শিরোনাম
২৭ জুন, ২০২৩ ১৮:৪০

শেষ মুহূর্তে জমে উঠেছে পুরান ঢাকার পশুর হাট

মাঝারি গরুর চাহিদা বেশি

মিলন হোসেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

শেষ মুহূর্তে জমে উঠেছে পুরান ঢাকার পশুর হাট

শেষ মুহূর্তে জমে উঠেছে পুরান ঢাকার পশুর হাট

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে পুরান ঢাকাতে বসেছে পশুর ছোট-বড় অনেক হাট। ব্যবসায়ীরা ভালো দামের আশায় দেশের বিভিন্ন স্থান থেকে এসব হাটে নিয়ে এসেছেন কোরবানির ছোট-বড়-মাঝারি গরু। ঈদের বাকি আর মাত্র একদিন। শেষ মুহূর্তে জমে উঠেছে হাটগুলো।

পুরান ঢাকার সবচেয়ে বড় ধোলাইখাল পশুর হাট ঘুরে দেখা যায়, আকারভেদে ৮০ হাজার টাকা থেকে শুরু করে ১৫ লাখ টাকার গরু রয়েছে হাটে। বাজারে গরুর কোনো ঘাটতি নেই। ক্রেতার তুলনায় গরু অনেক বেশি। পশু কেনাবেচায় ব্যস্ত সময় পার করছেন ক্রেতা-বিক্রেতারা। ক্রেতাদের সবচেয়ে বেশি চাহিদা মাঝারি আকারের গরুগুলোতে। 

ধোলাইখাল হাটে পঞ্চগড়ের গরু ব্যবসায়ী আমিরুল ইসলাম ১৬টি মাঝারি আকারের গরু নিয়ে এসেছেন। তিনি গরু প্রতি দাম হাঁকাচ্ছেন ১ লাখ ৬০ হাজার টাকা। কিন্তু ক্রেতারা দাম বলছেন মাত্র ৬০ থেকে ৮০ হাজার টাকা। বাজারে এত বেশি দামের ব্যবধান কেন, তিনি জানেন না। 

আমিরুল ইসলাম বলেন, ‘এতদূর থেকে গরুগুলো নিয়ে এসেছি। যাতায়াত ভাড়া, নিজের খাওয়া-দাওয়া, পথে পথে ভোগান্তি পোহানার পরে যদি গরুগুলো বিক্রি করতে না পারি তাহলে খুবই বিপদে পড়ব। বেশি লাভের দরকার নেই খরচটা উঠলে গরুগুলো বিক্রি করে দেব।’

স্থানীয় ক্রেতা সিফাত জাহান বলেন, ‘বাজারে এবার গরুর দাম খানিকটা বেশি। এমনিতেই সবকিছুর দাম বৃদ্ধি বাজারে। তার ওপর ব্যবসায়ীরা বেশি দামের আশায় গরু ছাড়ছেন না। আমি ১ লাখ ৬০ হাজার টাকা দিয়ে একটি বড় গরু কিনেছি। কারণ, ছোট গরুর দাম অনেক। বড় গরুর দাম কিছুটা কম।’ 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ  

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর