শিরোনাম
১৮ সেপ্টেম্বর, ২০২৪ ২০:১৯

এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামে ইন্ট্রাভাসকুলার আল্ট্রাসাউন্ড চালু

অনলাইন ডেস্ক

এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামে ইন্ট্রাভাসকুলার আল্ট্রাসাউন্ড চালু

এভারকেয়ার হসপিটাল, চট্টগ্রামে হৃদরোগের আধুনিক চিকিৎসার অংশ হিসেবে অত্যাধুনিক প্রযুক্তি ইন্ট্রাভাসকুলার আল্ট্রাসাউন্ড (IVUS) সেবা চালু করেছে। এই উন্নত ডায়াগনস্টিক সরঞ্জামটি রক্তনালীর ভিতর থেকে উচ্চ-রেজুলিউশনের ইমেজিং সরবরাহ করে করোনারি ধমনী রোগে আক্রান্ত রোগীদের আরও সঠিক রোগ নির্ণয় ও চিকিৎসার সিদ্ধান্ত নিতে সহায়তা করে।

IVUS -এ একটি ক্ষুদ্র আল্ট্রাসাউন্ড প্রোবকে ক্যাথেটারের ভিতর দিয়ে প্রবেশ করানো হয় যা ধমনীর দেয়াল, প্লাক জমা ও রক্ত প্রবাহের রিয়েল-টাইম ছবি প্রদান করে। এই বিস্তারিত দৃশ্যায়ন প্রচলিত অ্যানজিওগ্রাফির চেয়েও উন্নত। যার ফলে অ্যানজিওপ্লাস্টি পদ্ধতির সময় ব্লকেজের তীব্রতা ও স্টেন্ট স্থাপনের সর্বোত্তম অবস্থান সম্পর্কে আরও সঠিক মূল্যায়ন সম্ভব হয়।

এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামের ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালট্যান্ট ও বিভাগীয় সমন্বয়কারী অধ্যাপক ডা. শেখ মো. হাসান মামুন বলেন, এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামে আইভিইউএস সেবা চালু করা আমাদের বিশ্বমানের কার্ডিয়াক কেয়ার প্রদানের প্রতিশ্রুতির একটি মাইলফলক।

এভারকেয়ার চট্টগ্রাম, বন্দরনগরীর সর্বপ্রথম ৪৭০ শয্যাবিশিষ্ট মাল্টি-ডিসিপ্লিনারী সুপার-স্পেশিয়ালিটি টারশিয়ারি কেয়ার হসপিটাল। এখানে আছে ২৪/৭ জরুরী বিভাগ, সর্বাধুনিক আইসিইউ সেবা এবং ২৭টি বিশেষ ও উপ-বিশেষ বিভাগ, যা গোটা অঞ্চলের ধারণক্ষমতার শূন্যস্থান পূরণে সক্ষম।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর