শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

আইনবিদের মুখোমুখি

দিলরুবা শারমিন আইনজীবী ও মানবাধিকারকর্মী

আইনবিদের   মুখোমুখি

তালাকের নোটিস পাওয়ার পর থেকে বিয়ের জন্য অন্তত ৩ মাস ১০ দিন অপেক্ষা করতে হবে। আপনার মেয়ের অভিভাবক আপনি। তবে, আপনি বিয়ে করলে আপনার মেয়ের অভিভাবক হিসেবে আইনগত ঝামেলা আসবে।

 

সমস্যা

আমার স্বামী আমাকে তালাক দিয়েছেন গত মাসে। আমি সংসার করার অনেক চেষ্টা করেছি। কিন্তু আমার ধারণা তিনি আমাকে না জানিয়েই গোপনে কাউকে বিয়ে করেছেন। তারপর থেকেই আমি বাবার বাড়ি আছি। আমার অনেক বিয়ের প্রস্তাব আসছে। কিন্তু আমি এখনো শিওর না হয়ে বিয়ের পিঁড়িতে বসতে পারছি না। আমি কী এখন বিয়ে করতে পারব? আমার একটি মেয়ে আছে। তার জীবনের দিকে তাকিয়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারছি না। তার কী হবে?   - ফারজানা হক, ঢাকা।

 

সমাধান

আপনার স্বামী আপনাকে যে দিন তালাক দিয়েছেন এবং যে দিন আপনি তালাকের নোটিস পেয়েছেন সে দিন থেকে ৩ মাস  ১০ দিন আপনাকে আবার বিয়ে করার জন্য অপেক্ষা করতে হবে। আপনি যদি মনে করেন তিনি গোপনে আপনাকে না জানিয়ে বিয়ে করেছেন তাহলে সেটা বের করার চেষ্টা করতে পারেন। শুরুতেই আপনার স্বামীর বিয়ের বিষয়ে সঠিক তথ্য বের করুন। তালাকনামা এখনো শেষ হয়নি। যদি প্রমাণ পান তাহলে আপনি তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিন। আপনার মেয়ের শরীরের অভিভাবক আপনি। আপনার মেয়ে আপনার কাছেই থাকবে। আইনগতভাবে আপনিও তার অভিভাবক। তবে আপনি বিয়ে করলে মেয়েটি আপনার কাছে থাকা নিয়ে আইনগত সমস্যা হতে পারে। তবে আপনি যদি এটা প্রমাণ করতে পারেন, আপনার মেয়ে তার বাবার কাছে নিরাপদ নয়, সে ক্ষেত্রে হিসাবটা ভিন্ন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর