মঙ্গলবার, ১ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

অটোমেটেড সেবা অপচয় ও দুর্নীতি কমাবে

নিজস্ব প্রতিবেদক

অটোমেটেড সেবা অপচয় ও দুর্নীতি কমাবে

অটোমেটেড সরকারি আর্থিক সেবা সম্পদের অপচয় ও দুর্নীতি প্রতিরোধে সহায়ক বলে মন্তব্য করেছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেন, সাধারণ মানুষ সেবা প্রদানকারীর কাছে না গিয়ে যত বেশি সেবা অটোমেটেড পদ্ধতিতে পাবেন ততই দুর্নীতি কমবে এবং নির্বিঘ্নে সেবা পাবেন। গতকাল অর্থ বিভাগের বিভিন্ন সেবা দ্রুততার সঙ্গে, সহজে ও সাশ্রয়ীভাবে প্রদানের জন্য তৈরি করা বিভিন্ন অনলাইন প্ল্যাটফরম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি বলেন, অপচয় ও দুর্নীতি প্রতিরোধে অটোমেটেড সরকারি আর্থিক সেবা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। উদ্ভাবিত বিভিন্ন অটোমেটেড সেবা প্ল্যাটফরমের কার্যকারিতা সমুন্নত রাখার জন্য দক্ষ জনবল সৃষ্টি করে তাদের মাধ্যমে নিয়মিত নবায়ন করতে হবে। আর্থিক সেবার বিভিন্ন প্ল্যাটফরমে একটি সমন্বিত ব্যবস্থাপনার মধ্যে নিয়ে আসা সম্ভব হলে আর্থিক ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করা সম্ভব হবে। সাধারণ মানুষ সেবা প্রদানকারীর কাছে না গিয়ে যত বেশি সেবা অটোমেটেড পদ্ধতিতে পাবেন ততই দুর্নীতি কমবে এবং নির্বিঘ্নে সেবা পাবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল মো. নূরুল ইসলাম, প্রধান উপদেষ্টার কার্যালয়ের সচিব মো. সাইফুল্লাহ পান্না, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. আবদুর রহমান খান এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী। অর্থ সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অর্থ বিভাগের স্ট্রেনদেনিং পাবলিক ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট টু এনাবেল সার্ভিস ডেলিভারি (এসপিএফএমএস) কর্মসূচির আওতায় প্রস্তুত করা বিভিন্ন অনলাইন সেবার ওপর উপস্থাপনা করেন অর্থ বিভাগের অতিরিক্ত সচিব ও এসপিএফএমএস কর্মসূচির জাতীয় কর্মসূচি পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম।

মোহাম্মদ সাইফুল ইসলাম তাঁর উপস্থাপনায় বলেন, অর্থ বিভাগের বিভিন্ন অনলাইন সেবা সরকারি আর্থিক ব্যবস্থাপনা নিশ্চিত করার ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করছে। সেবাগ্রহীতাদের এ কার্যক্রমের সর্বাধিক সুবিধা গ্রহণের সুযোগ করে দেওয়ার জন্য একটি সর্বাধুনিক ওয়েবসাইট নির্মাণ করা হয়েছে। ‘এ চালান’, ‘ইএফটি’, জি-টু-পি, পেনশন, ব্যক্তিগত লেজার অ্যাকাউন্ট, ব্যয়সংশ্লিষ্ট তথ্য রিয়েল টাইমে এ ওয়েবসাইটের মাধ্যমে দেখা যাবে।

তিনি তাঁর উপস্থাপনায় সরকারের অর্থ সাশ্রয় ও দ্রুততার সঙ্গে সেবা প্রদানের উদ্দেশ্যে প্রস্তুত করা ‘আইবাস সেইফ’ মোবাইল অ্যাপ, সনদের জন্য আবেদন ও সনদ প্রাপ্তির প্রক্রিয়াটি অনলাইনভিত্তিক করা এবং সরকারি রিফান্ড সিস্টেম উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরেন।

 

সর্বশেষ খবর