রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

সংস্কারে বাড়বে মার্কিন বিনিয়োগ

ঢাকায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল, দিল্লি হয়ে আলাদা এলেন ডোনাল্ড লু, আজ প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠক

বিশেষ প্রতিনিধি

অন্তর্বর্তী সরকার গঠনের পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের প্রতিনিধি দল এসেছে ঢাকা সফরে। গতকাল সকালে যুক্তরাষ্ট্রের প্রধান রাজস্ব দপ্তরের ডেপুটি আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যানের নেতৃত্বে দলটি ঢাকা এসে পৌঁছায়। তারা দুপুরে বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেছেন।

আর বিকালে দিল্লি হয়ে ঢাকা এসেছেন প্রতিনিধি দলের অন্যতম সদস্য যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। আজ তারা প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসসহ বিভিন্ন উপদেষ্টার সঙ্গে বৈঠক করবেন। গতকাল সকালে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল প্রধান রাজস্ব দপ্তরের ডেপুটি আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যান একটি পাঁচ সদস্যের প্রতিনিধি দল নিয়ে ঢাকায় আসেন। তার সঙ্গে রয়েছেন জাতীয় নিরাপত্তা পরিষদের জ্যেষ্ঠ পরিচালক (সিনিয়র ডিরেক্টর) লিন্ডসে ফোর্ড, আন্তর্জাতিক সাহায্য সংস্থার ইউএসএআইডি উপসহকারীর প্রশাসক অঞ্জলি কাউর, যুক্তরাষ্ট্রের সহকারী বাণিজ্য প্রতিনিধি ব্রেন্ডন লিঞ্চ।

বিকালে এই প্রতিনিধি দলে যোগ দিতে ইন্ডিগো এয়ারলাইনসের একটি ফ্লাইটে দিল্লি থেকে ঢাকায় এসে পৌঁছান ডোনাল্ড লু। এ সময় ডোনাল্ড লুকে উষ্ণ অভ্যর্থনা জানান মার্কিন ট্রেজারি বিভাগের আন্তর্জাতিক অর্থ বিষয়ক সহকারী সেক্রেটারি ব্রেন্ট আইজ্যাক নেইম্যান, ঢাকায় নিযুক্ত মার্কিন ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত হেলেন লাফেভ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিফ অব প্রটোকল ও মহাপরিচালক খন্দকার মাসুদুল আলম।

দুপুরে রাজধানীর একটি হোটেলে ঢাকা সফররত মার্কিন প্রতিনিধি দল আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশের (অ্যামচ্যাম) নেতাদের সঙ্গে বৈঠক করেন। আলোচনায় উঠে এসেছে, সঠিক অর্থনৈতিক সংস্কার হলে বাংলাদেশে উন্নয়ন সম্ভাবনার দ্বার উন্মোচনে বেসরকারি খাতে মার্কিন বাণিজ্য ও বিনিয়োগ সহায়তা বাড়বে। বৈঠক শেষে মার্কিন দূতাবাসের বার্তায় জানানো হয়, জ্বালানি নিরাপত্তা থেকে শুরু করে ডেটা সেন্টার এবং পরিবহন খাত পর্যন্ত যুক্তরাষ্ট্রের ব্যবসাগুলো বাংলাদেশের অর্থনীতির বিভিন্ন খাতে ইতিবাচক ভূমিকা পালন করছে। সঠিক অর্থনৈতিক সংস্কার করা হলে আমেরিকার বেসরকারি খাত বাণিজ্য ও বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশের উন্নয়ন সম্ভাবনার দ্বার উন্মোচনে সহায়তা করতে পারে।

বৈঠক শেষে অ্যামচ্যাম প্রেসিডেন্ট সৈয়দ আরশাদ আহমেদ জানান, বৈঠকে ব্রেন্ট জানতে চান, সার্বিকভাবে বর্তমান সরকারের আমলে বাংলাদেশে ব্যবসা পরিস্থিতি কতটা উন্নত হয়েছে। জবাবে বাংলাদেশে বিনিয়োগকারী মার্কিন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বলেন, এনবিআরে কিছুটা ইতিবাচক পরিবর্তন এসেছে। একই সময় ব্যবসায়ীরা জানান, শিল্প পুলিশ, আইনশৃঙ্খলা বাহিনী, জাহাজ ও বিমানবন্দরের কার্যক্রমে অগ্রগতি দরকার, এতে ব্যবসা বাধাগ্রস্ত হচ্ছে।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের সদস্যরা আজ রবিবার অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস, পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন এবং অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পরে প্রতিনিধি দলটি পররাষ্ট্র সচিব মো. জসীম উদ্দিনের সঙ্গে মধ্যহ্নভোজে অংশ নেবেন। আজ বিকালে প্রতিনিধি দলের প্রধান নেইম্যান বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান মনসুরের সঙ্গেও বৈঠক করবেন।

সর্বশেষ খবর