বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

দ্বিপক্ষীয় সম্পর্কে জোর

নিউইয়র্কে পররাষ্ট্র উপদেষ্টা ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

কূটনৈতিক প্রতিবেদক

দ্বিপক্ষীয় সম্পর্কে জোর

নিউইয়র্কে পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের করমর্দন -পিআইডি

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের সাইডলাইনে বৈঠক করেছেন অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় এ বৈঠক হয়।

বৈঠকে দুই নিকট প্রতিবেশী দেশের পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট সম্পর্ক এগিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা হয়। বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আলাদাভাবে বৈঠকের তথ্য জানানো হয়।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও এদিন মার্কিন যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারি অব স্টেট (ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্স) রিচার্ড ভার্মার সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন। ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে পালিয়ে যান শেখ হাসিনা। এমন রাজনৈতিক পট পরিবর্তনে দক্ষিণ এশিয়ার দুই নিকটবর্তী প্রতিবেশী বাংলাদেশ ও ভারতের সম্পর্কের মধ্যে টানাপোড়েন দেখা গেছে। সেই টানাপোড়েনের মধ্যে এই প্রথম দুই দেশের উচ্চপর্যায়ের প্রতিনিধিদের সরাসরি কোনো বৈঠক অনুষ্ঠিত হলো।

বৈঠকের তথ্য জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক্সে বলা হয়েছে, বাংলাদেশের পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠকের ফাঁকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন। এ সময় তাঁরা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এক্সে লিখেছেন, বিকালে নিউইয়র্কে বাংলাদেশের পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেনের সঙ্গে তাঁর বৈঠক হয়েছে। তাঁদের আলোচনার মূল প্রতিপাদ্য ছিল দুই দেশের সম্পর্কের বিভিন্ন বিষয়।

রিচার্ড ভার্মার সঙ্গে বৈঠক : ভারতের পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও এদিন মার্কিন যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারি অব স্টেট (ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্স) রিচার্ড ভার্মার সঙ্গে বৈঠক করেন অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারি অব স্টেট (ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্স) রিচার্ড ভার্মার সঙ্গে বৈঠক করেন। তাঁরা বাংলাদেশের এগিয়ে যাওয়ার উপায় নিয়ে আলোচনা করেছেন। বাংলাদেশের শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক উত্তরণ এবং অর্থনৈতিক সমৃদ্ধির দিকে এগিয়ে যাওয়ার জন্য যুক্তরাষ্ট্র যুক্ত থাকবে।

রোহিঙ্গা সংকট বাংলাদেশের একার উদ্বেগের বিষয় নয় : জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের সাইডলাইনে কমনওয়েলথ মন্ত্রীদের বৈঠকে অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন বলেছেন, রোহিঙ্গা সংকট শুধু বাংলাদেশের একার উদ্বেগের বিষয় নয়। মিয়ানমারের জনগণ যে সংকটের সম্মুখীন হয়েছে, তা আশপাশের অঞ্চলে ছড়িয়ে পড়ার ঝুঁকি রয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত এ ইস্যুতে কাজ করা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর