১ জুন, ২০২৪ ১৪:২১

২ কোটি শিশুকে ‘ভিটামিন এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে আজ

অনলাইন ডেস্ক

২ কোটি শিশুকে ‘ভিটামিন এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে আজ

ফাইল ছবি

সারাদেশে চলছে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। শনিবার (১ জুন) দিনব্যাপী এ কর্মসূচিতে ৬ থেকে ৫৯ মাস বয়সী প্রায় ২ কোটি ২২ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এ সময় ভরাপেটে শিশুকে স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে আসার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তবে ঘূর্ণিঝড় রিমালের আঘাতে ক্ষতিগ্রস্ত উপকূলের কিছু এলাকায় পরবর্তী সময়ে এই কর্মসূচি পালিত হবে।

অধিদপ্তর জানিয়েছে, ৬ থেকে ১১ মাস বয়সী প্রায় ২৭ লাখ শিশুকে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রায় ১ কোটি ৯৫ লাখ শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। প্রায় ১ লাখ ২০ হাজার কেন্দ্রে ২ লাখ ৪০ হাজার স্বেচ্ছাসেবী ও ৪০ হাজার স্বাস্থ্যকর্মীর এই ক্যাপসুল খাওয়ানোর কাজে সেবা দেয়ার কথা ছিল। তবে ঘূর্ণিঝড় রিমালের আঘাতে উপকূলে বেশ ক্ষয়ক্ষতি হওয়ায় ১ হাজার ২২৪টি কেন্দ্র বন্ধ রাখা হয়েছে। 

৩০ মে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, শিশুদের এটি খালি পেটে ক্যাপসুল খাওয়ানো যাবে না। ক্যাপসুলটি কেটে চিপে শিশুর মুখে দিতে হবে। তবে শিশু বেশি কান্নাকাটি করলে কিংবা তার শ্বাসকষ্ট হলে খাওয়ানো যাবে না।

ভিটামিন এ ক্যাপসুলের উপকারিতা জানিয়ে তিনি বলেন, ভিটামিন এ খাওয়ালে শিশুর পুষ্টি বৃদ্ধি ও স্বাভাবিক বৃদ্ধি বাড়ে। এছাড়া রাতকানা রোগ, কো-মরবিডিটি এবং মৃত্যুহার হ্রাস করা যায়। পাশাপাশি হাম, ডায়রিয়া ও নিউমোনিয়ার মতো রোগ কমাতেও সাহায্য করে এই ভিটামিন।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর