শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

দেশজুড়ে নিন্দা ও প্রতিবাদের ঝড়

নিজস্ব প্রতিবেদক

দেশের শীর্ষস্থানীয় দুটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গণপিটুনিতে দুই ব্যক্তি নিহতের ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে উঠেছে নিন্দা ও প্রতিবাদের ঝড়।

জানা যায়, গত বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফজলুল হক মুসলিম হলে চোর সন্দেহে গণপিটুনির শিকার হন মানসিক ভারসাম্যহীন এক ব্যক্তি। পরে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে তার মৃত্যু হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ৩৯তম ব্যাচের শিক্ষার্থী ও সাবেক ছাত্রলীগ নেতা শামীম আহমেদ ওরফে শামীম মোল্লাকে গণপিটুনি দিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির হাতে তুলে দেয় শিক্ষার্থীরা। পরে চিকিৎসাধীন অবস্থায় তারও মৃত্যু হয়।

ডবচারবহির্ভূত হত্যাকান্ডের প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করেছেন জাবির শিক্ষার্থীরা। গতকাল বিশ্ববিদ্যালয়ের মহুয়া মঞ্চ থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে বিক্ষোভ মিছিলটি শুরু হয়।

দোষীদের গ্রেপ্তার দাবি ছাত্রদলের : গণপিটুনিতে হত্যার ঘটনায় নিন্দা জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল। দোষীদের অবিলম্বে বিচারের আওতায় আনার দাবি জানিয়ে গতকাল ঢাবি সাংবাদিক সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলন করেছেন তারা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ছাত্রদলের সভাপতি রাকিবুল ইসলাম রাকিব।

দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম দুর্বলতা ও ব্যর্থতার স্পষ্ট প্রতিফলন- ছাত্রশিবির : বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি মঞ্জুরুল ইসলাম ও সেক্রেটারি জেনারেল জাহিদুল ইসলাম এক যৌথ বিবৃতিতে বলেছেন, বিপ্লবোত্তর পরিস্থিতিতে প্রতিহিংসা ও প্রতিশোধস্পৃহা একটি সাংস্কৃতিক রূপ নিচ্ছে; যা আমাদের হাজার হাজার ছাত্র-জনতার জীবনের বিনিময়ে অর্জিত সাফল্যকে ম্লান করে দিতে পারে। অপরাধী যত বড় অপরাধ করে থাকুক না কেন, আইনের আওতায় তার বিচার হতে হবে। ৪৮ ঘণ্টার আলটিমেটাম জাতীয় নাগরিক কমিটির : গণপিটুনিতে দুই ব্যক্তি নিহতের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতীয় নাগরিক কমিটি। হত্যাকান্ডে জড়িতদের ৪৮ ঘণ্টার মধ্যে চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবি জানিয়ে কমিটি বলেছে, সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় ও হল প্রশাসনকেও তাদের অকার্যকর ও নিষ্ক্রিয় ভূমিকার জন্য জবাব দিতে হবে। বিচারবহির্ভূত হত্যাকান্ডকে বরদাশত করা হবে না- গণসংহতি আন্দোলন : গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল গতকাল এক যৌথ বিবৃতিতে বলেছেন, এমন ভয়ংকর নিষ্ঠুরতার সঙ্গে মানুষ পিটিয়ে হত্যা কোনোভাবেই ছাড় পেতে পারে না। নতুন করে এদেশে কোনো বিচারবহির্ভূত হত্যাকান্ডকে বরদাশত করা হবে না।।

সর্বশেষ খবর