৮ অক্টোবর, ২০২৪ ১৪:২৫

আহতদের চিকিৎসায় বিদেশি চিকিৎসক আনার প্রক্রিয়া চলমান: স্বাস্থ্য উপদেষ্টা

অনলাইন ডেস্ক

আহতদের চিকিৎসায় বিদেশি চিকিৎসক আনার প্রক্রিয়া চলমান: স্বাস্থ্য উপদেষ্টা

জুলাই-আগস্টে সংঘটিত ছাত্র-জনতার আন্দোলনে আহতদের চিকিৎসার জন্য বিদেশ থেকে বিশেষজ্ঞ মেডিকেল টিম আনার প্রক্রিয়া চলমান বলে জানিয়ছেন অন্তর্বর্তী সরকারের স্বাস্থ্য উপদেষ্টা নুরজাহান বেগম।

তিনি বলেন, যারা আহত হয়েছেন বিশেষত যারা চোখে গুরুতর আঘাত পেয়েছেন, দৃষ্টিশক্তি হারিয়েছেন, পায়ে আঘাত পেয়েছেন, অঙ্গহানি হয়েছে, তাদের চিকিৎসার জন্য বিদেশ থেকে ডাক্তারদের মেডিকেল টিম এনে (চীন, নেপাল, ফ্রান্স, অস্ট্রেলিয়া ইত্যাদি দেশ হতে) চিকিৎসার প্রক্রিয়া চলমান।

সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। উপদেষ্টা বলেন, এরই মধ্যে চীনের অ্যাডভান্স মেডিকেল টিম বাংলাদেশে এসেছেন। তারা হাসপাতালগুলো পরিদর্শন করে চিকিৎসায় সন্তোষ প্রকাশ করেন। এছাড়া নিড বেজড অ্যাসেসমেন্ট পরবর্তীতে কী ধরনের সেবা/সাপোর্ট দেওয়া হবে সে বিষয়েও তারা অবহিত করবেন। বিভিন্ন দেশ এবং বহুজাতিক উন্নয়ন সংস্থার সঙ্গে যোগাযোগ অব্যাহত।

তিনি বলেন, ছাত্র-জনতার অভ্যুত্থানে আহত চক্ষু রোগীদের সুচিকিৎসার জন্য সেবা ফাউন্ডেশন ও স্বাস্থ্যসেবা বিভাগের উদ্যোগে নেপাল থেকে তিনজন বিশেষজ্ঞ চিকিৎসক জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে এসেছেন। এছাড়া আজ ফ্রান্সের একজন বিশেষজ্ঞ চিকিৎসকও আসছেন।

নুরজাহান বেগম বলেন, যুক্তরাজ্যের রাষ্ট্রদূত জানিয়েছেন ১৫ দিনের মধ্যে যুক্তরাজ্য থেকে অর্থোপেডিক ডাক্তার চিকিৎসা সেবা দেওয়ার জন্য বাংলাদেশে আসবেন। নেপাল থেকে আগত বিশেষজ্ঞ চিকিৎকরা জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের মোট ১৯২ জন চক্ষু রোগীকে চিকিৎসা দিয়েছেন এবং চারজন জটিল রোগীর অপারেশন সম্পন্ন করেন।

সংবাদ সম্মেলন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব ডা. মো. সারোয়ার বারী, স্বাস্থ্য শিক্ষা বিভাগের মহাপরিচালক ও স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাজমুল হোসেন, স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব এ. টি. এম. সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর