১ ডিসেম্বর, ২০২৩ ১৪:২৯

বিশ্ব এইডস দিবস আজ

অনলাইন ডেস্ক

বিশ্ব এইডস দিবস আজ

বিশ্ব এইডস দিবস আজ। এইডসের বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সারা বিশ্বে ১ ডিসেম্বর দিবসটি পালন করা হয়। আজ ১ ডিসেম্বর (শুক্রবার), বিশ্ব এইডস দিবস। 

দিবসটির এবারের প্রতিপাদ্য ‘কমিউনিটির আমন্ত্রণ, এইডস হবে নিয়ন্ত্রণ’। এদিন বাংলাদেশেও দিবসটি পালনে নেওয়া হয়েছে নানা উদ্যোগ। জানা যায়, ১৯৮৮ সাল থেকে সারা বিশ্বে আজকের দিনে দিবসটি পালন করা হয়ে থাকে। 

বাংলাদেশে প্রথম এইডস রোগী শনাক্ত হয় ১৯৮৯ সালে। বিশ্বের অন্য দেশের তুলনায় বাংলাদেশে আক্রান্ত কম হলেও ঝুঁকি বেশি। কারণ পার্শ্ববর্তী দেশ ভারত ও মিয়ানমার এ রোগের উচ্চ ঝুঁকিতে রয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য মতে, ২০২২ সালের নভেম্বর থেকে ২০২৩ সালের অক্টোবর পর্যন্ত এইচআইভি সংক্রমিত এক হাজার ১০০ জন শনাক্ত হয়েছেন। বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ ২০২২ সালের তথ্য মতে, দেশে অনুমিত এইচআইভি সংক্রমিত মানুষের সংখ্যা ১৪ হাজার ৫১৩ জন। এর মধ্যে এ বছর মৃত্যু হয়েছে ১২০ থেকে ১৩০ জনের। আগের বছর ২০২২ সালে মৃত্যু হয়েছিল ২৩২ জনের।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্যানুসারে, সারা বিশ্বে এইচআইভি আক্রান্ত মোট রোগীর সংখ্যা চার কোটি ৫০ লাখ ৫৭ হাজার প্রায়। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে বিশ্বে এখন পর্যন্ত মারা গেছেন ১৫ লাখ ৩৯ হাজার ৯৫৫ জন।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর