বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা
প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ ইতালির রাষ্ট্রদূতের

পুলিশ সংস্কারে সহায়তার প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক

পুলিশ সংস্কারে সহায়তার প্রস্তাব

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে গতকাল তার কার্যালয়ে ইতালির রাষ্ট্রদূত অ্যান্তোনিও আলেসান্দ্রো সাক্ষাৎ করেন - ছবি : পিআইডি

বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর প্রশিক্ষণসহ পুলিশ বাহিনীর সংস্কারে সহযোগিতার প্রস্তাব দিয়েছেন ঢাকায় নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত অ্যান্তোনিও আলেসান্দ্রো। গতকাল অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে তিনি এ প্রস্তাব দেন। রাজধানীর তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে সাক্ষাৎকালে রাষ্ট্রদূত আনুষ্ঠানিক অভিবাসন ব্যবস্থার উন্নয়নে একসঙ্গে কাজ করার প্রস্তাবও দেন। তিনি আশা প্রকাশ করেন, দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য শিগগিরই পুনরুজ্জীবিত হবে। প্রধান উপদেষ্টার প্রেস উইং জানিয়েছে, তাদের আলোচনায় ইতালিতে নিরাপদ, সংগঠিত ও নিয়মিত অভিবাসন, অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগিতা এবং পুলিশ সংস্কারের বিষয় প্রাধান্য পায়। রাষ্ট্রদূত আলেসান্দ্রো বলেন, ‘আমরা বাংলাদেশের অভিবাসীদের সুরক্ষা দিতে চাই। নিয়মিত অভিবাসনের প্রক্রিয়া আরও উন্নত করতে আমাদের কাজ করতে হবে।’ অন্তর্বর্তী সরকারের সংস্কার প্রচেষ্টার প্রশংসা করে ইতালির পক্ষ থেকে নিরাপত্তা বাহিনীর প্রশিক্ষণসহ পুলিশ বাহিনীর সংস্কারে সহায়তার প্রস্তাব দেন তিনি। রাষ্ট্রদূত বলেন, ‘আমাদের পুলিশ বাহিনী অন্যান্য অনেক দেশে এ ধরনের সহযোগিতা করে থাকে।’ তিনি আশা প্রকাশ করেন, দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য শিগগিরই পুনরুজ্জীবিত হবে। বর্তমানে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য প্রায় আড়াই বিলিয়ন ডলারের। এ ছাড়া ইতালির দূতাবাস শিগগিরই ঢাকায় একটি চলচ্চিত্র উৎসব ও ব্যালে অনুষ্ঠানের আয়োজন করবে বলে তিনি জানান।

এক সপ্তাহ আগে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে যাওয়া মুহাম্মদ ইউনূসের সঙ্গে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি একান্ত বৈঠক করেছিলেন। সেই বৈঠকে ইউনূস ইতালিতে বাংলাদেশ থেকে বড় আকারের আনুষ্ঠানিক অভিবাসনের আহ্বান জানান। আর মেলোনি অনিয়মিত অভিবাসন কমাতে উভয় দেশের একসঙ্গে কাজ করার কথা বলেছিলেন।

সর্বশেষ খবর