শুক্রবার, ৩০ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

উজ্জ্বল চোখের উচ্ছলতা...

উম্মে হানি কনা

উজ্জ্বল চোখের উচ্ছলতা...

বয়স বাড়লে ত্বকে নানা রকম বলিরেখা দেখা দেওয়াটা স্বাভাবিক। তার ওপর বিভিন্ন কাজের চাপ, মানসিক চাপ, অনিদ্রা আর পর্যাপ্ত বিশ্রামের অভাবের কারণে চোখের চারপাশে কালি পড়া ও বলিরেখা দেখা দেয়। দৈনন্দিন কাজের প্রেসারে হয়তো যত্ন নেওয়া হয়নি। এবার ঘরোয়াভাবে চোখের বাড়তি যত্নের কিছু টিপস জেনে নিন।

> গ্রিন বা সাধারণ টি ব্যাগ আধা ঘণ্টা ফ্রিজারে রেখে হলে দুটি টি ব্যাগ চোখের ওপর দিয়ে ১০-১৫ মিনিট রেখে দিন উপকার পাবেন।

> চোখের ক্লান্তিভাব দূর করার জন্য আইল্যাশ কার্লার দিয়ে চোখের পাপড়ি একটু বাকিয়ে নিন। কার্লার ব্যবহারের আগে তা খানিকটা গরম করে নিলে ভালো।

> একটি নরম কাপড়, ঠাণ্ডা পানি বা দুধে ভিজিয়ে কাপড়ের টুকরা চোখের উপরে দিয়ে রাখতে পারেন। এ ছাড়া বরফকুচিও দিয়ে রাখলে উপকার পাবেন।

> সকালে ঘুম থেকে ওঠার পর চোখের নিচের অংশের ফোলা ভাব দূর করা জন্য একটি কাপড়ে কয়েক টুকরা বরফ নিয়ে দুই চোখে কয়েক মিনিটের জন্য হালকা করে চেপে ধরলেই হবে।

> দুই টেবিল চামচ বাটার মিল্কের সঙ্গে সোয়া চামচ হলুদ গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করে চোখের কালির ওপর ব্যবহার করতে  পারেন। ভালো হবে।

> এক মুঠ পুদিনাপাতা বেটে তার সঙ্গে খানিকটা লেবুর রস মিশিয়ে পেস্টটি ১৫-২০ মিনিট চোখের চার পাশে দিয়ে রেখে ধুয়ে ফেলুন।

> চোখ বড় ও খোলা দেখাতে সাদা বা ন্যুড রঙের কাজলের জুড়ি নেই। চোখের উপরের পাতায় আই-লাইনার বুলিয়ে নিচে ‘ওয়াটার লাইনে সাদা বা ন্যুড কাজল ব্যবহার করলে চোখ বড় ও সুন্দর দেখাবে।

> চোখের নিচের কালো দাগ ঢাকতে কনসিলার দারুণ উপকারী। কনসিলার দিয়ে চোখের কালো দাগ ঢেকে ফেললে চোখ দেখতে উজ্জ্বল দেখাবে।

> চোখ সাজাতে আইলাইনার হিসেবে সব থেকে বেশি ব্যবহৃত হয়ে থাকে কালো রং। তবে কালো আইলাইনারের ব্যবহারে অনেকের চোখ ছোট দেখাতে পারে। এক্ষেত্রে উজ্জ্বল নীল রঙের লাইনার বেছে নিতে পারেন।

> চোখ খোলা দেখাতে চোখের নিচে খয়েরি রঙের মাশকারা ও চোখের উপরে গাঢ় কালো রঙের মাশকারা ব্যবহার করতে পারেন। এতে চোখের পাপড়ি দেখতেও ভালো দেখাবে।

> চোখের ক্লান্তি দূর করতে চোখে উজ্জ্বল রঙের শ্যাডো ব্যবহার করা যেতে পারে। এ জন্য সবচেয়ে ভালো কাজ করবে হাইলাইটার। চোখের ভিতরের কোণায়, চোখের উপরের পাতার মাঝামাঝি অংশে এবং ভ্র“র নিচে হাইলাইটার ব্যবহার করতে পারেন।

> সুন্দর আকারের ভ্র“ চোখের সৌন্দর্য বাড়িয়ে তোলে। তাই একটি আই ভ্র“ ব্রাশ দিয়ে ভ্র“ ব্রাশ করে তা সঠিক আকারে নিতে ভুলবেন না।

> চোখের উজ্জ্বলতা বাড়াতে সিমারি আইশ্যাডো ব্যবহার করতে পারেন। ভেজা ব্রাশ দিয়ে চোখে সিমারি আইশ্যাডো দেওয়া হলে তা আরও উজ্জ্বল দেখাবে।

> চোখ উজ্জ্বল করতে  বেগুনি, সবুজ, নীল, সোনালি ইত্যাদি উজ্জ্বল রঙের আইশ্যাডোর ব্যবহার করতে পারেন। কালো বা ছাই রঙের আইশ্যাডোর বদলে এই রংগুলো আপনার চোখকে আরও আকর্ষণীয় করে তুলবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর