শিরোনাম
রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

বাংলাদেশের সামনে রানের পাহাড়

রাশেদুর রহমান

বাংলাদেশের সামনে রানের পাহাড়

চেন্নাই টেস্টে রানের পাহাড় অতিক্রম করার চেষ্টায় লড়াই করছে বাংলাদেশ। ভারত নিজেদের দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ২৮৭ রান করে ইনিংস ঘোষণা করেছে। এতেই বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়িয়েছে ৫১৫ রান। টেস্ট ক্রিকেটের ইতিহাসে নতুন অধ্যায় না লিখতে হবে এই লক্ষ্য পাড়ি দিতে হলে।

টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ৪১৮ রান পাড়ি দিয়ে জয়ের রেকর্ড আছে। ২০০৩ সালে সেন্ট জনসে এই রেকর্ড গড়া ম্যাচ উপহার দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। অস্ট্রেলিয়ার দেওয়া ৪১৮ রানে লক্ষ্য ক্যারিবীয়রা পাড়ি দিয়েছিল ৩ উইকেট হাতে রেখে। চতুর্থ ইনিংসে ৪০০-এর বেশি রান পাড়ি দিয়ে জয়ের রেকর্ড আছে দক্ষিণ আফ্রিকা (৪১৪), ভারত (৪০৬) এবং অস্ট্রেলিয়ারও (৪০৪)। প্রায় দেড় শ বছরের ইতিহাসে আর কেউ চার শ পাড়ি দিয়ে জয় পায়নি। তবে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৬৫৪ রানের রেকর্ড আছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৯৩৯ সালের মার্চে এই রেকর্ড গড়া ইনিংস খেলেছিল ইংল্যান্ড। ম্যাচটা ড্র হয়েছিল। টেস্ট ক্রিকেটে চতুর্থ ইনিংসে ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় সর্বোচ্চ রান ৪৫১। নিউজিল্যান্ড এই রান করেছিল ইংল্যান্ডের বিপক্ষে ২০০২ সালে। সেই ম্যাচে হেরেছিল নিউজিল্যান্ড। বাংলাদেশের সামনে লক্ষ্য ৫১৫। এই লক্ষ্য পাড়ি দেওয়া প্রায় অসম্ভব এক কাজ! এই অসম্ভব কাজ করতে নেমে বাংলাদেশ গতকাল চেন্নাই টেস্টে তৃতীয় দিন শেষে সংগ্রহ করেছে ৪ উইকেটে ১৫৮ রান। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ৬০ বলে ৫১ রান করে উইকেটে টিকে আছেন। সাকিব আল হাসান ৫ রানে সঙ্গ দিচ্ছেন শান্তকে। হাতে মাত্র ছয় উইকেট। সামনে এখনো ৩৫৭ রানের পাহাড়। এই পাহাড়ে কি চড়তে পারবে বাংলাদেশ? প্রশ্নটাই আসলে ঠিক নয়। বরং বলা যায়, কতদূর যাবে বাংলাদেশ? নাজমুল হোসেন শান্তরা প্রথম ইনিংসে তাসের ঘরের মতোই ধুপ করে পড়ে গিয়েছিলেন। পতনটা ঠেকাতেই পারেননি। বুমরাহ, সিরাজ, জাদেজা আর আকাশদের বোলিং তোপ কোনোভাবেই সামাল দিতে পারেনি বাংলাদেশের ব্যাটিং লাইন। তবে নিজেদের দ্বিতীয় ইনিংসে তুলনামূলক ভালো করেছেন টাইগার ব্যাটাররা। জাকির হোসেন ৩৩ আর সাদমান ইসলাম ৩৫ রানের ইনিংস খেলে শুরুটা ভালোভাবেই করেছিলেন। কিন্তু মুমিনুল (১৩ রান), মুশফিকরা (১৩ রান) ইনিংস লম্বা করতে পারেননি। অধিনায়ক শান্ত সাকিবকে নিয়ে কতদূর যাবেন তাই দেখার বিষয়।

বাংলাদেশকে বড় লক্ষ্য ছুড়ে দেওয়ার মূলে ছিলেন ভারতীয় ব্যাটার শুবমন গিল এবং রিশাব পন্থ। দুজনেই সেঞ্চুরি করেছেন। শুবমন গিল করেছেন ১৭৬ বলে ১১৯ রান। ১০টি চারের পাশাপাশি ৪টি ছক্কা হাঁকিয়ে অপরাজিত এই ইনিংস খেলেন তিনি। উইকেটরক্ষক ব্যাটার রিশাব পন্থ করেছেন ১২৮ বলে ১০৯ রান। তিনি ১৩টি চারের পাশাপাশি ৪টি ছক্কা হাঁকিয়ে টেস্টে নিজের ষষ্ঠ সেঞ্চুরি করেন। ভারতের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের বোলাররা গতকাল কেবল একটা উইকেট শিকার করেন। রিশাবের উইকেট শিকার করেন মিরাজ। চতুর্থ দিনেই কি শেষ হচ্ছে চেন্নাই টেস্ট! কী অপেক্ষা করছে টাইগারদের জন্য! চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৩৮৭ রান করার রেকর্ড আছে। ২০০৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে এই রান করে ম্যাচটা জয় করেছিল ভারত। বাংলাদেশ কি এই মাঠে সর্বোচ্চ রানের রেকর্ডটা নিজেদের করে নেবে!

সর্বশেষ খবর