শিরোনাম
২৭ জুন, ২০২৩ ১২:১৯

মাদারীপুরে শেষ মুহূর্তে জমে উঠেছে কোরবানির পশুর হাট

মাদারীপুর প্রতিনিধি

মাদারীপুরে শেষ মুহূর্তে জমে উঠেছে কোরবানির পশুর হাট

মাদারীপুরে বিভিন্ন স্থানে শেষ সময় জমে উঠেছে কোরবানি গরুর হাট। হাট বাজারগুলোতে গরু, ছাগলসহ ক্রেতা ও বিক্রেতাদের উচড়ে পড়া ভিড় দেখা যাচ্ছে। এদিকে, বাজারে সরবরাহ বাড়লেও আগের বছরের চেয়ে বেশি দামে গরু কিনে কিছুটা হতাশ ক্রেতারা। ছোট ও মাঝারি গরুই বেশি বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন বিক্রেতারা।

খোঁজ নিয়ে জানা যায়, জেলায় অন্তত শতাধিক স্থানে পশুর হাট বসেছে। প্রখর রোদ ও বৃষ্টির মধ্যেই চলছে বেচাকেনা। বাজারে গরুর সরবরাহ বেশি ও ক্রেতার সংখ্যাও ভালো থাকায় সরগরম হয়ে উঠেছে স্থানীয় হাটগুলো।

সরেজমিনে দেখা যায়- জেলা সদরের চরমুগরিয়া, মস্তফাপুর, হাউসদী, রাজারহাট, নতুন রাজারহাট, মাদ্রা, মঠেরবাজার, খোয়াজপুর, কবিরাজপুর, রাজৈর, কালকিনি, ফাসিয়াতলা, রাজারহাট, সূর্যনগর, কাদিরপুর, মাথা ভাঙা, আচমত আলী ব্রিজের নিচে, ঝাউদীতে পশুর হাট বসেছে।

এ ছাড়া কালকিনি উপজেলার খাসেরহাট, ভূরঘাটা, ডাসার, খালেকেরহাট; শিবচর উপজেলার উৎরাইল, নিলখী, কাঠালবাড়ী, দাদা ভাই উপ-শহর, দত্তপাড়া; রাজৈর উপজেলার টেকেরহাট, হোসেনপুর, মাদেন্দ্রী, পাইকপাড়া, আমগ্রামসহ জেলার ছোট-বড় মিলে প্রায় শতাধিক স্থানে পশুর হাট বসেছে। এর মধ্যে কিছু হাটে সারা বছর পশু বিক্রি হয়। কিছু হাট অস্থায়ীভাবে বসেছে।

মাদারীপুর জেলা সদরের মাদ্রাসা গ্রামের ছান্টু হাওলাদার বলেন, গেল দুই-তিনের হাটের চেয়ে আজ নতুন রাজারহাটে গরুর বাজার ঊর্ধ্বমুখী। এতে ক্রেতারা খুশি না হলেও খামারি ও বিক্রেতাদের মুখে হাসি ফুটেছে।

‘শনিবার যে গরুর দাম ছিল ৫৫ থেকে ৬০ হাজার টাকা, সে গরু এখন ৭০ থেকে ৭৫ হাজার টাকায় বিক্রি হচ্ছে। অনেকেই পশুকে খাওয়ানো ও রাখার বিষয়টি ঝামেলা মনে করে শেষ দিকে গরু কিনছেন। তাই এখন ক্রেতার সংখ্যাও বেশি।’

একই গ্রামের খামারি তৈয়ব হাওলাদার বলেন, ‘দুই বছর ধরে চলা করোনা পরিস্থিতি মানুষকে আর্থিক সংকটে ফেলেছে। গত বছর ১০টি গরু বিক্রি করেছি, আজ সেখানে মাত্র ৬টি বিক্রি হয়েছে। যারা আগে একটি গোটা পশু কোরবানি করতেন এখন তারা ভাগে দিচ্ছেন।

‘প্রথম দিকে গরুর বাজার দেখে হতাশ হয়েছিলাম। শেষ মুহূর্তে বাজার কিছুটা ভালো, তবে গত বছরের তুলনায় বিক্রি কম হচ্ছে।’

মাদারীপুর পৌর শহরের শুভ বলেন, ‘এ বছর গরুর দাম একটু বেশি মনে হচ্ছে। ভাগাভাগি করে একটি গরু ১ লাখ ১০ হাজার টাকা দিয়ে কিনেছি। শেষ মুহূর্তে গরুর সরবরাহও যেমন বেশি, তেমনি দামও বেশি।’

এদিকে খোয়াজপুর টেকেরহাটে গিয়ে দেখা যায়, দেশি গরুতে বাজার সয়লাব। বিক্রেতারা বড় গরুর দাম হাঁকছেন এক থেকে তিন লাখ টাকা পর্যন্ত। এ ছাড়া সর্বনিম্ন ৭০ থেকে ৮০ হাজার টাকায় মিলছে গরু। সময় গড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে ক্রেতার সংখ্যাও। বেচাকেনাও হচ্ছে বেশ। তবে ছাগল তুলনামূলক কম বিক্রি হতে দেখা গেছে।

মাদারীপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আব্দুর রাজ্জাক জানান, এ বছর ঈদে জেলায় ৬৮ হাজার ৫২০টি গরু প্রস্তুত রাখা হয়েছে। খামারি রয়েছেন ১৯ হাজার ৫২০ জন। ছাগলের সংখ্যা ৩ হাজার ১১৫টি।

গত বছর পশুর সংখ্যা ছিল ৬০ হাজার। এ বছর চাহিদার চেয়ে অতিরিক্ত গরু রয়েছে ৬ হাজার ২৫০টি। কোরবানির জন্য ক্রেতারা যাতে সুস্থ-সবল পশু পেতে পারে, সেদিকে লক্ষ্য রেখে আগে থেকেই খামারিদের পরামর্শ দেয়া হয়েছে।

মাদারীপুর পুলিশ সুপার মোঃ মাসুদ আলম বলেন, গরুর হাটগুলোতে প্রশাসনের পক্ষ থেকে সকল প্রকার সুব্যবস্থা করা হয়েছে। এ হাটগুলোতে অনৈতিক কোন কর্মকাণ্ড না হয় এদিকে প্রশাসন সকল বিষয়ে সজাগ রয়েছে। 


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর