আমরা তাঁকে দেশে ফেরত আনতে চাই। তিনি ভারতে থাকছেন এবং একই সময় কথা বলছেন; যা সমস্যা তৈরি করছে। তিনি যদি চুপ থাকতেন, তাহলে আমরা (বিষয়টি) ভুলে যেতাম; লোকজনও ভুলে যেতেন; কারণ তিনি নিজের জগতে থাকতেন। কিন্তু ভারতে বসে তিনি কথাবার্তা বলছেন ও নানা নির্দেশনা দিচ্ছেন। কেউ এটা পছন্দ করছেন না। ড. ইউনূস বলেন, বাংলাদেশ তাঁকে ফেরত আনবে, কেননা জনগণ এটাই চায়। তাঁকে অবশ্যই ফেরত আনতে হবে। নইলে বাংলাদেশের জনগণ শান্তিতে থাকবেন না। যে ধরনের নিষ্ঠুরতা তিনি দেখিয়েছেন, তাতে এখানে জনসম্মুখে তাঁর বিচার করা দরকার। বাংলাদেশ ভারতকে তার অবস্থান জানিয়েছে কি না-জানতে চাইলে ড. ইউনূস বলেন, আমরা দৃঢ়তার সঙ্গে বলেছি, তাঁর চুপ থাকা উচিত। ভবিষ্যতে ভারত-বাংলাদেশ সম্পর্ক নিয়ে কথা বলতে গিয়ে ড. ইউনূস ভারতের সঙ্গে সুসম্পর্কের প্রত্যাশা ব্যক্ত করেন। সেই সঙ্গে তিনি বলেন, শুধু শেখ হাসিনার নেতৃত্বই বাংলাদেশে স্থিতিশীলতা নিশ্চিত করে-নয়াদিল্লিকে এমন বয়ান অবশ্যই বাদ দিতে হবে।

তিনি বলেন, বাংলাদেশ শুধু শেখ হাসিনার হাতেই নিরাপদ; আর প্রত্যেকে ইসলামপন্থি, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ইসলামপন্থি, বাকি সবাই ইসলামপন্থি আর তাঁরা সবাই এ দেশকে আফগানিস্তানে পরিণত করবেন- ভারত এমন বয়ানে বিমোহিত। এ বয়ান থেকে বেরিয়ে আসতে হবে দেশটিকে। বাংলাদেশ অন্য যে কোনো দেশের মতোই আরেকটি প্রতিবেশী। বাংলাদেশে সাম্প্রতিক সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার অভিযোগ এবং এ ঘটনায় ভারতের উদ্বেগ প্রকাশ সম্পর্কে ড. ইউনূস বলেন, সংখ্যালঘু সম্প্রদায়ের অবস্থাকে এভাবে ফুলিয়ে-ফাঁপিয়ে তুলে ধরার চেষ্টার বিষয়টি একটা অজুহাত মাত্র। ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তির ভবিষ্যৎ নিয়ে ট্রানজিট ও আদানি চুক্তির মতো কিছু চুক্তি পুনর্বিবেচনা করার কথাও উল্লেখ করেন প্রফেসর ইউনূস। তিনি বলেন, সবাই বলছে এটা (ভারতের সঙ্গে করা চুক্তি পুনর্বিবেচনা) দরকার। আমরা দেখব কাগজে-কলমে কী আছে এবং বাস্তবে কী ঘটছে। আমি এর নির্দিষ্ট উত্তর দিতে পারব না। রিভিউর প্রয়োজন হলে আমরা প্রশ্ন তুলব।

সর্বশেষ খবর