শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

ঝড়ের আভাস ১৮ অঞ্চলে

নিজস্ব প্রতিবেদক

দেশের ১৮টি অঞ্চলের ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই সেসব এলাকার নদীবন্দরে তোলা হয়েছে সতর্কতা সংকেত। তবে সমুদ্রবন্দর থেকে ৩ নম্বর সংকেত নামানো হয়েছে। গতকাল এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাংগাইল, ময়মনসিংহ, ফরিদপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর (পুনঃ) এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক জানিয়েছেন, উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।

এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে বুধবার থেকেই দেশজুড়ে বৃষ্টি হচ্ছে। এর ফলে গরম খানিকটা হলেও কমেছে। আজও ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি হতে পারে। আবহাওয়া অধিদপ্তর বলছে, শুক্রবার থেকে বৃষ্টি অনেকটাই কমে গরম আবার বাড়তে পারে। তবে ১ অক্টোবর থেকে আবার বৃষ্টির সম্ভাবনা আছে। চলতি মাসের শুরুতে আবহাওয়া অধিদপ্তর মাসব্যাপী আবহাওয়া পরিস্থিতির যে পূর্বাভাস দিয়েছিল, সেখানে বলা হয়েছিল, এ মাসে স্বাভাবিক বৃষ্টি হতে পারে।

সর্বশেষ খবর