১৩ নভেম্বর, ২০২৩ ১৩:১০

অ্যাভাসকুলার নেক্রোসিস

ডা. মো. সফিউল্যাহ প্রধান

অ্যাভাসকুলার নেক্রোসিস

এটি এমন একটি রোগ যা হাড়ের স্থায়ী বা অস্থায়ীভাবে রক্ত সরবরাহ বন্ধের ফলে হয়। রক্ত সরবরাহ বন্ধ হলে হাড়ের টিস্যু মারা যায় এবং হাড় ভেঙে যায়, যখন কোনো জয়েন্ট যেমন হিপ জয়েন্টের কাছাকাছি হয় তখন জয়েন্টের পৃষ্ঠটি ভেঙে যেতে পারে।  এ অবস্থা যে কোন হাড়ে হতে পারে এটি সাধারণত লম্বা হাড়ের শেষ মাথায় হয়। সাধারণত ১টি হাড়, একই সময়ে অনেক হাড় অথবা বিভিন্ন সময়ে বিভিন্ন হাড়কে ক্ষয়গ্রস্ত করে।

কোথায় হতে পারে

*গোড়ালি *চোয়ালে * হাঁটুতে *হাতের হিউমেরাস ও কাঁধের জয়েন্টে  *পায়ের ফিমার। কারণ : কোনো কারণে জয়েন্টে আঘাত পেলে *জয়েন্ট ভেঙে গেলে  *কোনো কারণে রক্তনালি ক্ষতিগ্রস্ত হলে *দীর্ঘদিন কর্টিকোস্টেরয়েড ওষুধ সেবন করলে *দীর্ঘদিন ধরে এবং অতিরিক্ত মদ্য পান করলে *দীর্ঘদিন কোনো রোগে আক্রান্ত হলে যেমন : ডায়াবেটিস *রক্তে কোনো রোগ থাকলে।  যেমন : সিকেল সেল অ্যানিমিয়া লিউকেমিয়া
*অটো ইমিউন রোগের জন্য

*হাইপার লিপিডেমিয়ার কারণে

*হাইপার কোয়াগুলেবেল অবস্থায় থাকলে *প্যানক্রিয়াটাইটিস, গাউচার রোগ, সিস্টেমেটিক লুপাস ইরাইথিম্যাটাস রোগ থাকলে

 লক্ষণ : হাঁটাচলা করার সময় ব্যথা লাগা *পায়ে টান লাগা *সিঁড়ি বেয়ে ওঠার সময় ব্যথা অনুভব করা *দাঁড়ানোর সময় ব্যথা অনুভব করা *হাঁটু ভেঙে বসতে না পারা *আক্রান্ত অঙ্গ ছোট হয়ে যাওয়া *কুঁচকি, ঊরু, নিতম্বে ব্যথা হওয়া।

চিকিৎসা : চিকিৎসা কিছু বিষয়ের ওপর নির্ভর করে, যেমন : বয়স, রোগের পর্যায়, হাড়ের ক্ষতির পরিমাণ।

নন-সার্জিক্যাল চিকিৎসা : 

আক্রান্ত স্থানে ঠান্ডা বা গরম সেঁক, কিছু ননস্টেরয়েডাল এন্টি ইনফ্লামেটরি ওষুধ,  ফিজিওথেরাপি চিকিৎসা এবং পুনর্বাসন এবং বিশ্রাম। সার্জিক্যাল চিকিৎসা :

কোর ডি কম্প্রেশন, হাড় গ্রাফটিং, অস্টিওটমি, সম্পূর্ণ হিপ জয়েন্ট প্রতিস্থাপন।

 

লেখক : ফিজিওথেরাপি, ডিজএবিলিটিস ও রিহেবিলিটেশন স্পেশালিস্ট  ডিপিআরসি, শ্যামলী, ঢাকা।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর