শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

ডি-৮ সম্মেলনে ড. ইউনূসকে আমন্ত্রণ

নিজস্ব প্রতিবেদক

ডি-৮ সম্মেলনে ড. ইউনূসকে আমন্ত্রণ

চলতি বছর হতে যাওয়া ডি৮-এর ১১তম শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের জন্য প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে আমন্ত্রণ জানিয়েছে মিসর। গতকাল পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে এ আমন্ত্রণ জানান মিসরের রাষ্ট্রদূত মহি আলদিন আহমেদ ফাহমি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

চলতি বছর ডি-৮ এর ৪৮তম কমিশন, ২১তম মন্ত্রীদের কাউন্সিল মিটিং এবং ১১তম শীর্ষ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে মিসর। এখনো সম্মেলনের আনুষ্ঠানিক তারিখ প্রকাশ করা হয়নি। এরই মাঝে পররাষ্ট্র উপদেষ্টার মাধ্যমে প্রধান উপদেষ্টা ড. ইউনূসকে আমন্ত্রণ জানিয়েছে মিসর। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রাষ্ট্রদূত সম্প্রতি নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে পররাষ্ট্র উপদেষ্টার সঙ্গে মিসরের পররাষ্ট্রমন্ত্রীর ফলপ্রসূ বৈঠকের কথা উল্লেখ করেন। চলতি বছর বাংলাদেশ ও মিসরের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীর আলোকে দ্বিপক্ষীয় সম্পর্ককে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে সহযোগিতার সম্ভাব্য উপায়গুলো অন্বেষণ করার প্রসঙ্গ আসে। তারা দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য প্রসারে সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছেন। এ ছাড়া কৃষি, পেট্রকেমিক্যাল, টেক্সটাইল এবং শিপিং খাতে সহযোগিতা নিয়ে আলোচনা করেছেন তারা।

ফিলিস্তিনি জনগণকে বাংলাদেশ যে মানবিক সহায়তা প্রদান করেছে তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন রাষ্ট্রদূত। চলমান সংঘাত সমাধানের জন্য সম্মিলিত প্রচেষ্টায় আরব দেশ এবং বৃহত্তর আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে সংহতি বৃদ্ধির বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন উপদেষ্টা। উল্লেখ্য, ডি-৮ বাংলাদেশ, মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্কের মধ্যে উন্নয়ন সহযোগিতার একটি জোট, যা ডেভেলপিং-৮ নামে পরিচিত।

সর্বশেষ খবর