১৬ আগস্ট, ২০২৪ ১৫:৩৭

পাকিস্তানে প্রথম মাঙ্কিপক্স রোগী শনাক্ত

অনলাইন ডেস্ক


পাকিস্তানে প্রথম মাঙ্কিপক্স রোগী শনাক্ত

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মাঙ্কিপক্সকে বৈশ্বিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা হিসেবে ঘোষণা করার একদিন পরেই পাকিস্তানে এই ভাইরাসে আক্রান্ত একজন রোগী শনাক্ত হয়েছে। গত বৃহস্পতিবার পাকিস্তানের সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, সৌদি আরব থেকে ফেরত আসা খাইবার পাখতুনখাওয়ার এক বাসিন্দার শরীরে মাঙ্কিপক্সের উপস্থিতি নিশ্চিত করা হয়েছে।

পাকিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এটাই দেশটিতে প্রথম মাঙ্কিপক্স বা এমপক্সে আক্রান্ত হওয়ার ঘটনা। মন্ত্রণালয়ের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, খাইবার পাখতুনখাওয়ার এই বাসিন্দা সম্প্রতি সৌদি আরব থেকে দেশে ফিরেছেন এবং তার শরীরে মাঙ্কিপক্সের লক্ষণ দেখা গেছে। তার শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে এবং তা পরীক্ষা করে নিশ্চিত করা হয়েছে যে তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত।

স্বাস্থ্য মন্ত্রণালয় দেশের সব রাজ্যকে নির্দেশনা দিয়েছে মাঙ্কিপক্স আক্রান্তদের পর্যবেক্ষণ করার জন্য এবং সীমান্ত এলাকাগুলোর স্বাস্থ্য সেবাগুলোকে সতর্ক অবস্থায় থাকার নির্দেশনা দেয়া হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, আক্রান্ত ব্যক্তি হালকা উপসর্গে ভুগছেন এবং যারা তার সংস্পর্শে এসেছেন তাদেরও পরীক্ষা করা হবে।

গত বছর পাকিস্তানে মাঙ্কিপক্সের কয়েকটি উপসর্গ শনাক্ত হয়েছিল, বিশেষ করে যারা মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে ফিরে এসেছেন তাদের মধ্যে। এর মধ্যে একজন এইচআইভি আক্রান্ত ছিলেন এবং পরবর্তীতে তার মৃত্যু ঘটে। ইতোমধ্যে মাঙ্কিপক্স ১৩টি দেশে ছড়িয়ে পড়েছে এবং এ ভাইরাসে আক্রান্ত হয়ে ৫১৭ জনের মৃত্যু হয়েছে। শুধুমাত্র আফ্রিকাতে ১৭ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর