শিরোনাম
২৬ জুন, ২০২৩ ১০:০৬

চাঁদপুরে জমে উঠেছে পশুর হাট, লোকসান আতঙ্কে খামারিরা

নেয়ামত হোসেন, চাঁদপুর

চাঁদপুরে জমে উঠেছে পশুর হাট, লোকসান আতঙ্কে খামারিরা

চাঁদপুরে জমে উঠেছে পশুর হাট

চাঁদপুরে আসন্ন ঈদুল আজহাকে কেন্দ্র করে জমে উঠেছে কোরবানি পশুর হাট। খামারিরা বলছেন, লোকসান দিয়ে গরু বিক্রি করা হচ্ছে, আর ক্রেতারা বলছেন গরুর দাম তুলনামূলকভাবে বেশি হাঁকা হচ্ছে। হাটগুলোতে যাতে কোনো অসুস্থ গরু না তুলতে পারে, সেজন্য মেডিকেল টিম মোতায়েনের কথা জানালেন প্রাণীসম্পদ কর্মকর্তা।

জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরে তথ্য মতে, চাঁদপুরে এবার স্থায়ী ও অস্থায়ী ২২২টি গরুর হাট রয়েছে। খামারগুলোতে প্রস্তুত রয়েছে লক্ষাধিক পশু। আর চাহিদা রয়েছে প্রায় ৭১ হাজার। তবে জেলার চাহিদা মিটিয়ে অতিরিক্ত প্রায় ৩০ হাজার পশু অন্যত্র সরবরাহ করা যাবে।

খামারি শামীম দেওয়ান ও মিন্টু সরকার জানান, চাঁদপুর সদরসহ ৮ উপজেলার প্রত্যন্ত অঞ্চলে কোরবানির পশুর হাট জমে উঠেছে। এতে ব্যস্ত হয়ে পড়েছে ক্ষুদ্র, মাঝারি ও পাইকারি ব্যবসায়ীরা। দাম বেশি পাওয়ার আশায় প্রত্যেকটি হাটে গরু নিয়ে ছোটাছুটি করছেন তারা। খামারিরা বলছেন, গরু লালন পালন করতে যে পরিমাণ খরচ হয়েছে, সেই পরিমাণ টাকা পাওয়া যাচ্ছে না। পাইকাররা বলছেন, বেশি দামে গরু কিনে আনতে হয়। কিন্তু ক্রেতারা গরুর দাম কম বলায় লোকসানের আশঙ্কার কথা জানান খামারি ও পাইকাররা।

ক্রেতা খোরশেদ আলম ও মজিবুর রহমান বলেন, কোরবানির পশু কিনতে আমাদের যে পরিমাণ বাজেট রয়েছে, তার থেকে বেশি দাম হাঁকাচ্ছেন বিক্রেতারা।

জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মো. বখতিয়ার উদ্দিন বলেন, বিক্রেতারা গরুর বাজারগুলোতে যাতে কোনো অসুস্থ গরু তুলতে না পারে, সেজন্য সর্বস্তরে পর্যাপ্ত ডাক্তার মোতায়েন করা হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর