১৯ জানুয়ারি, ২০২৪ ২০:১৬

করোনার টিকা আর জরুরি নয়, মনে করছেন রুশ বিশেষজ্ঞ

অনলাইন ডেস্ক

করোনার টিকা আর জরুরি নয়, মনে করছেন রুশ বিশেষজ্ঞ

করোনা ভাইরাস আর আগের মতো জীবনঘাতী নয়। তবে করোনার নতুন ধরনের বিস্তার আবার বিশ্বের সংক্রামক রোগ বিশেষজ্ঞদের নতুন করে ভাবাচ্ছে। অনেকেই ফের স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শও দিয়েছেন। তবে অনেকে বলছেন, কোভিড এখন মৌসুমি রোগের পর্যায়ে চলে এসেছে।

সেই উদ্বেগের মধ্যেই অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞও মনে করছেন, এই রোগ থেকে রেহাই পেতে এখন আর টিকা নেয়া জরুরি নয়। তবে এই মতের পক্ষের লোকজও বেশি সংক্রমিত এলাকায় স্বাস্থ্যবিধি মেনে চলার পক্ষে।

রাশিয়ার কেন্দ্রীয় ভোক্তা অধিকার পর্যবেক্ষক সংস্থা রোসপোতরেবনাদজরের স্বাস্থ্যসেবা বিভাগের প্রধান ডা. আনা পোপোভাও করোনা টিকা নেয়ার এখন দরকার নেই বলেই মনে করেন। রুশ বেতার রোশিয়া ২৪-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, শুরুর দিকে করোনার যেমন প্রাণঘাতী ছিল, এখন তেমনটা নেই। অজস্র কোটি বার মানুষসহ নানা  প্রাণীর দেহে সংক্রমণের ফলে মরণঘাতী ক্ষমতা প্রায় হারিয়েছে ফেলেছে ভাইরাসটি।

তার মতে, প্রাণঘাতী করোনা এখন ইনফ্লুয়েঞ্জা বা শীতকালীন সর্দি-জ্বরের পর্যায়ের রোগ। শীতের শেষে রোগটির প্রকোপও কমে যায়।

তিনি বলেন, এসব কারণেই সুরক্ষা নিশ্চিতে আর কোনো টিকার দরকার নেই। তবে এই বিশেষজ্ঞ সতর্কও করেছেন। বয়স্ক কিংবা যাদের উচ্চরক্তচাপ, ডায়াবেটিস প্রভৃতি শারীরিক জটিলতা ভোগা মানুষদেরকে করোনা এখনও ভয়াবহ বিপদে ফেলতে পারে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা সনাক্ত হয়। এরপর ভাইরাসটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। প্রায় ৭০ লাখ মানুষের জীবন কেড়েছে মহামারি হিসেবে ছড়িয়ে পড়া ভাইরাসটি।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর