১৫ জুলাই, ২০২৪ ১৫:৩২

স্যার সলিমুল্লাহ মেডিকেলে আড়াই বছর বয়সী শিশুর শরীরে কক্লিয়ার ইমপ্ল্যান্ট প্রতিস্থাপন

অনলাইন ডেস্ক

স্যার সলিমুল্লাহ মেডিকেলে আড়াই বছর বয়সী শিশুর শরীরে কক্লিয়ার ইমপ্ল্যান্ট প্রতিস্থাপন

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতালের নাক কান গলা ও হেড নেক সার্জারি বিভাগে আড়াই বছর বয়সী শিশুর শরীরে প্রথমবারের মত কক্লিয়ার ইমপ্ল্যান্ট প্রতিস্থাপন করা হয়েছে।

সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত ককলিয়ার ইমপ্ল্যান্ট কার্যক্রমের আওতায়, কক্লিয়ার ইমপ্ল্যান্ট প্রোগ্রামের পরিচালক অধ্যাপক ডা. ডি.জি.এম আকাইদুজ্জামান এবং কক্লিয়ার ইমপ্ল্যান্ট প্রোগ্রামের কো-অর্ডিনেটর অধ্যাপক ডা. মনি লাল আইচ লিটুর তত্ত্বাবধানে কক্লিয়ার ইমপ্ল্যান্ট প্রতিস্থাপন করা হয়। 

শিশুটি জন্মগত বধিরতায় ভুগছিল। এই অপারেশনে সার্জিক্যাল টিমে জাতীয় নাক কান গলা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. জাকারিয়া সরকার, সহকারি অধ্যাপক ডা. মোহাম্মদ হানিফ, সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ রাফিউল আলম, সরকারি অধ্যাপক ডা. উৎপল কুমার সরকার, সরকারি অধ্যাপক ডা. তৌহিদুল ইসলাম মন্ডল, সহকারী অধ্যাপক ডা. ওবায়দুল ইসলাম সুমন, সহকারী অধ্যাপক ডা. আবু বকর সিদ্দিক এবং আবাসিক সার্জন ডা. এম. এম. হাসান আলী উপস্থিত ছিলেন।

কক্লিয়ার ইমপ্ল্যান্ট প্রোগ্রামের কো অর্ডিনেটর অধ্যাপক ডা. মনি লাল আইচ লিটু বলেন, ২০২৪ সালের সেপ্টেম্বর মাসের মধ্যে আরও ১৯ টি কক্লিয়ার ইমপ্ল্যান্ট প্রতিস্থাপন করার পরিকল্পনা রয়েছে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর