মঙ্গলবার, ৮ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

সবার পরামর্শ নিয়ে গণমাধ্যম সংস্কার

নিজস্ব প্রতিবেদক

সবার পরামর্শ নিয়ে গণমাধ্যম সংস্কার

অন্তর্বর্তী সরকারের তথ্য ও সম্প্রচার; ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা মো. নাহিদ ইসলাম বলেছেন, সব পক্ষের সঙ্গে বসে পরামর্শ নিয়ে গণমাধ্যম সংস্কার কমিশন করতে চাই। গতকাল জাতীয় প্রেস ক্লাবে ‘সংবাদমাধ্যমের সংস্কার : কেন? কীভাবে?’ শীর্ষক মুক্ত আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মাসিক আইন ও বিচার এবং মিডিয়া সাপোর্ট নেটওয়ার্কের আয়োজনে অনুষ্ঠিত সভায় অ্যাডভোকেট সফিয়ার রহমানের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন প্রধান উপদেষ্টার প্রেস সেক্রেটারি শফিকুল আলম, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) মহাপরিচালক ফারুক ওয়াসিফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সাইফুল আলম চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের অধ্যাপক আর রাজী, সাংবাদিক সেলিম খান, আহমেদ জুয়েল, কাওসার মাহমুদ, খাজা মইনউদ্দিন, আসাদুল কিবরিয়া, আরিফুল সাজ্জাদ ও গোলাম রব্বানী। সভায় গণমাধ্যম সংস্কারের বিষয়ে কিছু সুপারিশ তুলে ধরা হয়। ওয়েজ বোর্ডের নাম পরিবর্তন করে তাকে ‘বোর্ড অব স্যালারি অ্যান্ড বেনিফিট’ করার পরামর্শ দিয়ে সব ধরনের সংবাদমাধ্যমের জন্য একটি অভিন্ন নীতিমালা তৈরির দাবি জানানো হয়। একই সঙ্গে যেসব মালিক ওয়েজ বোর্ড অনুযায়ী বেতন দিতে পারবেন না, তারা প্রতিষ্ঠান পরিচালনা করতে পারবেন না; পাশাপাশি তিন মাস ছয় মাস বেতন না দিলে কী শাস্তির ব্যবস্থা করা হবে, তা নির্ধারণ করা এবং প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেলে মূলধন থেকে কর্মীদের পাওনা মেটানোর সুপারিশ করা হয়। গণমাধ্যমকে সংস্কার করার জন্য সাংবাদিক ইউনিয়নগুলোকে যথাযথভাবে কার্যকর করার পাশাপাশি, প্রেস কাউন্সিলকে আরও শক্তিশালী করে প্রতিটি হাউসে তিন মাস অন্তর পরিদর্শনের সুপারিশ করা হয়, যাতে করে হাউসগুলো ঠিকমতো চলছে কি না তা মনিটরিং করা যায়। একই সঙ্গে সিকিউরিটি আইন বাতিল করার সঙ্গে ফেক নিউজ বা মিসইনফরমেশন নিয়ন্ত্রণে আলাদা সংস্থা বা ডেস্ক করা, যাতে ভুয়া খবর ছড়ানোর প্রবণতা কমে। পাশাপাশি অপসাংবাদিকতা প্রমাণিত হলে তার জন্য শাস্তির বিধান রাখার পরামর্শ দেওয়া হয়।

সভায় সংস্কার বিষয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন নাহিদ ইসলাম। তিনি বলেন, আমরা বিভিন্ন স্টেক হোল্ডারদের সঙ্গে আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিকভাবে বসছি। সম্পাদকদের সঙ্গেও বৈঠক হয়েছে। আজকের আলোচনাও তার একটা অংশ। বিভিন্ন পক্ষের সঙ্গে বসা এখনো শেষ হয়নি।

সব পক্ষের সঙ্গে বসে পরামর্শ নিয়ে আমরা সংস্কার কমিশন করতে চাই। অন্তর্বর্তী সরকারের এই উপদেষ্টা বলেন, এটা খুবই যৌক্তিক যে সাংবাদিকতা যদি পেশা হয় তাহলে আসলে কতটুকু পেশাদারিত্বের সঙ্গে আমাদের দেশের সাংবাদিকরা কাজ করতে পারছেন। সেই কাজ করতে যদি না পারে তাহলে তার পেছনে কারণগুলো কী এবং তার সমাধানগুলো কী। এখানে সেই কারণগুলো চিহ্নিত করার চেষ্টা করা হয়েছে। তিনি বলেন, আমরা জানি, রাষ্ট্রের পক্ষ থেকে অনেক আইন-কানুন, বাধা-নিষেধ থাকে। সাংবাদিকতাকে এক ধরনের বেড়াজালে আবদ্ধ করে রাখার চেষ্টা থাকে। দ্বিতীয়ত, সাংবাদিকদের অর্থনৈতিক জায়গাটা তুলে ধরা হয়েছে। অর্থনৈতিকভাবে সাংবাদিকতা বা গণমাধ্যমে নানাভাবে বাধা দেওয়া হয়। সাংবাদিকতাকে যদি পেশাদারিত্বের কথা বলি সেই ধরনের পেশাদারিত্বের সংস্কৃতি আমাদের দেশে অনুপস্থিত এবং মিডিয়া লিটারেসি আমাদের মধ্যে গড়ে ওঠেনি।

নাহিদ ইসলাম আরও বলেন, গণমাধ্যমকে নিয়ে কাজ করাটা জটিল একটি বিষয়। এখানে নানামুখী স্টেক হোল্ডার ও পরস্পরবিরোধী পক্ষ রয়েছে। যাদের নিয়ে একই সঙ্গে মিলে আমরা যদি কাজ করতে চাই তাহলে কাজ করতে হবে এবং ঐকমত্যে আসতে হবে।

তথ্য ও সম্প্রচার উপদেষ্টা বলেন, যখন ওয়েজ বোর্ডের কথা আসে তখন সম্পাদক-মালিকরা কিন্তু এটি নিয়ে এক ধরনের বিরোধিতা করে। বিভিন্ন সময়ে শোনা যায় যে হাউসগুলোয় ঠিকমতো বেতন পরিশোধ করা হচ্ছে না। সে জায়গা থেকে যারা মাঠপর্যায়ের সাংবাদিক আছে এই ধরনের ঘটনা আসলে খুবই কমন। সেক্ষেত্রে বেতনের বিষয়টা আসলে সুরাহা হওয়া উচিত। সাংবাদিকতা যদি পেশা হয় তাহলে পেশাদারিত্ব রক্ষা করতে হলে সেই মর্যাদাটা দিতে হবে। এখানে দাসসুলভ আচরণ করার কোনো সুযোগ নেই।

তিনি আরও বলেন, আমাদের সাংবাদিক সংগঠনগুলোকে সাংবাদিকদের প্রকৃত স্বার্থ রক্ষার জন্য কাজ করা উচিত। রাষ্ট্রীয় যে গণমাধ্যমগুলো আছে সেগুলো নিয়ে কথা হয়েছে, প্রস্তাবনা দেওয়া হয়েছে। সেগুলো আমরা অবশ্যই বিবেচনা করব। আমরা মনে করি সাংবাদিকতা যে পেশাদারিত্ব, সে পেশাদারিত্বের জন্য বহুমুখী স্টেক হোল্ডারকে নিয়ে একটা ঐকমত্যে যেতে হবে।

নাহিদ ইসলাম বলেন, ছাত্র-জনতার অভ্যুত্থানে সাংবাদিক বা গণমাধ্যমের ভূমিকা কী ছিল এটা নিয়েও আমাদের খুবই নিবিড়ভাবে পর্যালোচনা করা উচিত। আলোচনা-সমালোচনা নির্মোহভাবে, নিরপেক্ষভাবে করা উচিত।

তিনি আরও বলেন, আমরা দেখেছি আমাদের আন্দোলন চলাকালে বিভিন্ন সময় মাঠপর্যায়ে যে সাংবাদিকরা যে নিউজ কভার করতেন, ওই নিউজটা প্রকাশ হতো না। একটা কথা শুনতে হতো যে হাউস পলিসি আছে, হাউস ঠিক করে দেয়। হাউসের ওপরেও আবার হাউস আছে। আসলে দায়িত্ব নেওয়ার সময় কেউ দায়িত্ব নেয় না। আমাদের আন্দোলনের সময় ইলেকট্রনিক মিডিয়ায় শাট ডাউন হওয়ায় আন্দোলনের পক্ষে কোনো তথ্য প্রচার করা হয়নি। কী তথ্য প্রচার করা হয়েছে সেটা দেশের মানুষ দেখেছে। এই ঘটনার জবাবদিহিতা করবে কে, দায়িত্ব নেবে কে? দায়িত্বশীল কাউকে জিজ্ঞেস করা হলে বলা হবে যে ডিজিএফআই থেকে চাপ দেওয়া হয়েছে। কাউকে না কাউকে দায়িত্বটা নিতে হবে। সরকারের জায়গা থেকে আমরা সেই নীতিগত সংস্কারের কথা বলছি। একই সঙ্গে সাংবাদিকদের ভিতর থেকে সেই প্রতিরোধটা প্রয়োজন। আমরা নব্বইয়ের অভ্যুত্থানে প্রতিরোধ দেখেছিলাম। কিন্তু এই অভ্যুত্থানে সেই প্রতিরোধটা প্রাতিষ্ঠানিকভাবে আসেনি।

তিনি আরও বলেন, আমরা সামনের দিনে সাংবাদিকতাকে একটা পেশাদারিত্বের জায়গায় নিতে পারি- যাতে আমাদের তরুণরা-মেধাবীরা আগ্রহী হয়। কারণ, তরুণদের কিন্তু সাংবাদিকতায় আসার প্রবণতা দিন দিন কমছে। পেশার প্রতি একটা হতাশা কাজ করছে। মুক্ত গণমাধ্যমের জন্য সাংবাদিকদের পেশাদারিত্ব গুরুত্বপূর্ণ।

সর্বশেষ খবর