মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

চীনের সঙ্গে সামরিক যোগাযোগ বাড়াতে চায় সরকার

নিজস্ব প্রতিবেদক

চীনের সঙ্গে সামরিক যোগাযোগ বাড়াতে চায় সরকার

অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন বলেছেন, বাংলাদেশ-চীন সম্পর্ক এক নতুন উচ্চতায় পৌঁছেছে। অর্থনৈতিক সহযোগিতার পাশাপাশি চীনের সঙ্গে সামরিক যোগাযোগ বাড়াতে সরকার আগ্রহী। গতকাল রাজধানীর একটি হোটেলে ‘চীন-বাংলাদেশ সম্পর্ক’ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন। রোহিঙ্গা প্রত্যাবাসনে ত্রিপক্ষীয় উদ্যোগ তেমন কাজে আসেনি উল্লেখ করে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে পাঠানোই একমাত্র সমাধান। এ কাজে বাংলাদেশ চীনের আরও আন্তরিক ও সক্রিয় ভূমিকা প্রত্যাশা করে। এ সময় চীনে বাংলাদেশের রপ্তানি বাড়ানোর আহ্বান জানান পররাষ্ট্র উপদেষ্টা।

চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে সব সময় গুরুত্ব দেয় বেইজিং। বাংলাদেশের যে কোনো সংকটে চীন পাশে ছিল। কভিড কিংবা জুলাই আন্দোলনেও চীনা কোম্পানিগুলোর কর্মকর্তারা বাংলাদেশ ছেড়ে যাননি। সব প্রকল্প সময়মতো শেষ হয়েছে।

তিনি বলেন, ঢাকা-বেইজিং সম্পর্ক আগের মতোই অব্যাহত থাকবে। অন্তর্বর্তী সরকারকে সব ধরনের সহযোগিতায় চীনের আগ্রহ রয়েছে। এ সময় অন্তর্বর্তী সরকার খুব দ্রুতই আইনশৃঙ্খলা পরিস্থিতিসহ সব ধরনের চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে সক্ষম হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

 

সর্বশেষ খবর