শিরোনাম
২৬ সেপ্টেম্বর, ২০২১ ১৫:৫৪
২৬ সেপ্টেম্বর বিশ্ব গর্ভনিরোধ দিবস

গর্ভনিরোধের গুরুত্ব ও কৌশল

গর্ভনিরোধের গুরুত্ব ও কৌশল

ডা. শারমিন আব্বাসী

জন্মনিয়ন্ত্রণের ঠিক অর্থ কি তা বোঝা গুরুত্বপূর্ণ। এটি গর্ভনিরোধক একটি পদ্ধতি যা একজন মহিলাকে গর্ভবতী হতে বাধা দেয়, কিন্তু প্রতিটি পদ্ধতির কাজের ধরন, সেই সঙ্গে প্রত্যেকের পার্শ্বপ্রতিক্রিয়া, সুবিধা এবং অসুবিধা ভিন্ন। বর্তমান বিশ্বে ৩০ বছরের কম বয়সী তিন বিলিয়ন মানুষ রয়েছে- যা এখন পর্যন্ত তরুণদের সবচেয়ে বড় প্রজন্ম। তাদের অবশ্যই পরিবার পরিকল্পনাসহ যৌন ও প্রজনন স্বাস্থ্য পরিসেবাগুলোতে জ্ঞান থাকতে হবে এবং তাদের জীবন সম্পর্কে স্বাস্থ্যকর, অবগত সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রয়োজনীয় জ্ঞান এবং দক্ষতা থাকতে হবে। তবুও তরুণরা জীবন রক্ষাকারী গর্ভনিরোধক এবং পরিবার পরিকল্পনা পরিসেবাগুলো অ্যাক্সেস করতে মারাত্মক বাধার সম্মুখীন হয়, যার মধ্যে আধুনিক পদ্ধতি এবং স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সম্পর্কে অপর্যাপ্ত জ্ঞান রয়েছে। জন্ম নিয়ন্ত্রণের বেশ কয়েকটি বিকল্প রয়েছে।
 
বিশ্ব গর্ভনিরোধ দিবস কী?
প্রতি বছর ২৬ সেপ্টেম্বর পালিত বিশ্ব গর্ভনিরোধ দিবস। গর্ভনিরোধ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য একটি বার্ষিক বৈশ্বিক প্রচারণা। এই প্রচারাভিযানের লক্ষ্য হলো একজন নারী এবং তার সঙ্গীর জন্য উপলব্ধ জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা, যাতে তারা তাদের প্রজনন স্বাস্থ্য সম্পর্কিত একটি  সিদ্ধান্ত নিতে সক্ষম হয়। বিশ্বব্যাপী প্রচারাভিযান নিরাপদ এবং সুরক্ষিত যৌনতা সম্পর্কিত উন্নত শিক্ষার জন্য জোর দেয় যাতে কোনো গর্ভাবস্থা অপরিকল্পিত বা অবাঞ্ছিত না হয়!
 
বিশ্ব গর্ভনিরোধ দিবসের ইতিহাস
গর্ভনিরোধ সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং দম্পতিদের একটি পরিবার শুরু করার ব্যাপারে অবগত সিদ্ধান্ত নিতে সক্ষম করার জন্য ২০০৭ সালের ২ সেপ্টেম্বর বিশ্ব গর্ভনিরোধ দিবস প্রথম পালিত হয় ১০টি আন্তর্জাতিক পরিবার পরিকল্পনা সংস্থার দ্বারা, যাতে প্রতিটি গর্ভাবস্থা প্রত্যাশিত হয়। পরিবার পরিকল্পনা এবং গর্ভনিরোধক পদ্ধতির প্রচার করে যা নিরাপদ এবং পছন্দের। বিশ্ব গর্ভনিরোধ দিবস ১৫টি আন্তর্জাতিক এনজিও, সরকারি সংস্থা এবং বৈজ্ঞানিক ও চিকিৎসা সমাজের একটি জোট দ্বারা সমর্থিত যাতে যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সঠিক জ্ঞান ছড়িয়ে দেওয়া যায়।
প্রতি বছর ২৬ সেপ্টেম্বর বিশ্ব গর্ভনিরোধ দিবস পালন করা হয়। এটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার পাশাপাশি বিশ্বজুড়ে বিভিন্ন মেডিকেল সোসাইটি এবং বেসরকারি সংস্থার দ্বারা সমর্থিত।
 
জন্ম নিয়ন্ত্রণের পদ্ধতি বেছে নেওয়ার আগে নিজেকে যা জিজ্ঞেস করবেন ....
 
১. পদ্ধতিটি কতটা কার্যকর?
একটি গর্ভনিরোধক পদ্ধতির কার্যকারিতা নির্ধারিত হয় যে এ পদ্ধতি ব্যবহার করার পরও কতজন মহিলা এক বছরের মধ্যে গর্ভবতী হয়। সব জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি সমানভাবে কার্যকর নয়। যোনি রিং, সম্মিলিত বড়ি, প্রজেস্টেরন শুধু বড়ি এবং গর্ভনিরোধক ইনজেকশন এবং ঠিক যেমন কার্যকর কিন্তু সঠিকভাবে ব্যবহার না করলে তাদের কার্যকারিতা কমে ৯৫% হয়। পুরুষ কনডম ৯৮% কার্যকর, মহিলা কনডম নিখুঁত ব্যবহারে ৯৫% কার্যকর।
 
২. আপনি কি শিগগিরই গর্ভবতী হওয়ার পরিকল্পনা করছেন?
আপনি যদি গর্ভনিরোধক পিল ব্যবহার করেন তাহলে সম্ভাবনা আছে যে আপনার উর্বরতা এক সপ্তাহ বা পিল বন্ধ করার কয়েক মাসের মধ্যে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারে। যাই হোক, যারা গর্ভনিরোধক ইনজেকশন নেয় তারা গর্ভবতী হতে সক্ষম হওয়ার জন্য ইনজেকশন নেওয়া বন্ধ করার কয়েক মাস বা এক বছর সময় নিতে পারে। একইভাবে নির্বীজন সাধারণত স্থায়ী হয় (আপনি মোটেও গর্ভবতী হতে পারবেন না)। আপনার নিকট ভবিষ্যতে গর্ভধারণের পরিকল্পনা থাকলে ডাক্তারের সঙ্গে আপনার বিকল্পগুলো নিয়ে আলোচনা করুন।
 
৩. আপনার কি অন্য কোনো স্বাস্থ্যগত সমস্যা আছে অথবা আপনি অন্যান্য ওষুধ গ্রহণ করছেন? 
বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে গর্ভনিরোধের কিছু পদ্ধতি আপনার অন্যান্য ওষুধের সঙ্গে হস্তক্ষেপ করে। জন্মনিয়ন্ত্রণ বড়িগুলো রক্ত জমাট বাঁধার সম্ভাবনা বাড়িয়ে দেয়। যদি আপনার ইতিমধ্যেই স্বাস্থ্য সমস্যা থাকে, একটি কার্ডিওভাসকুলার রোগ বলুন, পিলটি গ্রহণ করলে আপনি জটিলতার ঝুঁঁকিতে পড়তে পারেন। যাই হোক, বাঁধা পদ্ধতি যেমন কনডম (উভয় পুরুষ এবং মহিলা), সার্ভিক্যাল ক্যাপ এবং ডায়াফ্রাম সাধারণত ওষুধের সঙ্গে হস্তক্ষেপ করে না। আপনার যদি কোনো দীর্ঘস্থায়ী রোগ থাকে বা কোনো একটির জন্য ওষুধ খাচ্ছেন তাহলে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি বেছে নেওয়ার আগে ডাক্তারের পরামর্শ নিন।
 
৪. আপনি কি এমন একটি পদ্ধতি চান যা আপনাকে মনে রাখতে হবে না?
জন্মনিয়ন্ত্রণ বড়িগুলো প্রতিদিন কার্যকর হতে হবে, কনডম এবং ডায়াফ্রামগুলো আপনাকে প্রতিবার সেক্স করার সময় মনে রাখতে হবে, গর্ভনিরোধক প্যাঁচগুলো সাধারণত প্রতি সপ্তাহে পরিবর্তনের প্রয়োজন হয় যখন যোনির রিংগুলো সাধারণত এক মাস পর্যন্ত থাকে। অন্যদিকে বেশিরভাগ আইইউডি ১০ বছর পর্যন্ত কার্যকর থাকে এবং যখনই আপনি গর্ভবতী হতে চান তখন অপসারণ করা যায়। আপনার যদি ভুলে যাওয়ার প্রবণতা থাকে তাহলে দীর্ঘমেয়াদি পদ্ধতি বেছে নেওয়া ভালো।
 
গর্ভনিরোধের গুরুত্ব
আপনার সঙ্গীর সঙ্গে থাকার সময় সুরক্ষা ব্যবহার করা অবশ্যই একটি অসময়ে এবং অবাঞ্ছিত গর্ভাবস্থা রোধ করতে পারে। কিন্তু গর্ভনিরোধক ব্যবহারের অনেক সুবিধা রয়েছে, যা বিশ্ব গর্ভনিরোধক দিবসের বিশ্বব্যাপী প্রচারণার লক্ষ্য মানুষকে সচেতন করা।
 
গর্ভনিরোধক প্রয়োজনীয় কেন:
গর্ভনিরোধক ব্যবহার পরিবার পরিকল্পনায় সাহায্য করে। বিভিন্ন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি সম্পর্কে অবগত হওয়া (এবং অ্যাক্সেস থাকা) একজন নারীকে (এবং দম্পতিদের) সিদ্ধান্ত নিতে পারে যে তারা কখন সন্তান নিতে চায় এবং কতজন। একটি দম্পতি বেছে নিতে পারেন কখন তারা সন্তান নিতে শুরু করতে চায়। দুই বা ততধিক গর্ভধারণের মধ্যে একটি আদর্শ ব্যবধান বজায় রাখা তাদের শিশুদের শিক্ষাগত চাহিদা এবং অন্যান্য প্রয়োজনের জন্য আর্থিকভাবে প্রস্তুত করতে সাহায্য করতে পারে।
 
অল্প বয়সী মেয়ে এবং মহিলারা যারা গর্ভাবস্থার জন্য প্রস্তুত নয়, মানসিক এবং শারীরিক উভয়ভাবেই গর্ভনিরোধক ব্যবহার করে উপকৃত হতে পারে। মহিলারা গর্ভনিরোধের সাহায্যে গর্ভাবস্থা রোধ করতে পারেন যতক্ষণ না তাদের দেহ এর জন্য প্রস্তুত হয়। গর্ভনিরোধ এছাড়াও বয়স্ক মহিলাদের গর্ভাবস্থা রক্ষা করতে সাহায্য করতে পারে, বিশেষ করে যদি তারা গর্ভাবস্থা-সংক্রান্ত ঝুঁঁকি বা জটিলতার সম্মুখীন হয়, এভাবে গর্ভপাতের সংখ্যা হ্রাস করে।
 
জন্মনিয়ন্ত্রণ জনসংখ্যা বৃদ্ধিকেও নিয়ন্ত্রণ করতে পারে। অতিরিক্ত জনসংখ্যা পরিবেশ, অর্থনীতি এবং স্বাস্থ্য ও শিক্ষা পরিসেবার ওপর চাপ সৃষ্টি করতে পারে। যৌন মিলনের সময় গর্ভনিরোধক ব্যবহার করা অবাঞ্ছিত গর্ভধারণ রোধ করতে সাহায্য করতে পারে এবং একটি দম্পতি কত সংখ্যক সন্তান নিতে চায় তা পরিকল্পনা করতে সাহায্য করে যাতে তারা তাদের আর্থিক ও মানসিকভাবে ভালোভাবে বড় করতে পারে।
 
সারা বিশ্ব থেকে গর্ভনিরোধ সম্পর্কে কিছু তথ্য
যুক্তরাষ্ট্রে ১৫ থেকে ৪৪ বছর বয়সী বেশিরভাগ মহিলা গর্ভনিরোধক ব্যবহার করেন।
পিল অনেক মহিলার মধ্যে জন্মনিয়ন্ত্রণের একটি জনপ্রিয় পছন্দ হিসেবে রয়ে গেছে, কিন্তু মহিলাদের বয়সের সঙ্গে এর ব্যবহার হ্রাস পায়।
টিউবল লাইগেশন (বা টিউব বাঁধা ) যুক্তরাষ্ট্রে মহিলাদের মধ্যে গর্ভনিরোধের আরেকটি জনপ্রিয় পদ্ধতি।
গর্ভনিরোধক প্যাঁচ এবং রিং পিলের চেয়ে বেশি সুবিধাজনক কারণ প্যাঁচ এবং রিং যথাক্রমে সাপ্তাহিক এবং মাসিক পরিবর্তন করা প্রয়োজন, যেখানে পিলটি প্রতিদিন নেওয়া প্রয়োজন। একজন মহিলার জন্য দৈনিক বড়ি খাওয়া মনে রাখা কঠিন হতে পারে।
ইমপ্লান্ট এবং আইইউডির মতো গর্ভনিরোধক পদ্ধতিগুলো সবচেয়ে কার্যকর বলে বিবেচিত হয় কারণ তাদের অকার্যকারিতার হার ২ শতাংশের নিচে।
 
 
যৌন মিলন আমাদের অস্তিত্বের একটি মৌলিক অংশ, কিন্তু যৌনতা বা প্রজনন স্বাস্থ্যের কথা বলা এখনো বেশ কয়েকটি দেশে নিষিদ্ধ। বিশ্ব গর্ভনিরোধ দিবস, বিশ্বব্যাপী প্রচারণার লক্ষ্য হলো দম্পতি এবং মহিলাদের প্রজনন স্বাস্থ্য এবং তাদের জন্য উপলব্ধ বিভিন্ন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি সম্পর্কে শিক্ষিত করে তোলা। 
 
সচেতন থাকুন এবং অন্যদের শিক্ষিত করুন। যদি আপনার কিশোর-কিশোরী, ভাতিজি বা ভাতিজা থাকে, তাদের যৌন স্বাস্থ্য সম্পর্কে শিক্ষিত করুন এবং গর্ভনিরোধের গুরুত্ব সম্পর্কে কথা বলুন। আপনি তাদের সচেতন করবেন, তাদের ভয় পাবেন না! জন্ম নিয়ন্ত্রণের সঠিক তথ্য জানুন। বিভিন্ন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি সম্পর্কে একজন ডাক্তারের সঙ্গে কথা বলুন এবং প্রতিটির নিরাপত্তা এবং পার্শ্বপ্রতিক্রিয়া বিবেচনা করার পর একটি বেছে নিন। গর্ভাবস্থা রোধ করার সময়, আপনার উদ্বেগের কথা বলু। স্ত্রীরোগ বিশেষজ্ঞের সঙ্গে আলোচনা করুন। বিদ্যালয় পরিদর্শন করুন অথবা স্কুলের বাচ্চাদের যৌন স্বাস্থ্য এবং কিশোর বয়সের শিশুদের গর্ভনিরোধের বিভিন্ন পদ্ধতি সম্পর্কে শিক্ষিত করার জন্য ওয়েবিনার করুন।
গর্ভনিরোধের নিরাপদ পদ্ধতি সম্পর্কে আপনার পরিবার এবং বন্ধুদের সঙ্গে কথা বলুন এবং তাদের অসময়ে গর্ভধারণ রোধে সাহায্য করুন।
 
লেখক : ডা. শারমিন আব্বাসী
ইনফার্টিলিটি স্পেশালিস্ট ও গাইনোকোলজিস্ট 
ড. তাসনিম বিনতে হক
আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল।
 
গর্ভনিরোধের গুরুত্ব, কৌশল এবং প্রয়োজনীয় কিছু তথ্য

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর