শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

দুই দেশের সঙ্গে বন্দিবিনিময় চুক্তির অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

কাতার ও মালদ্বীপের সঙ্গে দুটি বন্দিবিনিময় চুক্তি অনুমোদন করেছে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ। এ চুক্তি বাস্তবায়ন হলে ওই দেশগুলোতে ফৌজদারি অপরাধে সাজাপ্রাপ্ত বাংলাদেশিরা দেশে এসে বাকি সাজা ভোগ করতে পারবেন। গতকাল তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের বৈঠকে এসব চুক্তির অনুমোদন দেওয়া হয়। অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস এতে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ব্রিফ করেন প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম। এ সময় উপ প্রেস সেক্রেটারি আবুল কালাম আজাদ মজুমদার ও অপূর্ব জাহাঙ্গীর উপস্থিত ছিলেন। প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, মালদ্বীপের সঙ্গে বন্দিবিনিময় চুক্তির খসড়া অনুমোদন করেছে উপদেষ্টা পরিষদ। আর কাতারের বন্দিবিনিময় চুক্তিটি অনুসমর্থন প্রস্তাব অনুমোদিত হয়। চলতি বছরের ২৩ এপ্রিল কাতারের আমির বাংলাদেশ সফরে এলে দুই দেশের সরকারের মধ্যে চুক্তিটি স্বাক্ষরিত হয়েছিল। বাংলাদেশের সঙ্গে বর্তমানে ভারত, সংযুক্ত আরব আমিরাতের বন্দিবিনিময় চুক্তি রয়েছে।

উপদেষ্টা পরিষদের বৈঠকে পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ (সংশোধন) অধ্যাদেশ-২০২৪ এর খসড়াও প্রণয়ন করা হয়েছে। প্রস্তাবিত সংশোধিত অধ্যাদেশবলে সরকার জনস্বার্থে যে কোনো ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ও কর্মকর্তা-কর্মচারীকে অপসারণ ও নিয়োগ করতে পারবে। বাতিল করতে পারবে ওয়াসা বোর্ড। এ ছাড়া ‘রপ্তানি নীতি ২০২৪-২০২৭’ এর খসড়া অনুমোদন করা হয়েছে। ২০২৭ সালে দেশের রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১১০ বিলিয়ন ডলার।

ব্রিফিংয়ে শফিকুল আলম জানান, সংস্কার নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠকের প্রথম দিনেই অংশ নেবে বিএনপি। শনিবার দুপুর আড়াইটা থেকে এ বৈঠক শুরু হবে। ধারাবাহিকভাবে প্রধান প্রধান সব রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করবেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। এজন্য একাধিক বৈঠকের আয়োজন করা হতে পারে। শিগগিরই সংস্কার কমিশনগুলোর চূড়ান্ত ঘোষণা আসবে জানিয়ে তিনি বলেন, পাঁচটি কমিশন চূড়ান্ত হয়ে গেছে। একটি বাকি আছে। দু-এক দিনের ভিতর এটাও চূড়ান্ত হয়ে যাবে। এ সময় ডিসি নিয়োগে দুর্নীতি নিয়ে একটি দৈনিকের প্রতিবেদনের বিষয় সামনে এনে তিনি বলেন, আমরা গণমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাস করি। ৮ আগস্টের পর বাংলাদেশে গণমাধ্যমে স্বাধীনতার সুবর্ণ সময় চলছে, যা আগে কখনো ছিল না। তবে এ সুযোগ নিয়ে কেউ ভুল ও অপতথ্য ছড়াবেন না এটাই কাম্য। সবার কাছে দায়িত্বশীল সাংবাদিকতা আশা করি। আমরা দুর্নীতির বিষয়টি খতিয়ে দেখছি। উচ্চপর্যায়ের তদন্ত কমিটি হবে। সেখানে সিনিয়র সাংবাদিকদেরও রাখার পরিকল্পনা আছে।

প্রেস সচিব বলেন, বিভিন্ন জায়গায় গার্মেন্টস শ্রমিকদের অসন্তোষ চলছে। তারা রাস্তা বন্ধ করে দিচ্ছেন। প্রধান উপদেষ্টা দ্রুত গার্মেন্টস শ্রমিকদের সমস্যা স্থায়ীভাবে সমাধানের উদ্যোগ নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।

সংবাদ সম্মেলনে আবুল কালাম আজাদ মজুমদার জানান, সম্প্রতি দুজন হাইকমিশনার ও চারজন রাষ্ট্রদূতকে দেশে রিকল করা হয়েছে। তাদের অবসরের সময় হয়ে গেছে। আগামী ডিসেম্বরে তারা পিআরএলে যাবেন। মিশন ও দূতাবাসগুলো হলো নয়াদিল্লি, জাতিসংঘের স্থায়ী মিশন, যুক্তরাজ্য, পর্তুগাল, ক্যানবেরা ও ব্রাসেলস।

সর্বশেষ খবর