শিরোনাম
শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা
কেকা ফেরদৌসী

রেসিপি

রেসিপি

রন্ধন তারকা কেকা ফেরদৌসী। রান্নার খ্যাতিতে দেশের গণ্ডি পেরিয়ে যার সুনাম ছড়িয়েছে বিদেশেও। ফ্রাইডের জন্য তিনি নিয়মিত রেসিপি প্রদান করছেন।

চিকেন টিক্কা

উপকরণ

মুরগি ১টি, টক দই ১ কাপ, লবণ আধা চা চামচ, কাঁচা পেঁপে বাটা ২ চা চামচ, আদা বাটা দেড় চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, কাবাব মসলা ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, তন্দুরি মসলা দেড় চা চামচ, সয়াবিন তেল ২ টেবিল চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে মুরগি, টক দই, লবণ, পেঁপে বাটা, আদা বাটা, রসুন বাটা, কাবাব মসলা, গোলমরিচ গুঁড়া, তন্দরি মসলা, সয়াবিন তেল ও সরিষার তেল দিয়ে ভালো করে মাখিয়ে ৩০ মিনিট রেখে দিতে হবে। ৩০ মিনিট পর শিকের মধ্যে ভালো করে গেঁথে কয়লার চুলায় এপিঠ-ওপিঠ ১৫ মিনিট ভালো করে ঝলসাতে হবে।

তৈরি হয়ে গেল চিকেন টিক্কা। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

আলু দিয়ে গরুর মাংস ভুনা

 

উপকরণ

গরুর মাংস ১ কেজি, আলু লম্বা করে কাটা ২৫০ গ্রাম, সরিষার তেল আধা কাপ, পিয়াজ কুঁচি আধা কাপ, আদা, রসুন, পিয়াজ বাটা ২ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, লবণ ১ চা চামচ, তেজপাতা ২টি, দারুচিনি, এলাচ ৬টি, পানি ২ কাপ, বেরেস্তা ২ টেবিল চামচ, কাঁচামরিচ ৫টি।

প্রণালি

প্রথমে চুলায় একটি হাঁড়ি দিন, হাঁড়িতে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুঁচি সামান্য ভেজে আদা, রসুন, পিয়াজ বাটা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা গুঁড়া, লবণ দিয়ে মসলা ভালো করে কষিয়ে গরুর মাংস, আলু, তেজপাতা, দারুচিনি, এলাচ, পানি দিয়ে নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ঢেকে ২৫ মিনিট রান্না করা হবে। ঢাকনা খুলে বেরেস্তা, কাঁচামরিচ দিয়ে আবারও নাড়াচাড়া করে নামিয়ে নিতে হবে। তৈরি হয়ে যাবে আলু দিয়ে গরুর মাংস ভুনা। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।


খাসির সাদা রেজালা

উপকরণ

খাসির মাংস ১ কেজি, আদা, রসুন, পিয়াজ বাটা ২ টেবিল চামচ, টক দই আধা কাপ, লবণ ১ চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, পিয়াজ কুঁচি আধা কাপ, এলাচ, দারুচিনি ৬ টুকরা, ঘি ৩ টেবিল চামচ, কাঁচামরিচ ৬টি, বেরেস্তা ২ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে খাসির মাংস, আদা, রসুন, পিয়াজ বাটা, টক দই, লবণ, জিরা গুঁড়া, পিয়াজ কুঁচি, এলাচ, দারুচিনি দিয়ে মাখিয়ে রাখতে হবে। চুলায় একটি কড়াইয়ে ঘি গরম দিন, ঘি গরম হলে মাখানো খাসির মাংস দিয়ে নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ঢেকে ৩০ মিনিট রান্না করতে হবে। ঢাকনা খুলে কাঁচামরিচ, বেরেস্তা দিয়ে আবারো নাড়াচাড়া করে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে খাসির সাদা রেজালা। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর