শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

ঝলমলে চুলের জন্য

ঝলমলে চুলের জন্য

►এই শীতে চুল রুক্ষ হয়ে পড়ে। আর রুক্ষ চুল প্রায়ই এলোমেলো হয়ে যায়। এক্ষেত্রে হেয়ার স্টাইলিংয়ে স্প্রে ব্যবহার করবেন না, এতে চুল আরও রুক্ষ হয়।

►চুলের উজ্জ্বলতা বজায় রাখতে ১টি টি ব্যাগ ৪ কাপ পানিতে ভালো করে ফুটিয়ে নিন। তারপর ছেঁকে আলাদা পাত্রে রাখুন। ঠাণ্ডা করে লেবুর রস মেশান। গোসলের পর সঙ্গে সঙ্গে এই মিশ্রণ দিয়ে চুল ধুয়ে ফেলুন।

►অল্প খুশকির সমস্যা হলে প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করুন। খুব স্ট্রং শ্যাম্পু ব্যবহার করবেন না। খুশকির সমস্যা আরও বেড়ে যাবে।

►প্রতিদিন শ্যাম্পু ব্যবহারে খুশকির সমস্যা দূর না হলে  অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করুন।

►শীতের রুক্ষতা দূর করতে হট অয়েল ট্রিটমেন্টের কোনো বিকল্প নেই। মাসে একবার চুলে হট অয়েল ট্রিটমেন্ট করুন।

►দুই টেবিল চামচ অলিভ অয়েল নিয়ে গরম করুন। চুলে ম্যাসাজ করুন। তারপর পলিব্যাগ দিয়ে মাথা পেঁচিয়ে রাখুন। পলিব্যাগের ওপর গরম তোয়ালে জড়িয়ে রাখুন। এতে চুলে স্টিমের ইফেক্ট পাবেন। আধা ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। দুই সপ্তাহে একবার এই ট্রিটমেন্ট করতে পারেন।

►যদি খুশকির জন্য চুল পাতলা হয়ে যায় তাহলে এক ভাগ তিল তেলের সঙ্গে তিন ভাগ কেশুত পাতা মিশিয়ে খানিকক্ষণ রোদে রেখে মিশ্রণটি রোজ চুলে মাখুন।

►খুশকির জন্য ব্যবহার করতে পারেন হট অয়েল ট্রিটমেন্ট। যে কোনো তেলে কর্পূর মিশিয়ে গরম করে ম্যাসাজ করুন। ১০ মিনিট পর কিছুক্ষণ মাথায় গরম তোয়ালে জড়িয়ে রাখুন। তারপর শ্যাম্পু করে নিন।

►অতিরিক্ত গরম পানিতে চুল ধুবেন না। উষ্ণ পানি ব্যবহার করুন। অতিরিক্ত গরম পানিতে চুল পরিষ্কার করলে চুল ভঙ্গুর হয়ে পড়বে।

►শীতকালে চুল এমনিতেই রুক্ষ হয়। তাই ঘন ঘন শ্যাম্পু করবেন না। ঠাণ্ডা আবহাওয়ায় চুল ও স্ক্যাল্প সহজে শুষ্ক হয়ে পড়ে। দিনে একবারের বেশি শ্যাম্পু করবেন না।

►মাইল্ড শ্যাম্পু ব্যবহার করুন। চুলে সার্কুলার মুভমেন্টে শ্যাম্পু লাগান। ফেনা ফেনা হলে ধুয়ে ফেলুন।

►ঝলমলে চুল পেতে চাইলে প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে ১০০ বার চুল আঁচড়ে নিন। মোটা দাঁতের চিরুনি দিয়ে সামনে থেকে পেছনে ৫০ বার এবং পেছন থেকে সামনে ৫০ বার চুল আঁচড়ে নিন। এতে চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বেড়ে যাবে। ফলে চুল দ্রুত বৃদ্ধি হবে এবং চুল থাকবে ঝলমলে সুন্দর। তবে খেয়াল রাখতে হবে চুলে জট যেন না থাকে এবং চুলের গোড়া যেন ক্ষতিগ্রস্ত না হয়।

►সকালে সুন্দর ঝলমলে চুল পেতে চাইলে রাতে ঘুমানোর সময় সুতি বালিশের কভারের বদলে সিল্কের বালিশের কভার ব্যবহার করুন। সিল্কের বালিশের কভারে সারা রাত চুল ঘষা লাগলেও চুলের ক্ষতি হয় না এবং চুল নিস্তেজ হয় না। ফলে সকাল বেলা উঠে চুল থাকে রেশম কোমল ও ঝলমলে।

►রাতে ঘুমাতে যাওয়ার আগে চুলের গোড়ায় সামান্য তেল লাগিয়ে নিন। তেলের পরিমাণ খুবই সামান্য হতে হবে। দুই তিন ফোটা তেল হাতে নিয়ে আলতো করে লাগিয়ে নিন পুরো চুলের আগায়। তাহলে সকালে ঘুম থেকে ওঠার পর চুল থাকবে ঝলমলে ও কোমল।  সেই সঙ্গে চুলগুলোকে নিয়ন্ত্রণে আনতেও সমস্যা হবে না।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর