শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

গতি ফিরেছে পুলিশের কার্যক্রমে

নিজস্ব প্রতিবেদক

গতি ফিরেছে পুলিশের কার্যক্রমে

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম বলেছেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় দেশের প্রায় ৫০০ থানার গাড়ি পোড়ানো হয়েছে। ক্ষতিগ্রস্ত এসব থানায় গাড়ি প্রতিস্থাপন করা হয়েছে। শুরুতে কিছুটা সমস্যা হলেও এখন পুলিশের কার্যক্রমে গতি ফিরেছে। থানার কার্যক্রম স্বাভাবিকভাবে চলছে। সাধারণ মানুষের সমস্যা সমাধানে পুলিশ কাজ করছে।

গতকাল রাজধানীর ট্যুরিস্ট পুলিশ সদর দপ্তরে আয়োজিত ‘এনভায়রনমেন্টাল সাসটেইনেবিলিটি ইন ট্যুরিজম : রেসপনসিবিলিটি অব পুলিশ’ শীর্ষক সেমিনার শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. সন্তোষ কুমার দেব। সভাপতিত্ব করেন ট্যুরিস্ট পুলিশের ডিআইজি মো. আবু কালাম সিদ্দিক।

আইজিপি আরও বলেন, আসন্ন দুর্গাপূজায় জঙ্গি হামলার কোনো হুমকি নেই। তারপরও পুলিশ সর্বোচ্চ সতর্ক থাকবে। দীর্ঘদিন ধরে এ দেশের মানুষ পূজা উদযাপিত করে আসছে। তারা নিশ্চিন্তে পূজা পালন করতে পারবে। নিরাপত্তায় কোনো ছাড় দেওয়া হবে না। সেমিনারে আইজিপি ময়নুল ইসলাম বলেন, আমাদের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে পর্যটন খাত প্রভাবকের ভূমিকা পালন করে। পর্যটকদের নিরাপত্তা এবং পরিবেশ সংরক্ষণের মাধ্যমে পর্যটনশিল্পের বিকাশে ট্যুরিস্ট পুলিশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ট্যুরিস্ট পুলিশ পর্যটকদের নিরাপত্তায় পর্যটন বিভাগ, সরকারি-বেসরকারি ট্যুর অপারেটর, স্থানীয় জনসাধারণ এবং এনজিওর সঙ্গে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ সময় তিনি টেকসই পরিবেশ সংরক্ষণে ট্যুরিস্ট পুলিশের পাশাপাশি সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

মূল প্রবন্ধে অধ্যাপক ড. সন্তোষ কুমার দেব বলেন, পর্যটনবান্ধব পরিবেশ বজায় রেখে পর্যটনশিল্পের বিকাশে ট্যুরিস্ট পুলিশের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। পর্যটকদের নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশের আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন তিনি।

সর্বশেষ খবর