২০ আগস্ট, ২০২৪ ২১:১৭

ম্যালেরিয়ার বিরুদ্ধে বিল গেটসের নতুন উদ্যোগ ও ভবিষ্যৎ পরিকল্পনা

অনলাইন ডেস্ক

ম্যালেরিয়ার বিরুদ্ধে বিল গেটসের নতুন উদ্যোগ ও ভবিষ্যৎ পরিকল্পনা

বিল গেটস

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস ম্যালেরিয়াসহ সংক্রামক রোগের বিরুদ্ধে বৈশ্বিক লড়াইয়ে নতুন প্রযুক্তি ও টিকা নিয়ে গবেষণায় সম্পৃক্ত রয়েছেন। গেটস ফাউন্ডেশনের মাধ্যমে বিশ্বব্যাপী স্বাস্থ্য সমস্যা মোকাবিলায় তিনি ব্যাপক অর্থ বিনিয়োগ করছেন। তার সাম্প্রতিক ব্লগ পোস্টে গেটস ম্যালেরিয়া নির্মূলের সম্ভাবনা ও এ বিষয়ে বর্তমান চ্যালেঞ্জগুলো তুলে ধরেছেন।

গেটস জানিয়েছেন, ম্যালেরিয়ার বিরুদ্ধে লড়াইয়ে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। যদিও কোভিড-১৯ মহামারি এবং জলবায়ু পরিবর্তন মশার বিস্তার বাড়িয়ে দিয়েছে। তবে তিনি বিশ্বাস করেন, পরবর্তী পাঁচ থেকে আট বছরের মধ্যে ম্যালেরিয়া প্রতিরোধে প্রয়োজনীয় সব সরঞ্জাম তৈরি হবে। 

বর্তমানে ম্যালেরিয়ার চিকিৎসা ও প্রতিরোধে নতুন প্রযুক্তি যেমন ড্রোন, এআই, এবং নতুন প্রজন্মের টিকা নিয়ে কাজ করা হচ্ছে। এই উদ্যোগগুলির মধ্যে রয়েছে জিন সম্পাদনা, নতুন টিকার গবেষণা, এবং কীটনাশকমিশ্রিত টোপ ব্যবহারের মাধ্যমে মশার নিয়ন্ত্রণ।

গেটসের মতে, আর্থিক ও রাজনৈতিক প্রতিশ্রুতি বৃদ্ধির মাধ্যমে ম্যালেরিয়ার বিরুদ্ধে লড়াইয়ের এই স্বপ্ন বাস্তবে পরিণত করা সম্ভব। বিশ্বের বিভিন্ন স্থানে ম্যালেরিয়া নির্মূল করার প্রচেষ্টা অব্যাহত থাকলেও, এই রোগের বিরুদ্ধে লড়াইয়ে আরও মনোযোগ ও বিনিয়োগের প্রয়োজন।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর