শুক্রবার, ১৬ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

উজ্জ্বল ত্বক...

উজ্জ্বল ত্বক...

 

ত্বকের যত্ন নেওয়া জরুরি। স্বাস্থ্য সচেতন মানুষ তো বটেই, নিজের সৌন্দর্য বৃদ্ধি করতেও ত্বকের যত্ন নেওয়া দরকার। রূপ সচেতন মেয়েদের কাছে মুখের উজ্জ্বলতা করার চেষ্টা বেশি পরিলক্ষিত হয়। কিন্তু শরীরের উন্মুক্ত স্থানে রোদ ও ধুলার কারণে ত্বকের উজ্জ্বলতা হারায়। ত্বকের স্বাভাবিকশত উজ্জ্বলতা ধরে রাখতে কিছু টিপস জেনে রাখা ভালো। তবে সেসবের পাশাপাশি খাবার সচেতনতা ও ধুলোবালি মুক্ত পরিবেশ এড়িয়ে চলাটা হবে বুদ্ধিমানের। ত্বকের যত্ন নেওয়ার আরেকটি উলে­খযোগ্য দিক হোল এতে মনের শক্তিও বাড়ে। অনেকের ত্বকই তেলতেলে ভাব আসে। এতে করে ত্বকের উজ্জ্বলতা হারায় দ্রুত। এ কারণে অনেকে মানসিকভাবে ভেঙে পড়ে। এখানে আপনার জন্য থাকছে কয়েকটি ন্যাচারাল বিউটি টিপস। এগুলো মেনে চললে আপনার ত্বক হয়ে উঠবে কোমল, স্নিগ্ধ এবং উজ্জ্বল।

                

ত্বক উজ্জ্বল এবং ফর্সা করার জন্য লেবুর রস ও জৈব ঘাস একসঙ্গে মিশ্রণ করে নিয়ে এটা আপনার মুখে এবং ঘাড়ে ১০ মিনিট লাগিয়ে রাখুন এবং ধুয়ে ফেলুন। এটা প্রয়োগে আপনার মুখের ব্রণ এবং কালো দাগ দূর হবে এবং ত্বক পরিষ্কার হবে।

 

ত্বক উজ্জ্বল ও পরিষ্কার রাখার উপায়টিপস ২

প্রতিদিন কমপক্ষে ২ লিটার বিশুদ্ধ পানি পান করুন। পর্যাপ্ত পরিমাণে পানি পানে ত্বকের শুষ্ক ভাব দূর হয় এবং ত্বক হয়ে উঠে কোমল।

 

মুখে যদি ব্রণ থাকে তাহলে চা গাছের তেল তুলার সাহায্যে ব্রণের উপরে কয়েক ঘণ্টা পরপর প্রয়োগ করতে থাকুন। প্রতি রাতে ঘুমাতে যাওয়ার পূর্বে ভিটামিন ই তেল আক্রান্ত স্থানে এক ঘণ্টার জন্য প্রয়োগ করুন।

 

অতি দ্রুত ত্বকের গোলাপি আভা ফিরিয়ে আনতে অলিভ, কোকোনাট এবং জুজুবা তেল কয়েক ফোঁটা আপনার গালে এবং ভ্র“য়ের হাড়ে ধীরে ধীরে প্রয়োগ করুন।

 

ভালো ঘুম ত্বকের জন্য উপকারী। তাই ত্বকের যত্ন অবশ্যই সিল্কের বালিশ ব্যবহার করুন। এতে আপনার ঘুম পরিষ্কার হবে এবং আপনার ত্বক প্রাণবন্ত হয়ে উঠবে।

 

ত্বককে মসৃণ ও কোমল রাখতে সামুদ্রিক কড মাছের যকৃত দ্বারা তৈরি তেল সম্পূরক উপাদান হিসেবে ব্যবহার করুন। এ ক্ষেত্রে লেবুর রস এবং কড লিভার অয়েলের মিশ্রণ তৈরি করে নিয়ে শরীরে প্রয়োগ করতে পারেন

 

সবুজ শাকসবজি ত্বকের জন্য একটি অন্যতম গুরুত্বপূর্ণ প্রাকৃতিক উপাদান। এটা আপনি রান্না করে অথবা রস বানিয়ে খেতে পারেন। যদি রস বানিয়ে খেতে চান তাহলে প্রতিদিন এক কাপ করে নিয়মিত খাবেন। এটা আপনার ত্বকের বর্ণ উজ্জ্বল রাখবে এবং আপনার পরিপাকতন্ত্র সচল রাখবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর