বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

সালমান সালাম কামাল নজরুল হেনরী রিমান্ডে

গোলাপসহ পাঁচজনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

প্রতিদিন ডেস্ক

ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, মুখ্যসচিব ও উপদেষ্টা কামাল নাসের চৌধুরী, খুলনা-৪ আসনের সাবেক এমপি আবদুস সালাম মুর্শেদী, সাবেক যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দীন আহমেদ, নাসা গ্রুপের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার, সিরাজগঞ্জ-২ আসনের সাবেক এমপি জান্নাত আরা হেনরী ও তার স্বামী জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শামীম তালুকদার লাবু এবং রংপুর মহানগর আওয়ামী লীগের সাবেক সহসভাপতি নবী উল্লাহ পান্নার বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

এদিকে মাদারীপুরের সাবেক এমপি আবদুস সোবহান গোলাপ এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর সিতাংশু কুমার সুর (এস কে সুর) চৌধুরী ও তার স্ত্রী সুপর্ণা সুর চৌধুরী, মেয়ে নন্দিতা সুর চৌধুরীর দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। একই সঙ্গে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ-রাজউকের প্রধান প্রকৌশলী উজ্জ্বল মল্লিকেরও দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। গতকাল ঢাকা মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন।

আমাদের আদালত প্রতিবেদক জানান, ঢাকা জেলার নবাবগঞ্জ ও দোহার থানার দুই মামলায় সালমান এফ রহমানের সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল ঢাকার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এম সাইফুল ইসলামের আদালত শুনানি শেষে রিমান্ডের এ আদেশ দেন। এদিন সকালে তাকে আদালতে হাজির করা হয়। এরপর নবাবগঞ্জ থানায় করা মামলায় তার সাত দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা সাব-ইন্সপেক্টর সোহেল মিয়া। আর দোহার থানার মামলায় আরও সাত দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন তদন্ত কর্মকর্তা সাব-ইন্সপেক্টর ওমর ফারুক। সালমান এফ রহমানের পক্ষে আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। শুনানি শেষে আদালত নবাবগঞ্জ থানার মামলায় তার চার দিন এবং দোহার থানার মামলায় তিন দিনের রিমান্ডের আদেশ দেন। গত ৫ আগস্ট নবাবগঞ্জ শহীদ মিনারের সামনে শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়ে হত্যাচেষ্টার অভিযোগে এ মামলাটি করা হয়। আর ৪ আগস্ট দোহার থানাধীন করম আলী মোড়ে আন্দোলনকারীদের ওপর হামলা চালানোর ঘটনায় করা হয় আরও একটি মামলা। গত ১৩ আগস্ট রাতে পুরান ঢাকার সদরঘাট থেকে সালমান এফ রহমানকে গ্রেপ্তার করা হয়। এরপর বেশ কয়েক দফা রিমান্ড ভোগ করেন তিনি।

আবদুস সালাম মুর্শেদী, কামাল নাসের চৌধুরী, মেজবাহ উদ্দীন আহমেদ এবং নজরুল ইসলাম মজুমদারের বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে হত্যার পৃথক মামলায় গতকাল তাদের এসব রিমান্ড মঞ্জুর করেন ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতের পৃথক কয়েকটি আদালত। আন্দোলনে পোশাক কর্মী রুবেল হত্যা মামলায় গতকাল সালাম মুর্শেদীর দুই দিনের রিমান্ডের আদেশ দিয়েছেন ঢাকার মহানগর হাকিম আক্তারুজ্জামান। এদিন সালাম মুর্শেদীকে ঢাকার মুখ্য মহানগর আদালতে হাজির করা হয়। এরপর মামলার সুষ্ঠু তদন্তের জন্য তাকে ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা। শুনানি শেষে আদালত তার দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। এর আগে মঙ্গলবার রাতে রাজধানীর ভাটারা এলাকা থেকে আবদুস সালাম মুর্শেদীকে গ্রেপ্তার করা হয়।

মামলার সূত্রে জানা যায়, গত ২২ আগস্ট পোশাক কর্মী রুবেলের বাবা রফিকুল ইসলাম বাদী হয়ে আদাবর থানায় মামলা করেন। এ মামলায় শেখ হাসিনা, ওবায়দুল কাদের, সাকিব আল হাসানসহ ১৫৬ জনকে আসামি করা হয়। এ ছাড়া অজ্ঞাত পরিচয়ে আরও ৪০০ থেকে ৫০০ জনকে আসামি করা হয়েছে।

এদিকে দুই বছর আগে বিএনপি কার্যালয়ে পুলিশি অভিযানকালে গুলিতে বিএনপি কর্মী মকবুল হত্যা মামলায় কামাল নাসের চৌধুরীর চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। অন্যদিকে গত বছরের ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশে যুবদল নেতা শামীম হত্যা মামলায় মেজবাহ উদ্দীন আহমেদকে তিন দিনের রিমান্ড দেওয়া হয়েছে। গতকাল ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জাকির হোসাইনের আদালত শুনানি শেষে রিমান্ডের আদেশ দেন। এদিন কামাল নাসের চৌধুরীকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন তদন্ত কর্মকর্তা পল্টন মডেল থানার উপ-পরিদর্শক নাজমুল হাসান। আসামিপক্ষে রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন ড. শামীম আল সাইফুল সোহাগ। শুনানি শেষে আদালত তার চার দিনের রিমান্ডের আদেশ দেন। অন্যদিকে মেজবাহ উদ্দীনকে আদালতে হাজির করে তার ১০ দিনের রিমান্ড আবেদন করেন তদন্ত কর্মকর্তা পল্টন মডেল থানার উপ-পরিদর্শক তন্ময় কুমার বিশ্বাস। তার রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন খায়ের উদ্দিন শিকদার। শুনানি শেষে আদালত তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

নোয়াখালী প্রতিনিধি জানান, নোয়াখালী-৪ আসনের সাবেক এমপি ও জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ একরামুল করিম চৌধুরীকে নোয়াখালী কারাগারে পাঠিয়েছেন আদালত। এর আগে মঙ্গলবার রাতে চট্টগ্রামের খুলশী থেকে তাকে গ্রেপ্তার করে র?্যাব। গতকাল সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক সাজ্জাদ হোসেন তাকে নোয়াখালী জেলা কারাগারে পাঠানোর আদেশ দেন।

সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, সিরাজগঞ্জ-২ আসনের সাবেক এমপি জান্নাত আরা হেনরী ও তার স্বামী জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শামীম তালুকদার লাবুর বিরুদ্ধে সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বুধবার দুজনকে সিরাজগঞ্জ সদর আমলি আদালতে হাজির করা হলে বিচারক রাসেল মাহমুদ শুনানি শেষে সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন। এর আগে মৌলভীবাজারে আত্মগোপনে থাকা অবস্থায় সোমবার র‌্যাব-১২ ও র‌্যাব-৯ যৌথ অভিযান চালিয়ে তাদের আটক করে। এদিকে হেনরী দম্পতিকে আদালতে আনার আগেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আদালত চত্বরে বিপুলসংখ্যক সেনাবাহিনী, র‌্যাব ও পুলিশ মোতায়েন করা হয়। আদালতে আনা-নেওয়ার সময় হেনরী দম্পতির ফাঁসি চেয়ে বিক্ষোভ করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থী ও বিএনপি নেতা-কর্মীরা।

রংপুর থেকে নিজস্ব প্রতিবেদক জানান, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ফল ব্যবসায়ী মেরাজুল ইসলাম হত্যা মামলায় রংপুর মহানগর আওয়ামী লীগের সাবেক সহসভাপতি নবী উল্লাহ পান্নার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল মামলার তদন্ত কর্মকর্তা কোতোয়ালি থানার এসআই বিজন কুমার তাকে রংপুর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট-১ আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন। আদালতের বিচারক মো. সোয়েবুর রহমান আসামির পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন। এর আগে বুধবার ভোরে নগরীর খামারপাড়া এলাকা থেকে নবী উল্লাহ পান্নাকে গ্রেপ্তার করে কোতোয়ালি থানা পুলিশ।

গত ১৯ জুলাই রংপুর নগরীর সিটি করপোরেশনের সামনে ছাত্র-জনতার আন্দোলনে নিহত হন নগরীর জুম্মাপাড়ার ফল ব্যবসায়ী মেরাজুল ইসলাম। এ ঘটনায় গত ২৫ আগস্ট নিহতের স্ত্রী নাজমিম ইসলাম বাদী হয়ে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোতোয়ালি আমলি আদালতে ৩০ জনের নাম উল্লেখ করে হত্যা মামলা করেন। এ মামলায় আসামি মহানগর আওয়ামী লীগের সাবেক সহসভাপতি নবী উল্লাহ পান্না।

সর্বশেষ খবর