শুক্রবার, ২১ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

অনার্দ্রতায় আয়ুর্বেদ

বাড়ির রান্নাঘর বা বাগান; খুব বেশি হলে পাশের মোড়ের দোকানেই মিলবে ত্বকের সুস্থতার এসব আয়ুর্বেদিক দাওয়াই। প্রতিটি ভেষজগুণে ভরপুর এবং শতভাগ প্রাকৃতিক।

সাদিয়া সারা

অনার্দ্রতায় আয়ুর্বেদ

♦ মডেল : উড়িয়া ইস্তিয়া ♦ ছবি : ফাহিম

O অ্যালোভেরা জেল ত্বকের কোষের স্বাভাবিক গঠন বজায় রাখতে সাহায্য করে ।
ল্যাভেন্ডার অয়েল ত্বকের কোষের রক্ত সঞ্চালন ঠিক রেখে ত্বকের পুষ্টিগুণ বাড়ায়।
মহৌষধ মধু ত্বকের ভিতর থেকে উজ্জ্বলতা বাড়ায় ও ময়েশ্চার ধরে রাখতে সাহায্য করে।

 

ত্বকের শুষ্কতাকে হার মানাতে আয়ুর্বেদিক সমাধানের জুড়ি নেই। প্রাচীনকাল থেকেই মহৌষধ আয়ুর্বেদিক উপাদানগুলো ত্বকের  ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। ঔষধি গুণে পরিপূর্ণ, এমন সব গাছগাছড়া, ফুল এমনকি পাতা- প্রতিটি অংশ দিয়েই রূপচর্চা সম্ভব। শীতের শুষ্কতায় বাজারের নামিদামি প্রোডাক্টগুলো যদি হার মানে তবে শীতে অনার্দ্রতার শেষ ভরসা হিসেবে ব্যবহার করতে পারেন এই আয়ুর্বেদ সমাধান। এগুলো ত্বকের প্রাকৃতিক তেল পুনরুদ্ধার করে ত্বককে স্বাভাবিক এবং সুন্দর করে তোলে।

 

অ্যালোভেরা

ঘৃতকুমারী ম্যাজিক্যাল আয়ুর্বেদ হিসেবে পরিচিত। ৯৫ শতাংশ পানিসমেত এই ভেষজের উপকারিতার শেষ নেই। এতে রয়েছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট। আছে বিটা ক্যারোটিন, ভিটামিন ই-এর মতো ত্বক উপকারী সব উপাদান। এগুলো শুষ্ক ত্বককে ভিতর থেকে পরিপুষ্ট এবং সুস্থ রাখতে সাহায্য করে। এমনকি বয়সের ছাপ রোধ করে ত্বককে রাখে তারুণ্যে ভরপুর।

২ টেবিল চামচ টমেটোর রস এবং ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি ত্বকে ২-৩ মিনিট ম্যাসাজ করে লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট পর ঠাণ্ডা পানি ধুয়ে ফেলুন।

ব্লেন্ডারে কয়েক টুকরা পাকা পেঁপে, ২ টেবিল চামচ অ্যালোভেরার জেল, সামান্য গোলাপজল আর দুধের সর নিয়ে ব্লেন্ড করে প্যাক তৈরি করে নিন। প্যাকটি মুখে ও ঘাড়ে ম্যাসাজ করে পনেরো মিনিট পর ধুয়ে ফেলুন।

 

ল্যাভেন্ডার

এটি ত্বকের টনিক হিসেবে চমৎকার। শুষ্ক ত্বকের প্রাকৃতিক তেল পুনরুদ্ধার করে ত্বককে কোমল, আর্দ্র ও আকর্ষণীয়। ল্যাভেন্ডার ত্বকের রক্তসঞ্চালন বাড়াতে সাহায্য করে। ফলে ত্বকে সহজেই অক্সিজেন প্রবেশ করে। সৌন্দর্যের পাশাপাশি এটি ত্বকের পুষ্টিগুণও বাড়ায়। এটি ত্বককে আর্দ্র করে রোধ করে বয়সের ছাপ। এতে থাকা অ্যান্টি-ব্যাক্টেরিয়াল উপাদান মুখের নতুন ব্রণ দেখা দেওয়ার উপদ্রব কমায়।

 

এর মাথার অংশ একটি পাত্রে নিয়ে তাতে ফুটন্ত গরম পানি ঢেলে দিন। কয়েক দিন রেখে ছেঁকে নিন। এটি ইনফিউজড টনিক হিসেবে ত্বক পরিষ্কার করার পর ব্যবহার করুন।

গরম পানি একটি পাত্রে নিয়ে তাতে ১০-১২ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে পাত্রের ওপর মাথা ঝুঁকে ওপরে ভারী তোয়ালে দিয়ে ঢেকে দিন। ল্যাভেন্ডারযুক্ত গরম পানির বাষ্প নিঃশ্বাসের সঙ্গে গ্রহণ করুন।

 

মধু

এতে অন্তত ১৮১ রকমের উপকারী ভেষজ উপাদান রয়েছে। যার বেশির ভাগই ত্বকের অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে। মধু ত্বকের ভিতরে প্রবেশ করে ত্বকের উজ্জ্বলতা বাড়ায় ও ত্বক পরিচর্যায় কাজ করে। এটি ত্বকে নমনীয়তা আনে ও ত্বকের সতেজতা বৃদ্ধি করে।

 

১ টেবিল চামচ মধু ১ টেবিল চামচ টমেটো জুসের সঙ্গে মিশিয়ে নিন। রাতে মিশ্রণটি মেখে শুয়ে পড়–ন। সকালে তফাৎটা বুঝতে পারবেন। সপ্তাহে এক দিন ট্রাই করুন।

মধু ও লেবুর রস পরিমাণমতো নিয়ে ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে মেখে ১৫-২০ মিনিট পর ঠাণ্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। এটি অ্যান্টি-অক্সিডেন্ট ফেসপ্যাক। সপ্তাহে অন্তত ২-৩ দিন ব্যবহার করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর