শনিবার, ১৯ অক্টোবর, ২০১৩ ০০:০০ টা

দুর্ঘটনায় দাঁত পড়ে গেলে

অধ্যাপক ড. অরূপরতন চৌধুরী

দুর্ঘটনায় দাঁত পড়ে গেলে

আজকাল যে ঘটনাটি প্রায়ই ঘটে থাকে সেটা হচ্ছে সড়ক দুর্ঘটনা। এ দুর্ঘটনাতেই সবচেয়ে বেশি আঘাত লাগে মুখে, আর মুখের মধ্যে যে স্থানটি প্রথমেই ভাঙে সেটি হচ্ছে দাঁত। তবে আশ্চর্যের ব্যাপার হচ্ছে, মুখের উপরে এই আঘাতে একটি বা দুটি দাঁত ও সম্পূর্ণভাবে বেরিয়ে আসে। কখনোবা এই দাঁত মুখের ভেতরেই পড়ে থাকে কখনোবা রাস্তায় পড়ে থাকে। কখনো কখনো উঁচু স্থান থেকে হঠাৎ পড়ে গিয়ে, রাস্তায় হোঁচট খেয়ে অথবা খেলাধুলা, মারামারি ইত্যাদি কারণেও দাঁতটি সম্পূর্ণভাবে মুখ থেকে বেরিয়ে আসতে পারে। এই বেরিয়ে আসা বা নির্দিষ্ট স্থান থেকে পড়ে যাওয়া এই দাঁতটি বা দাঁতগুলো চিকিৎসার মাধ্যমে চমৎকারভাবে প্রতিস্থাপন করা যায়।

প্রাথমিক চিকিৎসা : প্রাথমিক চিকিৎসাটাই হচ্ছে দুর্ঘটনায় পড়ে যাওয়া এ দাঁতটিকে তাৎক্ষণিকভাবে সংগ্রহ করা। সংগ্রহ করার সময় হাতের গ্লাভস্ পরে নেওয়া অথবা অন্য পরিষ্কার কিছু দিয়ে তুলে নেওয়া প্রয়োজন। দাঁতটি সংগ্রহ করার পর একটি পরিষ্কার পাত্রে দুধ অথবা নরমাল স্যালাইন ওয়াটারে ডুবিয়ে রাখা ভালো। কোনো কিছু পাওয়া না গেলে মুখের ভেতরে নিয়ে ধরে রাখা যেতে পারে।

দ্বিতীয় পর্যায় : এই পর্যায়ে দেরি না করে একজন অভিজ্ঞ ডেন্টাল সার্জনের কাছে রিপোর্ট করা যাতে তিনি যথাশীঘ্রই সম্ভব দাঁতটি যথাস্থানে বসাতে পারেন।

চিকিৎসা পদ্ধতি : চিকিৎসা পদ্ধতির প্রথম ধাপ হচ্ছে পড়ে যাওয়া অংশ অথবা অনুপস্থিত দাঁতের অংশটির একটি এঙ্-রে করা। এঙ্-রের রিপোর্টে যদি কোনো ভাঙা অংশ না থাকে তবে পড়ে যাওয়া দাঁতটিকে যথাস্থানে বসিয়ে দেওয়া। বসিয়ে দেওয়ার আগে অবশ্য নরমাল স্যালাইন ওয়াটারে দাঁতটিকে ধুয়ে পরিষ্কার

করা ভালো। এরপর দাঁতটি যথাস্থানে বসিয়ে পাশর্্ববর্তী দাঁতের সঙ্গে ইন্টার ডেন্টাল ওয়ারিং করা এবং পরিশেষে সিমেন্ট মেটিরিয়ালের সাহায্যে দাঁতটিকে ওই স্থানে আটকে দেওয়া। এভাবে ৩-৪ সপ্তাহ রাখার পর আবারও এঙ্-রে করে নেওয়া ভালো।

যদি একবারের রিপোর্টে

কোনো সমস্যা না দেখা যায় তবে ওই দাঁতটি আরও তিন সপ্তাহ থেকে এক মাস পর্যন্ত এভাবে বেঁধে রাখা ভালো। সেই সঙ্গে কিছু এন্টিবায়োটিক ও মেট্রোনিডাজল এবং ব্যথা কমানো ওষুধ, যেমন NSADI তবে কুলকুচি করার জন্য এর সঙ্গে মাউথ ওয়াশ ব্যবহার করা ভালো। এভাবে তিন মাস পর্যন্ত দাঁতটিকে যথাস্থানে সিমেটিং করে রাখতে পারলে দাঁতটি আবার স্থায়ী দাঁতের মতো কার্যকরি হয়ে যেতে পারবে। তবে প্রতিবছর একবার এঙ্-রে করে দেখা প্রয়োজন দাঁতের গোড়াতে কোনো প্রদাহ হচ্ছে কিনা। যদি প্রদাহ দেখা যায় তবে রুট ক্যানেল চিকিৎসার পর মুকুট বা ক্রাউন পরানো প্রয়োজন।

কারণ অনেক ক্ষেত্রে এ ধরনের চিকিৎসায় প্রদাহ দেখা দিতে পারে। তাই এ বিষয়ে সচেতন থাকা প্রয়োজন।

লেখক : অনারারী সিনিয়র কনসালটেন্ট

ডেন্টিস্ট্রি বিভাগ, বারডেম। ফোন : ০১৮১৯২১২৬৭৮

 

 

সর্বশেষ খবর