শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

আইনবিদের মুখোমুখি

দিলরুবা শারমিন আইনজীবী ও মানবাধিকারকর্মী

আইনবিদের মুখোমুখি

হিন্দুধর্মাবলম্বীদের বিবাহ আইন মতে, মেয়েরা পৈতৃক সম্পত্তির অধিকারী নন। তাই বিয়েতে শুধু উপঢৌকন পেয়ে থাকেন, যা যৌতুক আইনের আওতায় পড়ে না। এ ছাড়া হিন্দু বিবাহ আইনে তালাকের কোনো আইন নেই। জেলা জজের অধীনে হিন্দু স্টেট ল’ অনুযায়ী ডিক্লারেশন অব সেপারেশন স্যুট ফাইল সংগ্রহ করতে পারেন।

  সমস্যা

আমার স্ত্রী আমার বিরুদ্ধে যৌতুক আইনের ৪ ধারায় মামলা করেছে। আমি খুবই নির্যাতিত হয়েছি আমার স্ত্রী ও তার পরিবার দ্বারা। এখন কী করব বুঝতে পারছি না। তালাক দেব কীভাবে? আমি তার কাছ থেকে মুক্তি চাই।

মন্তোষ, মানিকগঞ্জ।

 

সমাধান

আপনার বিরুদ্ধে দায়ের করা মামলায় সম্ভবত আপনার জয় হবে। কারণ, মামলাটি সঠিকভাবে দায়ের করা হয়নি। হিন্দু মেয়েরা যেহেতু পৈতৃক সম্পত্তির উত্তরাধিকার নয়, তাই বিয়ের সময় হিন্দু বিবাহ আইন মতে পিতা/ভাই/আত্মীয়রা কন্যাকে সম্প্রদানের সময় নানা উপঢৌকন দিয়ে থাকেন। এটা যৌতুক আইনের আওতায় পড়ে না। এসবই নারীর সম্পত্তি বা স্ত্রীধন-এর আওতায় পড়ে। তবে বিয়ের পর যদি আপনি আরও যৌতুকের জন্য চাপ দিয়ে থাকেন তাহলে সেই ক্ষেত্রে ভিন্ন হতে পারে। আপনার আইনজীবীর সঙ্গে এই বিষয়ে বিস্তারিত কথা বলুন। আপনাদের তালাক দেওয়ার বিষয়টি আইনে নেই। আপনি যা করতে পারেন, জেলা জজের অধীনে আপনি হিন্দু স্টেট ল’ অনুযায়ী ডিক্লারেশন অব সেপারেশন স্যুট ফাইল করতে পারেন এবং বিজ্ঞ আদালতের মাধ্যমেই আপনাদের দাম্পত্য জীবন বিচ্ছিন্ন হতে পারে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর