বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
সৈয়দা রিজওয়ানা হাসান

আমাদের ব্যর্থতায় নতুন প্রজন্ম কঠিন বাস্তবতার মুখোমুখি

নিজস্ব প্রতিবেদক

আমাদের ব্যর্থতায় নতুন প্রজন্ম কঠিন বাস্তবতার মুখোমুখি

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, ‘আমাদের বা আগের প্রজন্মের ব্যর্থতার কারণে নতুন প্রজন্মকে কঠিন বাস্তবতার মুখোমুখি হতে হচ্ছে।’ গতকাল দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে পরিবেশ অধিদপ্তরে বিশ্ব ওজন দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে এ মন্তব্য করেন তিনি। উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ‘আমরা সহজ জীবন পেয়েছিলাম। সহজভাবে ভাবতাম, সহজ মতে চলতাম। কিন্তু আমাদের ব্যর্থতার কারণে তরুণ প্রজন্ম, যারা আগামীতে দেশের দায়িত্ব নেবে, তারা প্রথম থেকেই কঠিন একটি বাস্তবতার মুখোমুখি হচ্ছে।’

উপদেষ্টা বলেন, ওজন স্তর ও জলবায়ু পরিবর্তন দুটোই মানব সভ্যতাকে হুমকির মধ্যে ফেলে দিয়েছে। কারণ আমরা যে কাজগুলো করি তার পরিণাম আমরা চিন্তা করি না। আমরা গড্ডলিকা প্রবাহে গা ভাসিয়ে দিয়ে একটা ধারাকেই উন্নয়ন মনে করি। এটাকে নিয়ে প্রশ্ন করি না, প্রকৃতি কতটুকু নিতে পারে। তিনি আরও বলেন, ওজন স্তর নিয়ে আন্তর্জাতিক আইনে প্রতিটি দেশই স্বাক্ষর করেছে। সর্বজনীন এ আইন বাস্তবায়নে বিশ্বসম্প্রদায় অতটা মনোযোগী না। জলবায়ু পরিবর্তনের সবচেয়ে ঝুঁকিতে রয়েছে আমাদের মতো দরিদ্র দেশ। আর ওজন স্তরের কারণে ক্ষতিগ্রস্ত হয় উন্নত বিশ্বের কিছু দেশ। জলবায়ু পরিবর্তনের জন্য এখন পর্যন্ত যে অর্থ দেওয়ার কথা উন্নত বিশ্বের, তারা তা কোনো দিনও দেয়নি কিংবা এর ধারেকাছেও যায়নি। ওজন স্তরের ক্ষেত্রে সেই টাকাটা তারা দেয়। এখানে আরেক রকম বৈষম্য দেখতে পাই।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, আমরা যে এখন এয়ারকন্ডিশনে বসে আছি, সেটাও এখানে ভূমিকা রাখছে। ফোমের প্যাকেটে বাসায় স্যান্ডুয়েজ আনি, বার্গার আনি সেটাও ভূমিকা রাখছে।

 

সর্বশেষ খবর