শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
কানপুর টেস্ট

প্রথম দিনে বৃষ্টিবাধা

বাংলাদেশ - ১০৭/৩

ক্রীড়া প্রতিবেদক

প্রথম দিনে বৃষ্টিবাধা

উত্তরপ্রদেশ আবহাওয়া অফিসের আগাম রিপোর্ট ছিল, টেস্ট শুরুর তিন দিনে বৃষ্টি হবে। বাধাগ্রস্ত হবে খেলা। পরশু সারা রাত বৃষ্টি হয়েছে। কখনো ঝুম বৃষ্টি, কখনো থেমে থেমে। অবশ্য সকালে বৃষ্টি হয়নি। কালো মেঘের চাদরে ঢাকা ছিল আকাশ। তারপরও খেলা দেখতে ৩০ হাজার দর্শক বৃষ্টি উপেক্ষা করে মাঠে উপস্থিত হয়েছেন। কারণ তিন বছর পর কানপুরের গ্রিন পার্কে টেস্ট হচ্ছে। আবহাওয়ার সতর্ক বার্তা মেনে আজ ও আগামীকাল বৃষ্টি ঝরবে কি না, এখনো নিশ্চিত নয়। গতকাল ভারী বৃষ্টিতে খেলা হয়নি ৬৫ ওভার। দুই সেশন মিলিয়ে খেলা হয়েছে মাত্র ৩৫ ওভার। দুই ওপেনার সাদমান ইসলাম, জাকির হোসেন ও অধিনায়ক নাজমুল হোসেন শান্তর উইকেট হারিয়ে ১০৭ রান তুলেছে। অপরাজিত    ৪০ রানে মুমিনুল হক এবং ৬ রানে মুশফিকুর রহিম ব্যাটিং করবেন। সাবেক দুই অধিনায়কের জুটির ওপরই নির্ভর করছে বাংলাদেশের স্বপ্ন।

টেস্ট শুরুর আগের দিন সব ফোকাস নিজের দিকে টেনে নেন সাকিব আল হাসান। ছন্দহীন সাকিব সবাইকে চমকে হঠাৎ টেস্ট ক্রিকেটকে বিদায় বলেন। দেশের বাইরে কানপুর গ্রিন পার্ক স্টেডিয়ামে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলবেন এবং অক্টোবরে ঘরের মাঠ মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট খেলে বিদায় নেবেন- এমন পরিকল্পনার কথা জানান। এ জন্য তিনি নিরাপত্তা চেয়েছিলেন বিসিবির কাছে। কিন্তু বিসিবি জানিয়েছে, সাকিবের নিরাপত্তা দিতে পারবে না। এরপরই প্রশ্ন উঠেছে, তাহলে কানপুর টেস্টই কি সাকিবের ক্যারিয়ারের শেষ টেস্ট? বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় একটি মৃত্যুর আসামি করা হয় সাকিবকে। শেয়ার বাজারে কেলেঙ্কারিতে জড়িত থাকায় ৫০ লাখ টাকা জরিমানা করা হয় বিশ্বসেরা অলরাউন্ডারকে। এমন মানসিক যন্ত্রণা থেকে মুক্তি পেতে হয়তো সাদা পোশাক ও লাল বলের ক্রিকেটকে বিদায় বলেন। টি-২০ ক্রিকেটকে বিদায় জানিয়েছেন টি-২০ বিশ্বকাপে। অবশ্য ওয়ানডে খেলবেন জানিয়েছেন সাবেক অধিনায়ক।

আবহাওয়া মেঘাচ্ছন্ন বলে গ্রিন পার্কের কিউরেটর উইকেটে ঘাস রেখেছেন। এতে বল বাউন্স পাবে এবং মুভমেন্ট থাকবে। রোহিত শর্মা তার একাদশে পরিবর্তন আনেননি। তিন পেসার দিয়ে একাদশ সাজিয়েছেন। খেলার সুযোগ পাননি ‘লোকাল হিরো’ অক্সার প্যাটেল। উইকেট কালো মাটির, নাজমুল একাদশ সাজিয়েছেন দুই পরিবর্তন এনে। বিশ্রাম দিয়েছেন দুই পেসার তাসকিন আহমেদ ও নাহিদ রানাকে। পরিবর্তে নেওয়া হয়েছে পেসার খালেদ আহমেদ ও বাঁ হাতি স্পিনার তাইজুল ইসলামকে। মেঘাচ্ছন্ন আবহাওয়ায় টস জিতে দ্বিতীয়বার ভাবেননি স্বাগতিক অধিনায়ক রোহিত ফিল্ডিং নিতে। আকাশের বলে সাদমান ডিআরএস পদ্ধতিতে আউট হন। ব্যক্তিগত ২৪ রানে সাদমানকে প্রথমে আউট দেননি আম্পায়ার। আরেক ওপেনার জাকির হাসান ২৪ বল খেলেও শূন্য ভাঙতে পারেননি। অধিনায়ক নাজমুল ব্যক্তিগত ৩১ রানে সাজঘরে ফেরেন রবিচন্দ্রন অশ্বিনের বলে। সাবেক অধিনায়ক মুমিনুল ৪০ ও মুশফিক ৬ রানে ব্যাট করছেন। দুজনে চতুর্থ উইকেট জুটিতে অবিচ্ছিন্ন থেকে রান করেন ২৭।

সর্বশেষ খবর