বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

আরও নতুন ঋণ দিতে আগ্রহী বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক

আরও নতুন ঋণ দিতে আগ্রহী বিশ্বব্যাংক

বিশ্বব্যাংক আরও নতুন ঋণ দিতে আগ্রহী বলে জানিয়েছেন অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেন, আর্থিক খাতের সংস্কার ও বাজেট সহায়তার অংশ হিসেবে বিশ্বব্যাংকের কাছে ঋণ সহায়তা চাওয়া হয়েছে। এর পরিপ্রেক্ষিতে সংস্থাটি ঋণ দিতে সম্মতি জানিয়েছে। তবে এ ঋণ পেতে বিশ্বব্যাংক যে শর্ত দেবে, তা যেন বাস্তবায়নযোগ্য হয় সেই দাবি আমরা জানিয়েছি।

গতকাল সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ে নিজ কার্যালয়ে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের কান্ট্রি ডিরেক্টর ম্যাথিও এ ভার্জিনসের সঙ্গে বৈঠকে এ দাবি জানান তিনি। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে এ তথ্য জানান ড. সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেন, আমরা বলেছি রিফর্মগুলোর (সংস্কার) জন্য আমাদের সহায়তা দরকার। আমাদের একটা বাজেট সাপোর্ট দরকার ইমিডিয়েটলি। ওয়ার্ল্ড ব্যাংক মাল্টিন্যাশনাল হিসেবে আমাদের সব থেকে বিগেস্ট ডোনার। কাজেই তাদের সহায়তা দরকার আমাদের। আমাদের লিকুইডিটির বিষয়ে কথা বলেছি। তারা সম্মত হয়েছে। আমি আবার কথা বলব ওয়াশিংটন ডিসিতে। মোটামুটি ইতিবাচক, ওরা ওপেন মাইন্ড, আরও আলোচনা হবে। আলোচনাটা মেইনলি হবে আমরা সংস্কার কীভাবে করব। বাজেট সহায়তার বিষয়ে তারা কী বলেছেন, সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, এ বছরে আমরা একটা বাজেট সহায়তা, আগামীর জন্য আবার আশা করছি। ওটা ফাইনালাইজড হবে। সালেহউদ্দিন আহমেদ বলেন, শর্তের বিষয় আসবে যখন ঋণ দেবে। আমাদের কতগুলো পদক্ষেপ নিতে হবে। আমরা দেখব এটা যে বাস্তবায়নযোগ্য হয়। এমন দেবে না যে আমরা বাস্তবায়ন করতে পারব না। আবার টাকাও দেবে না। আমরা বলেছি, সংস্কারের বিষয়ে যেসব জিনিস বাস্তবায়নযোগ্য হয়, সেগুলোতে পদক্ষেপ নিতে হবে।

বাংলাদেশ ব্যাংক বলেছে, বিশ্বব্যাংক আর্থিক খাতের সংস্কারে ১ বিলিয়ন ডলার ঋণ দেবে। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক যদি বলে থাকে, তো ঠিকই আছে। আমি আর এর মধ্যে কিছু বলব না।

সর্বশেষ খবর