২৭ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:৪০

অস্ট্রেলিয়ায় মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব বৃদ্ধি

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ায় মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব বৃদ্ধি

অস্ট্রেলিয়ায় সাম্প্রতিক মাসগুলোতে মাঙ্কিপক্স (এমপক্স) রোগীর সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে এই রোগে আক্রান্তের সংখ্যা ৫৭০ শতাংশেরও বেশি বেড়ে ৭২৪ জনে পৌঁছেছে।

২০২২ সালে অস্ট্রেলিয়ায় মোট ১৪৪ জন মাঙ্কিপক্সে আক্রান্ত হন, এবং ২০২৩ সালে এই সংখ্যা কমে ২৬ জনে দাঁড়ায়। তবে ২০২৪ সালে এসে আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এটা স্বাস্থ্য কর্তৃপক্ষের জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা এই বৃদ্ধির পেছনে ভ্যাকসিনেশনের নিম্ন হারকে দায়ী করছেন। গে এবং বাইসেক্সুয়াল পুরুষদের মধ্যে ভ্যাকসিন গ্রহণের হার তুলনামূলকভাবে কম, যা এই সম্প্রদায়ের মধ্যে রোগের বিস্তারকে ত্বরান্বিত করছে।

মাঙ্কিপক্স একটি ভাইরাসজনিত রোগ, যার লক্ষণগুলোর মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, পেশির ব্যথা, ফুসকুড়ি এবং লিম্ফ নোডের ফোলা। রোগটি সাধারণত ঘনিষ্ঠ শারীরিক সংস্পর্শের মাধ্যমে ছড়ায়। প্রতিরোধের জন্য ভ্যাকসিনেশন, ব্যক্তিগত পরিচ্ছন্নতা এবং ঝুঁকিপূর্ণ আচরণ পরিহার করা গুরুত্বপূর্ণ।

স্বাস্থ্য কর্তৃপক্ষ জনগণকে ভ্যাকসিন গ্রহণ এবং সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছে, যাতে মাঙ্কিপক্সের বিস্তার রোধ করা যায়।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর