বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

রোহিঙ্গাদের জন্য আরও ২০ কোটি ডলার যুক্তরাষ্ট্রের

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা এবং তাদের আশ্রয়দানকারী স্থানীয় জনগোষ্ঠীর জন্য নতুন করে প্রায় ২০ কোটি ডলারের আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় মঙ্গলবার জাতিসংঘ সাধারণ অধিবেশনের সাইডলাইনে রোহিঙ্গা সংকট নিয়ে আয়োজিত  এক ইভেন্টে এ ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র এবং মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়া। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রোহিঙ্গা শরণার্থী এবং বাংলাদেশে তাদের আতিথেয়তাকারী সম্প্রদায়ের জন্য প্রায় ১৯৯ মিলিয়ন ডলারের নতুন সহায়তার ঘোষণা দিয়েছেন আজরা জেয়া। এই তহবিলের মধ্যে রয়েছে ডিপার্টমেন্ট অব স্টেটের ব্যুরো অব পপুলেশন, রিফিউজিস এবং মাইগ্রেশন থেকে ৭০ মিলিয়ন এবং ইউএসএআইডি থেকে ১২৯ মিলিয়ন ডলারেরও বেশি। এ সহায়তা রোহিঙ্গাদের জীবন রক্ষা, সহিংসতা ও নিপীড়ন থেকে পালাতে বাধ্য হওয়া ব্যক্তিদের সুরক্ষা, আশ্রয় ও অন্ন জোগাতে সহযোগিতা করবে।

এতে আরও বলা হয়, মার্কিন সরকার ২০১৭ সাল থেকে রোহিঙ্গাদের জন্য ২ দশমিক ৫ বিলিয়ন ডলারেরও বেশি সহায়তা প্রদান করেছে। যার মধ্যে বাংলাদেশে ২ দশমিক ১ বিলিয়ন ডলারের বেশি রয়েছে। বাংলাদেশ এবং এই অঞ্চলের সংকট-পীড়িত জনগোষ্ঠীকে সহায়তা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র। একই সঙ্গে যুক্তরাষ্ট্র অন্যান্য দাতাদেরও তাদের সহায়তা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর