১৮ জুন, ২০২৩ ১৩:৪১

হাট কাঁপাতে আসছে ২৯ মণের ‘কালো মানিক’

হবিগঞ্জ প্রতিনিধি

হাট কাঁপাতে আসছে ২৯ মণের ‘কালো মানিক’

হাট কাঁপাতে আসছে ২৯ মণের ‘কালো মানিক’

এবারের কোরবানির ঈদে হাট কাঁপাতে হবিগঞ্জের বাজারে তোলা হবে ২৯ মণ ওজনের ‘কালো মানিক’। ফ্রিজিয়ান জাতের ৪ বছর বয়সী বিশাল আকৃতির এই ষাড় দেখতে প্রতিদিনই জেলার শায়েস্তাগঞ্জ উপজেলার নুরপুর ইউনিয়নের নসরতপুরে ভিড় জামাচ্ছেন শত শত উৎসুখ জনতা।

নসরতপুর গ্রামের মৃত হাজী আব্দুর রহমান কালা মিয়ার ফার্মে এই কালো মানিককে লালন পালন করা হচ্ছে। খামার কর্তৃপক্ষ যার দাম চাচ্ছেন ১৬ লাখ টাকা। ষাড়টির পুরো শরীর কালো রংয়ের বলে নামকরণ করা হয়েছে ‘কালো মানিক’, যার দৈর্ঘ্য ৭৭ ইঞ্চি ও প্রস্থ প্রায় ১০০ ইঞ্চি।

খোঁজ নিয়ে জানা গেছে, ফ্রিজিয়ান জাতের এই ষাড় তাদের নিজ খামারের গাভীর দেওয়া বাচ্চা। যেটিকে জন্মের পর থেকেই নিজ সন্তানের মতো করে লালন-পালন করছে খামারের মালিকসহ কর্মচারীরা। কালো মানিককে প্রতিদিন ২ কেজি গমের ভুসি, ২ কেজি মসুর ডালের ভুসি, ১ কেজি ধানের কুড়া, ৩ কেজি ফিড, ১ কেজি খৈল, ১০ কেজি ধানের খড় ও ৩০ কেজি কাঁচা ঘাস খাওয়ানো হচ্ছে। এছাড়াও কালো মানিককে দিনে অন্তত ২ থেকে ৩ বার গোসল করানো হচ্ছে।

এ বিষয়ে পারুল বেগম জানান, তার শ্বশুরের মৃত্যুর পর থেকেই তিনি নিজেই খামারটি পরিচালনা করছেন। তাদের খামারে ‘কালো মানিক’ ছাড়াও ছোট বড় আরও অন্তত অর্ধ-শতাধিক গরু রয়েছে। তবে এর মধ্যে শখের গরু হচ্ছে ‘কালো মানিক’। গরুগুলোকে এবারের ঈদ বাজারে তোলার জন্য প্রস্তুত করা হচ্ছে।

তিনি বলেন, ৪ জন শ্রমিক দিনরাত গরুগুলোর প্রতি যত্ন নিচ্ছে। কালো মানিক বিষয়ে তিনি বলেন, উপযুক্ত দাম পেলে তিনি ‘কালো মানিক’কে বিক্রি করে দেবেন।

কালো মানিকের পরিচর্যাকারী শ্রমিক হেলাল মিয়া জানান, ‘কালো মানিক’ অত্যন্ত শান্ত স্বাভাবের। কালো মানিককে আমি ছোট বেলা থেকেই দেখাশোনা করে আসছি।

ফার্মের মালিকের ভাতিজা শামীম মিয়া জানান, ওই ষাঁড়টি তাদের পরিবারের সকলের অত্যন্ত প্রিয় ও সৌন্দর্যের প্রতীক। তাই তারা আদর করে সবাই তার নাম দিয়েছেন কালো মানিক। তিনি বলেন, ষাড়টির দাম এখন পর্যন্ত ১০ লাখ টাকা দিতে চাইলেও তারা বিক্রি করেননি।

শায়েস্তাগঞ্জ উপজেলা প্রাণীসম্পদ অধিদপ্তরের (দায়িত্বরত) কর্মকর্তা কৃষিবিদ নাজিম উদ্দিন বলেন, আমার এলাকায় এত বড় ষাড় আছে, বিষয়টি জানা ছিল না। আপনাদের মাধ্যমে যেহেতু বিষয়টি জানতে পেরেছি, তাই ষাড়টি দেখভালের দায়িত্বে থাকাদের সার্বক্ষণিক পরামর্শ দেওয়া হবে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর