রবিবার, ৬ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

আরও এক অয়েল ট্যাংকারে আগুন

নিহত ১, নাশকতার সন্দেহ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) জানিয়েছে, চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে বিএসসির ‘এমটি বাংলার সৌরভ’ অয়েল ট্যাংকারে অগ্নিকান্ডে একজনের মৃত্যু হয়েছে। জীবিত উদ্ধার করা হয়েছে ৪৭ নাবিক, কর্মকর্তা ও কর্মচারীকে। এমটি বাংলার সৌরভে দুর্ঘটনায় নিহতের নাম সাদেক মিয়া। পাঁচ দিনের ব্যবধানে বিএসসির দুটি অয়েল ট্যাংকার অগ্নিকান্ডের শিকার হয়েছে। এ ঘটনাকে নাশকতা হিসেবে সন্দেহ করছে বিএসসি।

শুক্রবার রাতের অগ্নিকান্ডের পর গতকাল সকালে সংবাদ সম্মেলন করে বিএসসি। সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার পরও অগ্নিকান্ডের ঘটনাকে নাশকতা হিসেবে সন্দেহ করছেন বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমোডর মাহমুদুল মালেক। তিনি বলেন, ‘বাংলার সৌরভে আগুনের আগে একটি নৌযান পাশ দিয়ে ছুটে যায়। এরপরই চারটি জায়গায় স্ফুলিঙ্গ হয়। অগ্নিকান্ডের সূত্রপাত যেভাবে হয়েছে, তাতে নাশকতার বিষয়টি উড়িয়ে দেওয়া যায় না। ঘটনা তদন্ত করতে আট সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।’ তিনি বলেন, দুটি ট্যাংকারই জ্বালানি তেল পরিবহনের কাজ থেকে প্রত্যাহার করে নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছিল। এটি বাংলার সৌরভের ছিল শেষবারের মতো জ্বালানি তেল পরিবহন। দুর্ঘটনার সময় ট্যাংকারটিতে ১১ হাজার টন জ্বালানি তেল ছিল। ট্যাংকারটি বন্দরের ডলফিন অয়েল জেটিতে নিয়ে তেল খালাস করার কথা ছিল। তার আগেই ট্যাংকারটির ডেকে চারটি জায়গায় স্ফুলিঙ্গ দেখা যায়। এরপরই অগ্নিকান্ডের ঘটনা ঘটে। দুর্ঘটনার পর নৌবাহিনী, কোস্টগার্ড ও বন্দরের টাগবোট দ্রুত আগুন নিয়ন্ত্রণ ও উদ্ধার অভিযান শুরু করে। তাৎক্ষণিক পদক্ষেপের কারণে ৪৭ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। ট্যাংকারের যেখানে জ্বালানি তেল রয়েছে, সেখানে আগুন লাগেনি।

তদন্ত কমিটি গঠন : অয়েল ট্যাংকার ‘বাংলার সৌরভ’ অগ্নিকান্ডের কারণ অনুসন্ধানে কমিটি গঠন করেছে বিএসসি। আট সদস্য বিশিষ্ট কমিটির প্রধান করা হয়েছে নির্বাহী পরিচালক (প্রযুক্তি) মো. ইউসুফকে। কমিটিকে পাঁচ দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। কমিটিকে দুর্ঘটনার কারণ, ক্ষয়ক্ষতির বিবরণ এবং অনুরূপ দুর্ঘটনা রোধে ভবিষ্যতে করণীয় অনুসন্ধান করতে নির্দেশনা দেওয়া হয়।

বিএসসি সূত্রে জানা গেছে, বিএসসির বহরে রয়েছে দুটি তেলের ট্যাংকার। ‘এমটি বাংলার জ্যোতি’ ও ‘এমটি বাংলার সৌরভ’ নামের ট্যাংকার দুটি ১৯৮৭ সালে নির্মিত হয়েছিল ডেনমার্কে। ট্যাংকার দুটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অপেক্ষমাণ বড় ট্যাংকার থেকে অপরিশোধিত জ্বালানি তেল সংগ্রহ করে পতেঙ্গার বিভিন্ন ডিপোতে নিয়ে আসে।

প্রসঙ্গত, শুক্রবার রাতে চট্টগ্রাম বন্দরের বর্হিনোঙরে বিএসসির ‘এমটি বাংলার সৌরভ’ অয়েল ট্যাংকারে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এর আগে গত সোমবার বন্দরের ডলফিন অয়েল জেটিতে নোঙর করে রাখা বিএসসির আরেকটি ট্যাংকার এমটি বাংলার জ্যোতিতে বিস্ফোরণ থেকে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছিল। ওই ঘটনায় ঘটনাস্থলেই তিনজন নিহত হয়েছিলেন। এ নিয়ে পাঁচ দিনের ব্যবধানে দুটি অগ্নিকান্ডে চারজনের মৃত্যু হয়েছে।

সর্বশেষ খবর