সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

গণবিরোধী সব আইন সংস্কার হবে

নিজস্ব প্রতিবেদক

গণবিরোধী সব আইন সংস্কার হবে

অন্তর্বর্তী সরকারের আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিগত সরকারের আমলে তথ্য অধিকার আইন হয়েছে, আবার তথ্য অধিকার বিনাশও করা হয়েছিল। অরাজকতার জঘন্য উদাহরণ সৃষ্টি করা হয়েছে। এগুলো যেন আর ফিরে না আসে, সেই ব্যবস্থা করা হবে। সাইবার সিকিউরিটি আইনসহ গণবিরোধী সব আইন সংস্কার করবে সরকার। গতকাল দুপুরে তথ্য অধিকার ফোরাম ও এনজিও বিষয়ক ব্যুরোর যৌথভাবে আয়োজিত মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে রাজধানীর আগারগাঁওয়ের এনজিও বিষয়ক ব্যুরোর সম্মেলন কক্ষে ‘স্বচ্ছতা ও জবাবদিহিতামূলক সুশাসন প্রতিষ্ঠায় তথ্য অধিকার : এনজিওদের সহায়ক ভূমিকা’ শীর্ষক এই মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। আসিফ নজরুল বলেন, তথ্য অধিকার নিয়ে আমাদের সচেতনতার অভাব রয়েছে। কারণ এ অধিকারটা অন্যান্য অধিকারের মতো নয়। তথ্য অধিকার ছাড়া কিন্তু সব অধিকার মূল্যহীন। প্রত্যেকটি অধিকারের সঙ্গেই এই অধিকারটা সংযুক্ত।

এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক সাইদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নির্বাচনব্যবস্থা সংস্কার কমিশনের প্রধান বদিউল আলম মজুমদার, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শীষ হায়দার চৌধুরী, প্রধান উপদেষ্টা কার্যালয়ের মহাপরিচালক-১ মো. আবু সাইদ প্রমুখ। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন তথ্য অধিকার ফোরামের আহ্বায়ক শাহীন আনাম।

সর্বশেষ খবর