বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

ছাত্র জনতার ওপর হামলায় গ্রেপ্তার ১১৭০ জন : র‌্যাব

নিজস্ব প্রতিবেদক

দেশব্যাপী বৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র-জনতার ওপর হামলার ঘটনায় এখন পর্যন্ত ১ হাজার ১৭০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে রয়েছেন ৩৯ জন নির্দেশদাতা। এ ছাড়া বেশ কয়েকজন আছেন নজরদারিতে।

এসব যৌথ অভিযান পরিচালনাকালে উদ্ধার হয়েছে ২১৯টি অস্ত্রসহ বিপুল গোলাবারুদ। গতকাল রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংস্থাটির আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মুনীম ফেরদৌস।

ছাত্র-জনতার ওপর র‌্যাবের পক্ষ থেকে কোনো গুলি করা হয়নি দাবি করে মুনীম ফেরদৌস বলেন, ছাত্র-জনতার ওপর র?্যাবের পক্ষ থেকে কোনো গুলি করা হয়নি। যদি আপনাদের (সাংবাদিকদের) কাছে কোনো অভিযোগ থাকে তবে আমরা তা খতিয়ে দেখব। আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, র‌্যাবের হেলিকপ্টার থেকে শুধুমাত্র টিয়ার শেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করা হয়েছে। বিষয়টি নিয়ে র‌্যাব সদর দপ্তর থেকেও বিভিন্ন কার্যক্রম নেওয়া হয়েছে। র‌্যাবের কোনো সদস্য পালিয়ে যায়নি দাবি করে তিনি বলেন, বিভিন্ন বাহিনীর সদস্যরা কর্মবিরতিতে গেলেও কোনো র?্যাব সদস্য কর্মবিরতিতে যাননি বা পালিয়ে যাননি। এদিকে, গত ২৮ সেপ্টেম্বর গুলশান-২ নম্বরে অবস্থিত একটি মুদি দোকানের ভিতর থেকে দুজনের লাশ উদ্ধার করে গুলশান থানা পুলিশ।

ইতোমধ্যে এ ঘটনায় মূল সন্দেহভাজন রুমনকে চট্টগ্রামের হালিশহর থেকে গ্রেপ্তার করেছে র‌্যাব। এ হত্যার ব্যাপারে র‌্যাব কর্মকর্তা মুনীম ফেরদৌস জানান, আর্থিক লেনদেনের দ্বন্দ্বে জোড়া খুনের ঘটনা ঘটেছে। রফিকুলের হত্যার ঘটনা দেখে ফেলায় কর্মচারী সাব্বিরকেও হত্যা করা হয়। কিছু লোকের সঙ্গে রফিকুল ইসলামের লেনদেন নিয়ে দ্বন্দ্ব ছিল। পরে তারা রুমনকে সঙ্গে নিয়ে হত্যা পরিকল্পনা করে। জড়িত বাকি দুজনকে গ্রেপ্তারে চেষ্টা চলছে।

দুর্গাপূজা : আসছে ৯ অক্টোবর থেকে শুরু হচ্ছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। সর্বজনীন এই আনন্দোৎসবে ইতোমধ্যে সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা হবে জানিয়ে এই র‌্যাব কর্মকর্তা বলেন, দুর্গাপূজাকে ঘিরে উসকানি রয়েছে। তবে বিশৃঙ্খলা রোধ করতে মাঠে তৎপর থাকবে র?্যাব। সকাল ও বিকালে থাকবে বিশেষ টহল। দেশের সব পূজামন্ডপের নিরাপত্তায় র‌্যাব কাজ করবে। দুর্গাপূজাকে ঘিরে অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় কমান্ডো, বোম্ব ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড প্রস্তুত রাখা হয়েছে।

সর্বশেষ খবর