বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

ইনডিপেনডেন্ট টিভির বিরুদ্ধে ওরিয়ন গ্রুপের ৫০০ কোটি টাকার মানহানি মামলা

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার নিয়ে মিথ্যা সংবাদ সম্প্রচারের অভিযোগে বেসরকারি ইনডিপেনডেন্ট টেলিভিশনের বিরুদ্ধে ৫০০ কোটি টাকার মানহানি মামলা করেছে শিল্পগোষ্ঠী ওরিয়ন গ্রুপ। গতকাল ঢাকার চতুর্থ যুগ্ম জেলা জজ আদালতে এ মামলা করা হয়েছে। ওরিয়ন গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের পক্ষে আইনজীবী আরিফুর রহমান মামলাটি দাখিল করেন। মামলায় ইনডিপেনডেন্ট টেলিভিশনের তিনজনকে বিবাদী করা হয়েছে। তাঁরা হলেন ব্যবস্থাপনা পরিচালক, এডিটর ইন চিফ এম শামসুর রহমান ও প্রতিবেদক মাহমুদ শরীফ।

পরে এক বিবৃতিতে বিষয়টি গণমাধ্যমকে জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়, ১৮ ও ১৯ সেপ্টেম্বর ইনডিপেনডেন্ট টেলিভিশনে সম্প্রচারিত একটি প্রতিবেদনে শেয়ারধারীদের অপসারণ, প্রকল্পের ব্যয় বৃদ্ধি, টোল আদায়ে অব্যবস্থাপনাসহ বিবিধ মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য প্রচার করা হয়। এ বিষয়ে আনুষ্ঠানিক প্রতিবাদলিপি ও আইনি নোটিস দেওয়ার পরও এসব ভুল সংশোধন করেনি ইনডিপেনডেন্ট টেলিভিশন। ফলে নিজস্ব সুনাম রক্ষার স্বার্থে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে বাধ্য হয়েছে ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ওই প্রতিবেদনে প্রচারিত সব ভুল ও মিথ্যা তথ্য প্রত্যাখ্যান করেছে ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড। বাংলাদেশের প্রথম সফল সরকারি-বেসরকারি অংশীদারি (পিপিপি) প্রকল্পের বিশ্বাসযোগ্যতা খর্ব করার উদ্দেশ্যপ্রণোদিত প্রচেষ্টার অংশ হিসেবেই এসব মিথ্যা প্রচার করা হয়েছে।

গ্রুপটির পক্ষ থেকে বলা হয়েছে, এ ধরনের মানহানিকর সংবাদ প্রচারের ফলে আমাদের সুনাম ব্যাপকভাবে ক্ষুণ্ন হয়েছে, এবং এটি দেশের অবকাঠামো খাতে বেসরকারি বিনিয়োগ নিরুৎসাহ করতে পারে, যাতে বাধাগ্রস্ত হবে বৃহত্তর আর্থসামাজিক উন্নয়ন। এটিকে কেবল তাদের বাণিজ্যিক অখ তার প্রতি হুমকি নয়, বরং দেশের জাতীয় স্বার্থের জন্যও ক্ষতিকর বলে মনে করছে ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড। তাই কোম্পানির সুনাম রক্ষার পাশাপাশি বাংলাদেশের অবকাঠামো উন্নয়নের বিকাশ অব্যাহত রাখতে একটি (আইনি) পদক্ষেপ নেওয়া জরুরি ছিল বলে উল্লেখ করা হয় বিবৃতিতে।

এতে আরও বলা হয়েছে, এবারই প্রথম এ ধরনের মানহানিকর ও মিথ্যা সংবাদ পরিবেশন করেনি ইনডিপেনডেন্ট টিভি। ওরিয়ন গ্রুপের ছয়টি বিদ্যুৎ কোম্পানি নিয়ে মিথ্যা সংবাদ সম্প্রচারের ঘটনায় গত ১৯ সেপ্টেম্বর ইনডিপেনডেন্ট টিভির বিরুদ্ধে আরও একটি ৫০০ কোটি টাকার মানহানি মামলা করা হয়। বর্তমানে এ মামলা বিচারিক পর্যালোচনার অধীনে রয়েছে। ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড স্বচ্ছতা ও জবাবদিহির সর্বোচ্চ মানদ বজায় রাখতে অঙ্গীকারবদ্ধ এবং বিচার ও দায়িত্বশীল সাংবাদিকতা নিশ্চিতে দরকারি সব পদক্ষেপ নেবে বলে জানানো হয়েছে বিবৃতিতে।

সর্বশেষ খবর