বুধবার, ৯ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

৪৩ দিনের রিমান্ডে সাবেক আইজিপি

আদালত প্রতিবেদক

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালের বিভিন্ন মামলায় সাবেক আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, সাবেক প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান, সাবেক সমাজকল্যাণমন্ত্রী দীপু মনি, সাবেক তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পুলিশের অতিরিক্ত উপমহাপরিদর্শক (ডিআইজি) মশিউর রহমানের আবারও বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল আসামিদের এসব রিমান্ড মঞ্জুর করেন ঢাকার নিম্ন আদালত।

সাবেক আইজিপি মামুন ৪৩ দিনের রিমান্ডে : সাবেক আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে আট মামলায় ৪৩ দিনের রিমান্ড দেওয়া হয়েছে। এর মধ্যে গুলিতে সাকিব হাসান, ইমন হোসেন গাজী নিহতের ঘটনায় যাত্রাবাড়ী থানার দুই মামলায় মোট ১৪ দিনের রিমান্ড মঞ্জুর করেন বিচারক। এদিকে ইরফান ভুইয়া, মুনতাসির রহমান, ভ্যানচালক সুজন, মাহমুদুল হাসান জয় ও রফিকুল ইসলাম নিহতের ঘটনায় যাত্রাবাড়ী থানার আরও পাঁচ মামলায় ২৪ দিনের রিমান্ড মঞ্জুর করা হয়। এ ছাড়া নিউমার্কেট থানার আরেক হত্যা মামলায় তাঁর পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শাহীন রেজার আদালত। এর আগে ৩ সেপ্টেম্বর রাতে আবদুল্লাহ আল-মামুনকে গ্রেপ্তার করে ডিবি পুলিশ। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে মোহাম্মদপুরে মুদি দোকানদার আবু সায়েদ হত্যার অভিযোগে করা মামলায় পরদিন তাঁর আট দিনের রিমান্ড মঞ্জুর করেন নিম্ন আদালত। এরপর রাজধানীর চানখাঁরপুল এলাকায় মোহাম্মদ ইসমামুল হক নামে এক কিশোরকে গুলি করে হত্যার অভিযোগে করা মামলায় ২৪ সেপ্টেম্বর তাঁর চার দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

সালমান-পলক-দীপু-ইনু-মেনন ফের রিমান্ডে : শেখ হাসিনার সাবেক উপদেষ্টা সালমান এফ রহমান, সাবেক সমাজকল্যাণমন্ত্রী দীপু মনি, সাবেক তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পুলিশের অতিরিক্ত উপমহাপরিদর্শক (ডিআইজি) মশিউর রহমানের আবারও বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

আন্দোলন চলাকালে গুলিতে সাকিব হাসান নিহতের ঘটনায় যাত্রাবাড়ী থানায় করা মামলায় দীপু মনি ও পলককে সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। এ ছাড়া ইমন হোসেন গাজী নিহতে যাত্রাবাড়ী থানায় করা মামলায় দীপু মনি, পলক, রাশেদ খান মেনন ও হাসানুল হক ইনুর সাত দিনের রিমান্ড মঞ্জুর করা হয়।

অন্যদিকে মাহমুদুল হাসান জয় নিহতের ঘটনায় যাত্রাবাড়ী থানায় করা মামলায় পলক ও সালমান এফ রহমানের সাত দিন রিমান্ডের আদেশ দেওয়া হয়। এ ছাড়া রফিকুল ইসলাম নিহতের ঘটনায় যাত্রাবাড়ী থানায় করা মামলায় অতিরিক্ত ডিআইজি মশিউর রহমানের চার দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। অন্যদিকে নিউমার্কেট থানা এলাকায় মাজেদুল হত্যাচেষ্টা মামলায় পলককে পাঁচ দিনের রিমান্ড দিয়েছেন আদালত।

হেনরী-লাবু কারাগারে : সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে যুবদল নেতা রঞ্জু হত্যা মামলায় সাত দিনের রিমান্ড শেষে সিরাজগঞ্জ-২ আসনের সাবেক সংসদ সদস্য জান্নাত আরা হেনরী ও তাঁর স্বামী জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শামীম তালুকদার লাবুকে কারাগারে পাঠানো হয়েছে। এর আগে মৌলভীবাজার থেকে হেনরী ও লাবুকে আটক করে র‌্যাব। হেনরী ও লাবু সিরাজগঞ্জ সদর থানায় দায়ের করা তিনটি হত্যা ও একটি অস্ত্র মামলার আসামি। এর মধ্যে যুবদল নেতা রঞ্জু হত্যা মামলায় দুজন সাত দিন করে রিমান্ডে ছিলেন।

সিরাজগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হুমায়ুন কবীর জানান, সাত দিনের রিমান্ডে হেনরী তালুকদার ও শামীম তালুকদার লাবু জিজ্ঞাসাবাদে মামলাসংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন। রিমান্ড শেষে তাঁদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। রঞ্জু হত্যা মামলা ছাড়াও ছাত্রদল নেতা সুমন ও যুবদল নেতা আবদুল লতিফ হত্যা এবং অবৈধ অস্ত্রসংক্রান্ত মামলায় তাঁদের গ্রেপ্তার দেখানো হয়েছে।

সর্বশেষ খবর